Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৮ জানুয়ারি, ২০১৭ ০৮:৪৪
আপডেট : ৮ জানুয়ারি, ২০১৭ ১১:৫৫

নিউইয়র্কের এয়ারপোর্টে কুকুর-বিড়াল-ঘোড়ার জন্য টার্মিনাল!

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :

নিউইয়র্কের এয়ারপোর্টে কুকুর-বিড়াল-ঘোড়ার জন্য টার্মিনাল!

নিউইয়র্কে জেএফকে এয়ারপোর্টে এ মাসেই চালু হচ্ছে ‘পশু টার্মিনাল’। এর নাম ‘এআরকে’। এক লাখ ৭৮ হাজার বর্গফুট জায়গা জুড়ে কুকুর, বিড়াল, ঘোড়াসহ সকল পোষা পাখীর জন্যে বিলাসবহুল এ টার্মিনাল নির্মাণে ব্যয় হচ্ছে ৬৫ মিলিয়ন ডলার। জন কিউটিসেলির কোম্পানী এটি নির্মাণ করছে। বিভিন্ন দেশ থেকে আনা পশু-পাখীর জন্য এটি হবে নিরাপদ-স্বাস্থ্যসম্মত একটি ওয়েটিং এরিয়া। 

সাড়ে ১৪ একর জমির ওপর নির্মিত এই টার্মিনালের কক্ষগুলি এমনভাবে তৈরী করা হচ্ছে যে, একটি পশু কিংবা প্রাণীর শ্বাস-প্রশ্বাসের সময় অন্যটির কোন সমস্যা হবে না। গরম-ঠান্ডার যন্ত্রণাও পোহাতে হবে না। 

প্রায় ৫ হাজার ঘোড়া, কুকুর-বিড়ালসহ ১০ হাজার প্রাণী এবং লক্ষাধিক পাখী এখানে বিশ্রাম নিতে পারবে। বিদেশ থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশের প্রাক্কালে তাদের স্বাস্থ্য পরীক্ষা করাও সম্ভব হবে। 

১৯৫১ সালে প্রতিষ্ঠিত ‘ভেটপোর্ট’ টার্মিনালের বিকল্প হবে এটি। সেটি ছিল একেবারেই ছোট এবং স্বাস্থ্যসম্মতও ছিল না। এর ফলে একেকটি পশুকে কার্গোতে উঠানোর জন্যে ৪ থেকে ৫ ঘন্টা পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। নয়া টার্মিনাল চালুর পর এমন নাজুক পরিস্থিতি থাকবে না। স্বল্প সময়ের মধ্যেই কার্গোতে উঠানো সম্ভব হবে। 

 

বিডি প্রতিদিন/৮ জানুয়ারি ২০১৭/হিমেল


আপনার মন্তব্য