Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১১ জানুয়ারি, ২০১৭ ০৯:৫৫
আপডেট : ১১ জানুয়ারি, ২০১৭ ১০:২৭

জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকায় দেখতে চায় বাংলাদেশ

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকায় দেখতে চায় বাংলাদেশ

আন্তর্জাতিক ও আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ও অঙ্গীকারের আলোকে বাংলাদেশ ২০১৭ সালের 'ইয়ার ফর পিস' ও এর ধারাবাহিকতায় কাজ করে যাবে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের 'সংঘাত প্রতিরোধ ও অব্যাহত শান্তি'  শীর্ষক এক উম্মুক্ত বিতর্কে অংশ নিয়ে মঙ্গলবার বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এ কথা বলেন। 

বৈঠকের শুরুতে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস তার বক্তব্যে শান্তির পক্ষে কূটনীতির ওপর গুরুত্ব দেন এবং বিশ্ব নেতৃবৃন্দকে সংঘাত নিরোধে তাদের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করার আহবান জানান।    

স্থায়ী প্রতিনিধি জাতিসংঘ মহাসচিবের 'শান্তিই প্রথম' উদ্যোগের প্রতি সমর্থন জানিয়ে সংঘাত নিরোধ ও মোকাবেলায় জাতিসংঘকে আরও দৃশ্যমান, কার্যকর এবং গঠনমূলক ভূমিকা পালন করার আহ্বান জানান। 

এ প্রসঙ্গে তিনি দারিদ্র্য, অনুন্নয়ন, বৈষম্য, অসহিষ্ণুতা ও নির্যাতনের মতো সহিংসতা বা সংঘাতের মূল কারণগুলো নিরসনে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে একযোগে কাজ করার তাগিদ দেন। একইসাথে স্থায়ী প্রতিনিধি সহিংসতা ও সংঘাতের বিরুদ্ধে প্রতিটি ব্যক্তি মানুষের মনে 'শান্তির সংস্কৃতি' ধারণ করার ওপর গুরুত্বারোপ করেন।

নতুন বছরের শুরুতে নিরাপত্তা পরিষদের বর্তমান প্রেসিডেন্ট সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী মার্গট ওয়ালস্ট্রোমের সভাপতিত্বে আয়োজিত এ বিতর্কে ৯০টিরও বেশি সদস্য রাষ্ট্র অংশ নেয়। 


বিডি প্রতিদিন/১১ জানুয়ারি, ২০১৭/ফারজানা


আপনার মন্তব্য