৯ জুন, ২০১৯ ২১:৩৯

'শেখ হাসিনার সরকার প্রবাসীদের জন্য নানাবিধ কাজ করে যাচ্ছে'

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব

'শেখ হাসিনার সরকার প্রবাসীদের জন্য নানাবিধ কাজ করে যাচ্ছে'

বর্তমান শেখ হাসিনার সরকার প্রবাসী বান্ধব সরকার। প্রবাসীদের জন্য নানাবিধ প্রকল্প গ্রহণ এবং তা বাস্তবায়ন করে যাচ্ছে। কোন প্রবাসী দেশে বিনিয়োগ করতে চাইলে সরকারের পক্ষ থেকে সর্বাত্মক সহায়তা করা হবে। দীর্ঘদিন বন্ধ থাকার পর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর কূটনৈতিক তৎপরতায় সৌদি আরবে বাংলাদেশিদের ভিসা চালু হয়েছে। বিশ্ব রাজনীতিতে বর্তমানে বাংলাদেশ এবং সৌদি আরবের সম্পর্ক অন্য যেকোন সময়ের চাইতে অনেক বেশি ভালো।

রবিবার ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনের সংসদ সদস্য বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন পবিত্র উমরাহ পালনে মদীনা আসলে নিজ এলাকার প্রবাসীদের সাথে মতবিনিয়মের পর এই প্রতিবেদকের সাথে আলাপকালে এসব কথা বলেন। এ সময় নাসিরনগর উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

নাসিরনগরের এই এমপি আরও বলেন, আমাদের এলাকা দেশের অন্যান্য এলাকা থেকে একটু ভিন্ন। অন্যান্য এলাকার সাথে তাদের সরাসরি কোন যোগাযোগ ছিলো না। নাসিরনগর ছিলো একটি বিচ্ছিন্ন দ্বীপ। কিন্তু এখন যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত হয়েছে। ১৯৯৮ সালে প্রধানমন্ত্রী প্রথম নাসিরনগর সফর করেন। সে সময় তিনি ঘোষণা দিয়েছিলেন সারা দেশের সাথে নাসিরনগরের সড়ক যোগাযোগ স্থাপন করা হবে। আওয়ামী লীগ সেই কথা রেখেছে। দুর্গম এলাকা হওয়ার কারণে ওই এলাকায় সরকারী কর্মকর্তারা যেতে চাইতেন না। এখন সেই অবস্থার পরিবর্তন হয়েছে।

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক এই গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক আরও বলেন, প্রবাসীরা যাতে দেশে গিয়ে আরও আধুনিক পেশায় যুক্ত হতে পারে সেজন্য সরকার কাজ করে যাচ্ছে। তাছাড়া যদি কেউ দেশে ফিরে গিয়ে আমার এলাকায় বিনিয়োগ করতে চায় সেক্ষেত্রে তাকে সর্বাত্মক সহায়তা করা হবে।

বিশ্বের অন্যান্য দেশে থাকা প্রবাসী বাংলাদেশিদের চাইতে মধ্যপ্রাচ্য প্রবাসীদের নাড়িরটান একটু বেশি উল্লেখ করে তিনি বলেন, মধ্যপ্রাচ্যের প্রবাসীরা সবসময় দেশের সাথে যোগাযোগ রাখে। অন্যান্য দেশে থাকলে একটা পর্যায়ে তাদের নাগরিকত্ব পাওয়ার সম্ভাবনা থাকলেও মধ্যপ্রাচ্য প্রবাসীদের সেই সুযোগ থাকে না। তাই আমি মনে করি মধ্যপ্রাচ্যের প্রবাসীরা বাংলাদেশের মূলধারার রাজনীতির সাথে জড়িত থাকা উচিত। 

বিডি-প্রতিদিন/০৯ জুন, ২০১৯/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর