১৬ আগস্ট, ২০১৯ ০৪:১৭

বার্লিনে জাতীয় শোক দিবস পালিত

বার্লিন, জার্মানি থেকে

বার্লিনে জাতীয় শোক দিবস পালিত

শোক ও বিনম্র শ্রদ্ধায় জার্মানীতেও বাংলাদেশ দূতাবাসের আয়োজনে পালিত হয়েছে জাতীয় শোক দিবস। ১৯৭৫'র ১৫ই আগস্ট স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপরিবারে স্বাধীনতা বিরোধী বিপথগামী কিছু সেনা সদস্যদের হাতে নিহত হওয়ার দিনটিকে স্মরণ করতে দূতাবাস কতৃক আয়োজিত অনুষ্ঠানে জার্মানীর সর্বস্তরের রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবিরা অংশ গ্রহণ করেন।

বৃহস্পতিবার শোক দিবসের কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, দোয়া কামনা ও তথ্যচিত্র প্রদর্শণী। আলোচনায়  রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্টমন্ত্রী ও প্রতিমন্ত্রীর বাণী এবং নিহত সবার রুহের মাগফেরাত কামনা ও পবিত্র ত্রিপিটক থেকে মঙ্গল সুত্র পাঠ করা হয়। 

এসময় জাতির পিতার উপর আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ সহ দূতাবাসের কর্মকর্তা ও জার্মান আওয়ামীলীগের শীর্ষ স্থানীয় নেতৃবৃন্দ মোবারক আলী ভূঁইয়া বকুল,  মাসুদ রহমান, মোঃ হাফিজুর রহমান, মাহফুজ ফারুক,  মিজানুর হক খান, ও নূর সিদ্দীকি রুবেল, নজরুল ইসলাম খালেদ, ইউনুস আলী খান সহ আরো অনেকে বক্তব্য রাখেন। বক্তারা সকল ষড়যন্ত্রকে মোকাবেলা করে বঙ্গবন্ধুর আদর্শকে সামনে রেখে অসম্প্রদায়িক, মানবিক,  ধর্ম নিরপেক্ষ ও  স্ব-নির্ভর সোনার বাংলা গড়ার প্রত্যয় ব্যাক্ত করেন।

 


বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর