১৬ আগস্ট, ২০১৯ ০৫:৩৬

বাংলাদেশ কনস্যুলেট জেদ্দায় জাতীয় শোক দিবস পালন

সৌদি আরব প্রতিনিধি

বাংলাদেশ কনস্যুলেট জেদ্দায় জাতীয় শোক দিবস পালন

বাংলাদেশ কনুস্যলেট জেনারেল জেদ্দার উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান'র ৪৪ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় ও ভাবগম্ভীর পরিবেশে পালন করা হয়। 

গতকাল বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে কনসাল জেনারেল আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করেন। কোরআন তেলাওয়াতের মাধ্যমে মূল অনুষ্ঠানের সূচনা হয় এবং রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। 

এরপর দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল উপস্থিত প্রবাসীদের উদ্দেশ্যে বক্তব্য পেশ করেন। পরিশেষে বিশেষ দোয়া ও মোনাজাত এবং কনস্যুলেট প্রাঙ্গণে অস্থায়ীভাবে নির্মিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল'র সহযোগিতায় সন্ধ্যায় জেদ্দাস্থ বাংলাদেশ কমিউনিটি এক আলোচনা সভা ও কাঙ্গালীভোজের আয়োজন করে। এ সময় হজ্ব উপলক্ষ্যে সৌদি আরবে ভ্রমণরত জাতীয় সংসদের ডেপুটি স্পীকার ফজলে রাব্বী মিয়া, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং বে-সামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী মোঃ মাহবুব আলী উপস্থিত থেকে জাতীয় শোক দিবসের উপর আলোচনায় অংশগ্রহণ করেন। 

এছাড়া, অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, কনস্যুলেটের সকল কর্মকর্তা-কর্মচারি, বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন শ্রেণী-পেশার নেতৃবৃন্দ, সামাজিক-সাংস্কৃতির সংগঠনের নেতৃবৃন্দ, জেদ্দাস্থ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষ্যে কনস্যুলেট মসজিদে কোরআন খতম করা হয়।

 

বিডি-প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর