১৬ আগস্ট, ২০১৯ ১৫:২২

ভিয়েনায় জাতীয় শোক দিবস পালিত

আনিসুল হক, ভিয়েনা (অষ্ট্রিয়া):

ভিয়েনায় জাতীয় শোক দিবস পালিত

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ভিয়েনার হউফসাইলস্থ বাংলাদেশ দূতাবাস কার্যালয়ের মিলনায়তনে বিকেল ৫টায় শোক সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মো. আবু জাফর, সঞ্চালনা করেন কাউন্সেলর ও চ্যান্সারী প্রধান রাহাত বিন জামান।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। তারপর পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠ এবং ‘৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্র্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করে শোনানো হয়।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন রাষ্ট্রদূত মো. আবু জাফর। পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কাউন্সেলর ও চ্যান্সারী প্রধান রাহাত বিন জামান।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি, অস্ট্রিয়া প্রবাসী লেখক, মানবাধিকার কর্মী ও সাংবাদিক এম. নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীর, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সভানেত্রী নাহীদ সুলতানা নাসরিন,  অস্ট্রিয়া আওয়ামী লীগ নেতা আবদুল জলিল, আহমেদ ফিরোজ, রুহী দাস সাহা, মিজানুর রহমান শ্যামল, নয়ন হোসেন, মনোয়ার পারভেজ, রানা বখতিয়ার, জান্নাতুল ফরহাদ, ইয়াসিম মিয়া, সাইফুজামান প্রমুখ।

বিডি-প্রতিদিন/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর