১৭ আগস্ট, ২০১৯ ০৫:৫২

বঙ্গবন্ধুর আদর্শ বাঙালিদের উজ্জীবিত রেখেছে : ভিয়েনায় বক্তারা

আনিসুল হক, ভিয়েনা (অস্ট্রিয়া)

বঙ্গবন্ধুর আদর্শ বাঙালিদের উজ্জীবিত রেখেছে : ভিয়েনায় বক্তারা

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় ভিয়েনার রেনবো হলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধুর ‘প্রতিকৃতিতে’ পুস্পস্তবক অর্পণ করা হয়। অস্ট্রিয়া আওয়ামী লীগের উদ্দোগে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম। পরিচালনা করেন সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।
 
সভায় প্রধান অথিতি ছিলেন সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি অস্ট্রিয়া প্রবাসী লেখক, মানবাধিকারকর্মী ও সাংবাদিক এম. নজরুল ইসলাম। 

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীর, অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সভানেত্রী নাহীদ সুলতানা নাসরিন, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি আবদুল জলিল, আকতার হোসেন, রুহী দাস সাহা, মিজানুর রহমান শ্যামল, আহমেদ ফিরোজ, সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন, দপ্তর সম্পাদক ইমরুল কায়েস প্রমুখ।

জাতির জনকের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা ও গভীর শোক প্রকাশ করে সভায় এম নজরুল ইসলাম বলেন, ‘স্বাধীনতার প্রাণপুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়েছে। কিন্তু তার আদর্শ সদা জীবন্ত। যা বাঙালিদের নিরন্তর জাগ্রত ও উজ্জীবিত রেখেছে।’

তিনি বলেন, ‘জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর আদর্শ ও সংগ্রামের পতাকাতলে আজ ঐক্যবদ্ধ বাঙালি জাতি বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক সমতাভিত্তিক সমাজ-রাষ্ট্র তথা সোনার বাংলা গড়ার লড়াইয়ে এগিয়ে চলছে। এ লড়াইয়ে বিজয় অনিবার্য।’

সভাপতির বক্তব্যে খন্দকার হাফিজুর রহমান নাসিম বঙ্গবন্ধু হত্যা মামলায় দণ্ডপ্রাপ্ত পলাতক আসামিদের দেশে ফিরিয়ে নিয়ে ফাঁসির রায় কার্যকর করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। 

উল্লেখ্য, ভিয়েনার বাইতুল মুকাররাম মসজিদে বাদ জোহর কোরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ নিহত সকল শহীদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর