৩ জুন, ২০২০ ১৯:৪৬

অমীমাংসিত ভূখণ্ডে চীনের বিপুল সৈন্য সমাবেশের কথা স্বীকার ভারতের

অনলাইন ডেস্ক

অমীমাংসিত ভূখণ্ডে চীনের বিপুল সৈন্য সমাবেশের কথা স্বীকার ভারতের

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং স্বীকার করেছেন যে, পশ্চিম লাদাখ সীমান্তে বিপুলসংখ্যক সেনা মোতায়ন করেছে চীন। গত এক মাস ধরে ওই এলাকায় সীমানাবিরোধ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা চলছে। এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। খবর দ্য ওয়ান ইন্ডিয়ার‌।

রাজনাথ সিং বলেন, এটি সত্যি যে লাদাখের লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে (এলএসি) চীনা সেনারা অবস্থান করছে। সীমান্ত নিয়ন্ত্রণ নিয়ে দুই দেশের মধ্যে কিছু মতবিরোধ রয়েছে। ওদের দাবি, ওটা ওদের সীমানা। ভারতের দাবি, ওটা ভারতের সীমানা। ফলে সেখানে বিপুলসংখ্যক চীনা সেনার সমাবেশ ঘটেছে।

তিনি বলেন, এমন পরিস্থিতিতে ভারতের যা করার দরকার তা করছে। তবে প্রতিরক্ষামন্ত্রী এই বিষয়ে বিস্তারিত কিছু বলেননি, ভারত কী পদক্ষেপ নিয়েছে। প্রসঙ্গত, গত ৫ মে লাদাখে প্রায় আড়াই শ চীনা সৈনার সঙ্গে মারামারি হয় ভারতীয় বাহিনীর। লোহার রড, লাঠি এমনকি ইটপাটকেল নিয়ে দুপক্ষের সংঘর্ষ হয় দুইপক্ষের মধ্যে। পরস্পরের বিরুদ্ধে সীমান্ত অতিক্রম করারও অভিযোগ। 

ভারতীয় সেনাদের অস্ত্রসহ ধরে নিয়ে গিয়ে ফেরতও দেয় চীনা সেনারা। এতে বেইজিং ও নয়াদিল্লির মধ্যে উত্তেজনা তৈরি হয়। সীমান্তের কাছে চীনের যুদ্ধবিমান মোতায়েন করার চিত্রও উঠে আসে উপগ্রহ চিত্রে। এমন পরিস্থিতিতে দুই দেশের মধ্যে মধ্যস্ততা করার প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

তবে চীন-ভারত দুই দেশেই তা নাকচ করে দেয়। এর আগেও বহুবার সীমান্তে চীন-ভারতের মধ্যে এমন উত্তেজনা ছড়িয়েছিল। সর্বশেষ ভুটান-চীন-ভারতের সীমান্ত ডোকলামে বিরোধকে কেন্দ্র করে দুপক্ষ সেনা সমাবেশ করেছিল। তবে সেবারও গোলাগুলির পর্যায়ে যায়নি এই বিরোধ।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর