২২ নভেম্বর, ২০২০ ১৪:৩৪

বাংলাদেশ হাইকমিশন লন্ডনে সশস্ত্র বাহিনী দিবস পালিত

অনলাইন ডেস্ক

বাংলাদেশ হাইকমিশন লন্ডনে সশস্ত্র বাহিনী দিবস পালিত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী সাতজন বীরশ্রেষ্ঠ ও সশস্ত্রবাহিনীর অন্যান্য সদস্যসহ বীর শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে বাংলাদেশ হাইকমিশন লন্ডনে ৪৯তম বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস পালিত হয়েছে।  

এ উপলক্ষে হাইকমিশনে স্থাপিত ‘বঙ্গবন্ধু কর্নার’কে তথ্যসমৃদ্ধ ও সচিত্র ব্যানারে সুসজ্জিত করে সশস্ত্র বাহিনীর বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয়।
 
রবিবার (২২ নভেম্বর) লন্ডনের বাংলাদেশ হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

অনুষ্ঠানে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু যুদ্ধ-বিধ্বস্ত দেশ পুনর্গঠনের পাশাপাশি সশস্ত্র বাহিনীকেও একটি আধুনিক ও চৌকষ বাহিনী হিসেবে গড়ে তোলেন। আমাদের সশস্ত্র বাহিনী দেশ সুরক্ষার পাশাপাশি জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীর প্রথম কাতারে স্থান অর্জনসহ আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ ভূমিকা রেখে বিশ্বের দরবারে বাংলাদেশকে গৌরবের আসনে অধিষ্ঠিত করেছে।

লন্ডন হাইকমিশনের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মাহবুবুর রশীদ তার স্বাগত বক্তব্যে সংক্ষিপ্তভাবে মহান মুক্তিযুদ্ধ চলাকালে সশস্ত্র বাহিনী প্রতিষ্ঠার পটভূমি এবং পরে জাতীয় নিরাপত্তা ও দেশের বিভিন্ন উন্নয়ন কার্যক্রমে অংশগ্রহণসহ দুর্যোগ ও জরুরি অবস্থা মোকাবিলায় তাদের সক্রিয় ভূমিকার কথা তুলে ধরেন।

মিশনের সহকারী প্রতিরক্ষা উপদেষ্টা লেফটেন্যান্ট কর্নেল সোহেল আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করা হয়। এরপর জাতির পিতা এবং সশস্ত্র বাহিনীসহ সব বীর শহীদ মুক্তিযোদ্ধার আত্মার শান্তি এবং দেশের কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। সশস্ত্র বাহিনীর ওপর একটি প্রামাণ্য চিত্রও প্রদর্শন করা হয়। এ অনুষ্ঠানে হাইকমিশনের কূটনীতিক, কর্মকর্তা ও কর্মীরা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর