শিরোনাম
প্রকাশ : ১৮ মার্চ, ২০২১ ০৪:১৪
প্রিন্ট করুন printer

প্যারিসে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপিত

মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স প্রতিনিধি

প্যারিসে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপিত
অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত জাতীয় পতাকা উত্তোলন করেন এবং জাতির পিতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন

উৎসবমুখর পরিবেশে, শ্রদ্ধা-ভালোবাসার মধ্য দিয়ে প্যারিসে  বাংলাদেশ দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত জাতীয় পতাকা উত্তোলন করেন এবং জাতির পিতার প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পবিত্র কুরআন ও অন্যান্য ধর্মীয় গ্রন্থ থেকে পাঠ করা হয় এবং বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যের রূহের মাগফেরাত কামনা করে মোনাজাত ও বিশেষ প্রার্থনা করা হয়। এছাড়া, দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। 

চলমান কোভিড-১৯ মহামারির পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে, দূতাবাসের সব সদস্য এ আয়োজনে অংশগ্রহণ করেন। প্রবাসীদের অংশগ্রহণের লক্ষে দূতাবাস অনুষ্ঠানটি ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজন করে। ফলে ফ্রান্সে বসবাসরত বিশিষ্ট ব্যক্তিবর্গ, রাজনৈতিক, ব্যবসায়ী, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ প্রবাসের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও গুণীজন অনলাইনে অংশগ্রহণ করেন। 

এ আয়োজনে সংযুক্ত বক্তারা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ ও বাংলাদেশের সঠিক ইতিহাস তুলে ধরার ওপর গুরুত্ব আরোপ করেন। 

রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন তার বক্তব্যের শুরুতে বঙ্গবন্ধুর প্রতি তার শ্রদ্ধা, ভালোবাসা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ ও তার কর্মময় সংগ্রামী জীবনের উপর আলোচনা করেন। তিনি শিশু কিশোরদের বঙ্গবন্ধুর আদর্শে জীবন গড়ার আহ্বান জানান। তিনি বলেন, বাংলার শিশুদের জন্য বঙ্গবন্ধুর শ্রেষ্ঠ উপহার স্বাধীন সার্বভৌম একটি রাষ্ট্র বাংলাদেশ।

তিনি বলেন, বঙ্গবন্ধু বাঙালি জাতিকে অনুপ্রাণিত করেছেন একটি স্বাধীন রাষ্ট্র গঠনের জন্য। বঙ্গবন্ধুর জীবনাদর্শ নতুন প্রজন্মকে জানাতে প্রতিটি বাংলাদেশি পিতামাতার প্রতি তিনি আহ্বান জানান, যেন তারা বঙ্গবন্ধুর জীবন থেকে সততা, দেশপ্রেম, মানবতা, সহনশীলতা ও আত্মত্যাগের শিক্ষা অর্জন করতে পারে।

অনুষ্ঠানে বিশিষ্ট জাপানি চলচ্চিত্রকার নাগিসা ওশিমা কর্তৃক পরিচালিত বঙ্গবন্ধুর ওপর নির্মিত ‘Rahman: The Father of Bengal’ শীর্ষক প্রামাণ্যচিত্র এবং মুজিব শতবর্ষের theme song প্রদর্শিত হয়। 

কোভিড-১৯ এর স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় দূতাবাসের সার্বিক তত্ত্বাবধানে প্যারিসস্থ কয়েকটি সাংস্কৃতিক সংগঠনের সহায়তায় প্রবাসী শিশু-কিশোরদের অংশগ্রহণে ধারণকৃত একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান প্রদর্শিত হয়। অনুষ্ঠানের শেষে জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর