শিরোনাম
প্রকাশ : ১১ মে, ২০২১ ১৬:৪০
প্রিন্ট করুন printer

আবারও মাসব্যাপী লকডাউনে মালয়েশিয়া

মালয়েশিয়া প্রতিনিধি

আবারও মাসব্যাপী লকডাউনে মালয়েশিয়া
Google News

করোনার ভারতীয় ধরন শনাক্ত হওয়ায় মালয়েশিয়ায় আবারও প্রায় মাসব্যাপী মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বা লকডাউন ঘোষণা করা হয়েছে।

সোমবার বিকেলে দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের জরুরি বৈঠকের পর এক বিবৃতিতে প্রধানমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন এ ঘোষণা দেন।

আগামী ১২ মে থেকে ৭ জুন পর্যন্ত লকডাউন থাকবে। এর আগে প্রথম দফায় দেশটির উলাইয়া পারসেকেতুয়ান প্রদেশ এ ৭ মে থেকে ২০ মে পর্যন্ত এবং সেলংগর প্রদেশের ৬টি দেরায় ৬ মে থেকে ১৭ মে পর্যন্ত মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বা লকডাউন ঘোষণা করেছিল সরকার।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থনীতি সচল রাখতে অর্থনৈতিক ও উৎপাদন খাতগুলো যথারীতি খোলা থাকছে। আন্তঃজেলায় যাতায়াত, শিক্ষা প্রতিষ্ঠান, রমজানের বাজার, রেস্টুরেন্ট ও সভা সমাবেশ বন্ধ থাকবে। শর্তসাপেক্ষে বিয়ের অনুষ্ঠান, ঈদের নামাজ, মসজিদ ও উপাসনালয়গুলো বেঁধে দেওয়া সীমিত সংখ্যকের উপস্থিতিতে পরিচালিত হতে পারে। অফিস ও প্রাইভেট সেক্টরে ৩০ শতাংশ স্টাফ কাজ করতে পারবে বাকিরা বাসায় অফিসের কাজ করতে হবে।

দেশটিতে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন তিন হাজার ৮০৭ জন। এবং মারা গেছেন ১৭ জন। এ নিয়ে দেশটিতে এ পর্যন্ত শনাক্ত হয়েছে ৪ লক্ষ ৪৪ হাজার ৪শ ৮৪ জন । এবং মারা গেছে ১৭শ জন মানুষ । এবং এ পর্যন্ত সুস্থ্ হয়েছে মোট ৪লক্ষ ০৫ হাজার ৩শ ৮৮ জন ।

দেশটিতে গত বছরের ১৮ মার্চ প্রথম চৌদ্দ দিনের মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বা লকডাউন ঘোষণা করে যা, পরে কখনো শর্ত সাপেক্ষে শিথিল আবার কখনো কড়াকড়ি মধ্য দিয়ে এখনো চলমান।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর