৩ আগস্ট, ২০২১ ০৯:০২

নিউইয়র্কে প্রদ্বীপ প্রজ্জ্বলনে শুরু শোকাবহ আগস্ট

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

নিউইয়র্কে প্রদ্বীপ প্রজ্জ্বলনে শুরু শোকাবহ আগস্ট

আগস্টের প্রথম প্রহর রাত ১২ টা ১ মিনিটে নিউইর্কর সিটির জ্যামাইকায় যুক্তরাষ্ট্র যুবলীগ প্রদ্বীপ প্রজ্জ্বলনে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ  ফজলুল হক মনির প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। আর এর মধ্যদিয়েই বাঙালি জাতির স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনাসহ পঁচাত্তরের ১৫ আগস্ট নৃশংসতার অবশিষ্ট দণ্ডিত ঘাতকদের বিরুদ্ধে রায় কার্যকর করার যথাযথ পদক্ষেপ গ্রহণে সরকার সমীপে আহ্বান জানানো হলো। একইসাথে, ঐ কালরাতে আরো যেসব ব্যক্তি ও সৈন্য হত্যাযজ্ঞে সহায়তা তরেছে তাদেরকেও চিহ্নিত এবং বিচারে সোপর্দ করার দাবি জানানো হয়। 

প্রদ্বীপ প্রজ্জ্বলনে কর্মসূচিতে সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র যুবলীগের নেতা মোশাহিদ চৌধুরী এবং পরিচালনা করেন যুবলীগ নেতা রহিমুজ্জামান সুমন ও আব্দুল্লাহ আল রেজা।

প্রধান অতিথি বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক এমপি শিরীন আক্তার পুনম বলেন, ১৫ আগস্ট সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব, বেগম ফজিলাতুন্নেছা মুজিব সহ পরিবারের সকলকে হত্যার মধ্যদিয়ে মানবতার ইতিহাসে একটি কালো অধ্যায় রচিত হয়। সেদিন হত্যা করা হয় আমাদের প্রিয় নেতা বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুজিব বাহিনীর প্রধান শেখ ফজলুল হক মনি ও বেগম আরজু মনিকে। সেই নৃশংসতার নিন্দা, প্রতিবাদ এবং ঘাতকের বুলেটের অসহায় ভিকটিম সকল শহীদের আত্মার মাগফেরাত কামনায় বাঙালিরা দিনটিকে ‘জাতীয় শোক দিবস’ হিসেবে পালন করছে। 
প্রধান বক্তা ছিলেন ঢাকা উওর যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন চঞ্চল। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ যুব মহিলা লীগের সাংগঠনিক সম্পাদক ফারজানা আক্তার বিপ্লবী। 

নেতৃবৃন্দের মধ্যে আরও ছিলেন যুক্তরাষ্ট্র যুবলীগ নেতা মো: সেবুল মিয়া, রিন্টু লাল দাশ, ইসমাইল হোসেন স্বপন, জামিল চিশতি, সিমন আরবাব, লুনা আক্তার, মো: রাজা, নুর হোসেন ফরহাদ, মামুন সরকার, হুমায়ুন কবির, ইমরুল কয়েস, খালেদুর রহমান সবুজ, শিপু সাইদ ইসলাম, শাহিন খান, রুপচান মিয়া, হাবিব উল্লাহ, নজরুল ইসলাম, সেলিম রেজা, কামাল আহমদ, মো: মুরাদ,নিরব নিতাই, সাইফুল ইসলাম, কামরুল হাসান, মো: সাইদুল ইসলাম মো: ফারুক আহমেদ(শাহীন), মো: আসাদুজ্জামান আযম, বাপ্পা দে, অমল রায়, নিতাই পাল, সম্পদ গুহ, বিশ্বজিত পাল, সঞ্জিব চন্দ্র পাল, নান্টু রায়, উৎপল দাশ, মাসুদ প্রধান, সমির ফারুক, সাহাব উদ্দিন, শরিফ, মোস্তাফিজুর রহমান, রোমান আহমদ,আলমগির হোসেন আলম প্রমুখ।

বিডি প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর