৪ আগস্ট, ২০২১ ১৩:২১

সিউলস্থ বাংলাদেশ দূতাবাসে ‘মুজিব বর্ষ’ দ্বিতীয় আলোকচিত্র প্রদর্শনী

কোরিয়া প্রতিনিধি

সিউলস্থ বাংলাদেশ দূতাবাসে ‘মুজিব বর্ষ’ দ্বিতীয় আলোকচিত্র প্রদর্শনী

সিউলস্থ বাংলাদেশ দূতাবাসে ‘মুজিব বর্ষ’ দ্বিতীয় আলোকচিত্র প্রদর্শনী

কোরিয়ায় সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে  'মুজিব বর্ষ’ উদযাপনের অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর চার দিনব্যাপী দ্বিতীয় আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে।ইয়াংওয়ান কর্পোরেশনের সহযোগিতায় এই প্রদর্শনীটি আগামী ৬ আগস্ট পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

দূতাবাস ও ইয়াংওয়ান কর্পোরেশনের কর্মকর্তারা, আমন্ত্রিত অতিথি ও প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম এবং ইয়াংওয়ান কর্পোরেশনের চেয়ারম্যান সাং কি-হাক যৌথভাবে প্রদর্শনীটির উদ্বোধন করেন। 

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে প্রথম আলোকচিত্র প্রদর্শনীটি গত ১৩ জুলাই সিউল শহরের প্রাণকেন্দ্র গাংনামের থিও গ্যালারিতে কোরিয়ান কালচার অ্যাসোসিয়েশনের সহযোগিতায় আয়োজন করা হয়।

স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত আবিদা ইসলাম সিউল ন্যাশনাল ইউনিভার্সিটির মেডিকেল কলেজ, সুংকুনকোয়ান বিশ্ববিদ্যালয়, হানসাং বিশ্ববিদ্যালয়, কোরিয়া ন্যাশনাল ইউনিভার্সিটি অফ আর্টস এবং সিউল উইমেন ইউনিভার্সিটি এলাকায় আয়োজিত এই আলোকচিত্র প্রদর্শনী সম্পর্কে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

তিনি বলেন, এই প্রদর্শনী দক্ষিণ কোরিয়ার তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর এবং তার রূপকল্প, দর্শন ও মতাদর্শ সম্পর্কে জানতে অনুপ্রাণিত করবে। বাংলাদেশের অর্থনৈতিক ক্ষেত্রে ইয়াংওয়ান কর্পোরেশনের চেয়ারম্যানের অবদানের কথা উল্লেখ করে তিনি এ প্রদর্শনী আয়োজনে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য চেয়ারম্যান সাং কি-হাককে আন্তরিক ধন্যবাদও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য, সিউলস্থ বাংলাদেশ দূতাবাস গত ১ জুলাই এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে এই প্রকাশনাটির মোড়ক উন্মোচন করে। অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার নাগরিকরা, সুশীল সমাজের সদস্যরা এবং দক্ষিণ কোরিয়ায় প্রবাসীরা অংশগ্রহণ করেন। আগত অতিথিদের অনুষ্ঠানে বঙ্গবন্ধুর‘অসমাপ্ত আত্মজীবনী’র কোরিয়ান সংস্করণ উপহার প্রদান করা হয়।

প্রদর্শনীতে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী', ‘বঙ্গবন্ধু দ্য পিপল’স হিরো'-এর কোরিয়ান সংস্করণসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর অন্যান্য প্রকাশনা প্রদর্শন, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর নির্মিত ডকুমেন্টারি এবং সেই সাথে ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণও সম্প্রচার করা হয় যা প্রদর্শনীর শেষদিন পর্যন্ত চলমান থাকবে। 

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর