২৭ সেপ্টেম্বর, ২০২১ ১২:৩১
নিউইয়র্কে সেন্টার ফর এনআরবি'র কনফারেন্স

আমেরিকায় বাংলাদেশের ব্র্যান্ডিংয়ে অগ্রণী ভূমিকার সংকল্প

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

আমেরিকায় বাংলাদেশের ব্র্যান্ডিংয়ে অগ্রণী ভূমিকার সংকল্প

“ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স, ইনভেস্টমেন্ট এ্যান্ড সোশাল ওয়েল-বিয়িং অব আমেরিকান এনআরবিজ’’ শীর্ষক এক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। ২৬ সেপ্টেম্বর রবিবার নিউইয়র্কে ‘সেন্টার ফর এনআরবি’র উদ্যোগে এই কনফারেন্স হয়। 

এটি ছিল গত এক দশকে ৫৭তম আন্তর্জাতিক সম্মেলন যেখানে প্রবাসের অভিজ্ঞতায় বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে অংশগ্রহণের সংকল্প উচ্চারিত হয়। এছাড়া, বাংলাদেশের উন্নয়ন সম্ভাবনা ও সমস্যার আলোকেও অভিজ্ঞজনেরা মতামত উপস্থাপন করেন। 

‘অদম্য গতিতে এগিয়ে চলা বাংলাদেশকে আরো সহযোগিতার জন্যে প্রবাস-প্রজন্মকেও সম্পৃক্ত করার ওপর গুরুত্ব দেয়ার পাশাপাশি দূতাবাস ও কন্স্যুলেটে ‘বিনিয়োগ সেল’ খোলার তাগিদ দেয়া হয়। যুক্তরাষ্ট্রে অবস্থান করেই যাতে ঐ সেলের মাধ্যমে বিনিয়োগের যাবতীয় কাজ সমাধা করা যায়, তেমন ব্যবস্থা চালু করা সম্ভব হলে আমেরিকায় প্রবাসীদের বিনিয়োগের আগ্রহ শতগুণ বেড়ে যাবে বলে মন্তব্য করেন আলোচকরা। 

এ সময় বাংলাদেশ সরকারের গৃহিত বিভিন্ন কর্মসূচির প্রশংসা করে জানানো হয় যে, রেমিটেন্সের বিপরীতে বোনাসের পরিমাণ ২% থেকে বাড়িয়ে ৪% করা হলে হুন্ডির প্রতি মানুষের অনীহা ক্রমান্বয়ে বাড়বে। করোনায় লকডাউনকালে হুন্ডির মাধ্যমে বাংলাদেশে টাকা প্রেরণের তেমন সুযোগ না থাকায় সোনালী এক্সচেঞ্জসহ বিভিন্ন বৈধ চ্যানেলে রেমিটেন্সের পরিমাণ আশাব্যঞ্জক বৃদ্ধি পেয়েছে বলেও এ সেক্টরের কর্মকর্তারা উল্লেখ করেন। 

এনআরবি সেন্টারের চেয়ারপারসন সেকিল চৌধুরীর সভাপতিত্বে ও সঞ্চালনায় এ অনুষ্ঠানের সম্মানিত অতিথি বাংলাদেশ প্রাইভেটাইজেশন কমিশনের প্রাক্তন চেয়ারম্যান এবং সাবেক সচিব ইনাম আহমেদ চৌধুরী বলেন, বাংলাদেশের মর্যাদা বৃদ্ধির কাজ সকলে মিলে করতে হবে, এককভাবে এই দায়িত্ব পালন সম্ভব নয়। সরকারের পাশাপাশি রাষ্ট্রের মর্যাদা বৃদ্ধির জন্য সেন্টার ফর এনআরবি যে কাজ করছে তিনি তার প্রশংসা করেন। 

অনুষ্ঠানে মূল বিষয়ের উপর বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যাংকার এবং ডাচবাংলা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক একেএম শিরিন। স্বন্দ্বীপ উপজেলায় দারিদ্র পীড়িত মানুষের কল্যাণে দুই দশকেরও অধিক সময় যাবত কর্মরত নিউইয়র্কভিত্তিক সেবামূলক সংগঠন ‘আবদুল কাদের মিয়া ফাউন্ডেশন’র প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান এবং বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখার সেক্রেটারি আব্দুল কাদের মিয়া বলেন, জননেত্রী শেখ হাসিনার বিচক্ষণতাপূর্ণ নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলছে। উন্নয়নের এই ধারা ত্বরান্বিত করতে নিজ নিজ অবস্থান থেকে সকল প্রবাসীকে আন্তরিক সহযোগিতা বাড়াতে হবে। অনুষ্ঠানে ‘আব্দুল কাদের মিয়া ফাউন্ডেশন’ সেন্টার ফর এনআরবি'র সাথে মিলে ব্র্যান্ডিং কার্যক্রমে অংশগ্রহণের ব্যাপারে তাদের আগ্রহের কথা জানায় এবং এ ব্যাপারে সেন্টার ফর এনআরবিকে যথাযথ পদক্ষেপ গ্রহণের অনুরোধ করেন।

আলোচনায় টেম্পল ইউনিভার্সিটি অব ফিলাডেলফিয়ার অধ্যাপক বীর মুক্তিযোদ্ধা জিয়াউদ্দিন আহমেদ বিভিন্ন কর্মসূচিতে আমেরিকান প্রবাসীদের অবদানের কথা তুলে ধরেন । তিনি আর্থ-সামাজিক উন্নয়ন ও রেমিটেন্স কার্যক্রমে আমেরিকান প্রবাসীদের ভূমিকার কথা উল্লেখ করেন।  বাংলাদেশে ই-কমার্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক শমী কায়সার তার বক্তৃতায় ই-কমার্সের বিষয়ে সকলকে অবহিত করেন। ঢাকা উইমেন চেম্বার অব কমার্স এর প্রেসিডেন্ট নাজ ফারহানা বাংলাদেশের মহিলা উদ্যোক্তাদের অবিশ্বাস্য অগ্রগতির কথা সকলের সামনে তুলে ধরেন। 

জালালাবাদ এসোসিয়েশনের প্রেসিডেন্ট মইনুল হক চৌধুরী প্রবাসী বাংলাদেশিদের এনআইডি কার্ড প্রদানের ব্যবস্থা এবং তা সরবরাহের ব্যবস্থা নেয়ার জন্য সরকার এবং দূতাবাসের কাছে আহ্বান জানান । তিনি বলেন, বাংলাদেশী-আমেরিকানরা  দেশে গিয়ে এনআইডি কার্ড পাওয়া খুবই কঠিন। এ ব্যাপারে সরকারকে উদ্যোগ নেওয়ার জন্য তিনি আহ্বান জানান। 

বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার বলেন, বাংলাদেশে আজকে যেখানে এসেছে সেখানে অনেক অর্জন আছে। এই অর্জনকে ধরে রাখতে হলে আমাদেরকে লোভ-লালসার ঊর্ধ্বে উঠে কাজ করতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন রকফেলার ইউনিভার্সিটির গবেষণা কর্মকর্তা ডক্টর প্রদীপ কর, আমেরিকা-বাংলাদেশ বিজনেস এলায়েন্সের প্রেসিডেন্ট ফখরুল ইসলাম দেলোয়ার, ইউএস বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মোহাম্মদ লিটন আহমদ, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের কর্মকর্তা ওয়াসেফ চৌধুরী, জুইশ হাসপাতালের কর্মকর্তা সাইদা আরা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায়, বি এ এক্সচেঞ্জ এর প্রধান নিবার্হী আতাউর রহমান, সোনালী এক্সচেজ্ঞ এর প্রধান নিবার্হী দেবশ্রী মিত্র, লেখক সাঈদ-উর রব, প্রধান নিবার্হী মাসুদ রানা, নিউইয়র্ক  সিটি কাউন্সিলের ফাইন্যান্স ডিপার্টমেন্ট এর কর্মকর্তা মিজানুর রহমান, এনওয়াইপিডি কর্মকর্তা এবং বাংলাদেশ পুলিশ এসোসিয়েশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এরশাদ সিদ্দিক।

সভাপতির বক্তব্যে সেকিল চৌধুরী বলেন, আমাদের অনেক অর্জন রয়েছে এবং আমাদের অনেক ব্যর্থতাও রয়েছে, তবে বিদেশ বিভুঁইয়ে দেশের ব্যর্থতা প্রচার করলে নিজেদেরই অসম্মান হয় এবং জাতি হিসেবে আমাদের মর্যাদা ক্ষুণ্ণ হয়।  তিনি বলেন, আমাদের ত্রুটি-বিচ্যুতি দেশে আলোচনা করে সমাধান করতে হবে। বিদেশিদের কাছে দেশের ভাবমূর্তি উন্নয়নের জন্য সেন্টার ফর এনআরবি বিশ্বব্যাপী কার্যক্রম দীর্ঘদিন যাবৎ পরিচালনা করে আসছে। 

সেকিল চৌধুরী বলেন, এই কার্যক্রমে প্রবাসী সংগঠন এবং নেতৃবৃন্দকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে । তিনি সকলের কাছে আহ্বান জানান যাতে প্রত্যেকেই যার যার অবস্থান থেকে দেশের উন্নয়ন এবং বাংলাদেশের কাজে যুক্ত হতে পারে । তিনি বলেন, সেন্টার ফর এনআরবি প্রবাসীদের যেকোনো কাজে গবেষণা প্রতিষ্ঠান হিসেবে সহযোগিতা করছে এবং যেকোন সহযোগিতায় এগিয়ে আসতে প্রস্তুত রয়েছে। প্রবাসীরা নিজ নিজ দেশে যেখানে তারা অবস্থান করছেন সেখানে ভাল কাজ করবেন এবং এই কাজের সুফল বাংলাদেশ দেশ হিসেবে এবং আমরা জাতি হিসেবে ভোগ করতে পারি।
 
অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়নে প্রবাসীদের ভূমিকা আরো গুরুত্বপূর্ণভাবে পালনের আহ্বান জানান। তারা বলেন, এই দায়িত্ব পালনে প্রবাসীদের সুযোগ রয়েছে, সেটিকে কাজে লাগাতে হবে।

সেন্টার ফর এনআরবি'র পক্ষ থেকে সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন মুহাম্মদ শহীদুল্লাহ। প্রবাসী বাংলাদেশী শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবী, পেশাজীবী সমাজকর্মী সহ বিভিন্ন মিডিয়ার কর্মকর্তা এবং সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন। বিশিষ্টজনদের মধ্যে আরো ছিলেন বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, কণ্ঠযোদ্ধা শহীদ হাসান, বীর মুক্তিযোদ্ধা ড. মুজিবুল হক, বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার ভ’ইয়া, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সেক্রেটারি শাহীন আজমল, যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের সদস্য মাস্টার ইলিয়াস খান, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সহ-সভাপতি জাফরউল্লাহ প্রমুখ। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর