শিরোনাম
১৮ অক্টোবর, ২০২১ ১৫:৪৮

কানাডায় ‘মুক্তবিহঙ্গ’র নাটক ‘‘নওকর শয়তান মালিক হয়রান” মঞ্চস্থ

আহসান রাজীব বুলবুল, কানাডা

কানাডায় ‘মুক্তবিহঙ্গ’র নাটক ‘‘নওকর শয়তান মালিক হয়রান” মঞ্চস্থ

নাটক ‘নওকর শয়তান মালিক হয়রান’ মঞ্চস্থ।

কানাডায় মুক্তবিহঙ্গ নাট্য সংগঠনের পঞ্চম প্রযোজনা কারলোগোলদনি’র কমেডি ‘দা সারভেন্ট অফ টু মাস্টার্স’ অবলম্বনে অসীম দাসের রচনায় নাটক ‘নওকর শয়তান মালিক হয়রান’ মঞ্চস্থ হলো। ক্যালগেরির নর্থ ইস্টের ফলকনরিজ কমিউনিটি অ্যাসোসিয়েশনে স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টায় এটি মঞ্চস্থ হয়। নাটকটির নির্দেশনায় ছিলেন জাহিদ হক।

স্বাস্থ্যবিধি মেনে ক্যালগেরির প্রবাসী বাঙালিরা উপস্থিত হয়ে অনেক দিন পর এক ভিন্নধর্মী বিনোদনে মেতে উঠেছিল। করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে প্রবাসীরা প্রায় সবাই গৃহবন্দী থাকায় অনেকেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

ক্যালগেরির আবু ইউসুফ জানালেন, খুব ভালো লাগছে, অনেকদিন পর কমিউনিটির সবাইকে দেখে। এ এক অন্য রকম অনুভূতি। করোনা মুক্ত হয়ে উঠুক বিশ্ব, এমনটাই আমাদের প্রত্যাশা।

মুক্তবিহঙ্গ’র সভাপতি জাহিদ হক বলেন, খুব ভালো লাগছে অনেকদিন পর মঞ্চে কাজ করে। সারা বিশ্ব করোনা মুক্ত হয়ে নতুন করে পৃথিবী আবার জেগে উঠুক যাতে করে মঞ্চে নতুন নতুন কাজ করতে পারি। এসময় উপস্থিত ছিলেন মৌ ও তাশফিন হোসেন।

নাটকটির মিডিয়া পার্টনার চ্যানেল আই ও প্রবাস বাংলা ভয়েস। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মৌ ইসলাম, জাহিদ হক, তাশফিন হোসেন, সাবরিনা মারিয়াম আদিবা, টিনা দাস, রেশাদ মাসরুর, মাজ হক শুভজিত পাল, মইনুল ইসলাম রকি, মিনার হাসান, খাইরুন্নেসা মিম ও নাহিয়ান ওয়াজিদা মীম। লাইটে আদি। সেটে মোশারফ মাসুদ।

সহযোগিতায় ছিলেন আবু ইউসুফ, হাসনান সিদ্দিক সানভী, অভিজিত সাহা, মো. শাহ্ আলম, নিগার সুলতানা, আবনার ইউসুফ, শারমিন চৌধুরী, অবন্তী, নীল ও আভ্র আলম।

উল্লেখ্য, শুধু বিনোদনই নয়, বাংলাদেশের পথশিশুদের গত চার বছর ধরে নিয়মিত আর্থিক সহযোগিতা দিয়ে আসছে মুক্তবিহঙ্গ। এ প্রযোজনা থেকে যে অর্থ সংগৃহীত হচ্ছে, তার সবই চলে যায় বাংলাদেশের মিরপুরে অবস্থিত মায়ের আঁচল পথশিশু আশ্রয় কেন্দ্রে। গত বছরগুলোতে তারা পথ শিশুদের কম্পিউটার প্রশিক্ষণ এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডের জন্য প্রায় তিন লাখ টাকা সহায়তা করেছেন।

ইতিমধ্যে সংগঠনটি তাদের কার্যক্রমের স্বীকৃতি স্বরূপ আলবার্টার প্রফেসনাল থিয়েটারের মর্যাদা লাভ করেছে কানাডার গভর্মেন্ট অফ আলবার্টা থেকে। আর এরই পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে সিটি অফ ক্যালগেরি দশ বছরের জন্য মুক্তবিহঙ্গ ‘বেঙ্গলি থিয়েটার’-নামটি ক্যালগেরির ডাউনটাউনে অবস্থিত পাবলিক লাইব্রেরিতে খোদাই করে লেখা থাকবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর