১ জুলাই, ২০২২ ০৪:১৭

লিসবনে দ্বিতীয় মহাসাগর সম্মেলনে বাংলাদেশের অংশগ্রহণ

রনি মোহাম্মদ (লিসবন, পর্তুগাল থেকে)

লিসবনে দ্বিতীয় মহাসাগর সম্মেলনে বাংলাদেশের অংশগ্রহণ

জাতিসংঘের দ্বিতীয় মহাসাগর সম্মেলন ২০২২- এ অংশ নিয়েছে বাংলাদেশ

পর্তুগালের রাজধানী লিসবনে ১৪০টি দেশের সরকারের শীর্ষ পর্যায়ের নেতাদের অংশগ্রহণে শুরু হওয়া জাতিসংঘের দ্বিতীয় মহাসাগর সম্মেলন ২০২২- এ অংশ নিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খোরশেদ আলম (বিএন), পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসানের নেতৃত্বে দূতাবাসের দ্বিতীয় সচিব আব্দুল্লাহ আল রাজি ও আলমগীর হোসেনসহ সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দল যোগদান করে।

উদ্বোধনী দিনে (২৭ জুন) বাংলাদেশের প্রতিনিধি দল অ্যাড্রেসিং মেরিন সলিউশন শীর্ষক একটি পূর্ণাঙ্গ অধিবেশনে এবং টেকসই সমুদ্রভিত্তিক অর্থনীতির প্রচার শক্তিশালীকরণ (বিশেষ করে ক্ষুদ্র দ্বীপের উন্নয়নশীল দেশ এবং স্বল্পোন্নত দেশগুলোর জন্য) শীর্ষক ইন্টারঅ্যাকটিভ সংলাপে বিশ্ব নেতাদের সঙ্গে অংশ নেয়।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের  বৃহস্পতিবার (৩০ জুন) লন্ডন থেকে এ সম্মেলনে  যোগ দেওয়ার কথা রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী পূর্ণাঙ্গ অধিবেশনে বক্তব্য রাখবেন। এছাড়াও সম্মেলন চলাকালে অনুষ্ঠিতব্য কয়েকটি সংলাপেও অংশ নেবেন।

 এ সফরকালে ড. মোমেন পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রী জোয়াও গোমেজ ক্রাভিনহোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন এবং লিবসনে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সারি ভবন উদ্বোধন করবেন।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর