শিরোনাম
১ এপ্রিল, ২০২৩ ১২:০৬

সিডনিতে সম্প্রীতির নৃত্যাঞ্জলী ইফতার সন্ধ্যা অনুষ্ঠিত

নাইম আবদুল্লাহ, সিডনি থেকে

সিডনিতে সম্প্রীতির নৃত্যাঞ্জলী ইফতার সন্ধ্যা অনুষ্ঠিত

সিডনিতে সম্প্রীতির নৃত্যাঞ্জলী ইফতার সন্ধ্যা অনুষ্ঠিত

সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ বাংলাদেশের গণ্ডি ছাড়িয়ে তা ছড়িয়ে পড়েছে প্রবাসে। প্রবাসীদের অংশগ্রহণ ও উপস্থিতিতে সম্প্রীতি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সিডনিতে নৃত্যাঞ্জলী ড্যান্স একাডেমি অস্ট্রেলিয়া গত ৩১ মার্চ (শুক্রবার) সন্ধ্যায় ল্যাকাম্বা স্ট্রিটে তাদের নিজস্ব কমিউনিটি হলে নৃত্যাঞ্জলী ইফতার সন্ধ্যার আয়োজন করে। এই আয়োজন সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে মধ্য রাত পর্যন্ত চলে। 

ইফতার আয়োজনে ছিল খেজুর, ছোলা ভুনা, মুড়ি, পিয়াজু, লুচি, লাবরা, জিলাপি, হরেক পদের মিষ্টি, দই, শরবত।

ইফতারের পর সবাই একসাথে “ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশীর ঈদ” গাইতে গাইতে ঐতিহ্যবাহী ল্যাকেম্বার ইফতার নাইটে অংশগ্রহণ করেন। ফেরার পর রাত ৯টায় নৃত্যাঞ্জলী ইফতার আয়োজিত সাংস্কৃতিক সন্ধ্যা শুরু হয়। এই আয়োজনে কাওয়ালি, কবিতা বাংলা গান ও নৃত্যে অংশ নেন একাডেমির সদস্য ও প্রবাসী বাংলাদেশিরা। 

ইফতার সন্ধ্যা উপলক্ষে নৃত্যাঞ্জলী ড্যান্স একাডেমি অস্ট্রেলিয়ার কর্ণধার মৌসুমি শাহা বলেন, সম্প্রীতি আর সহমর্মিতার মধ্যেই আমরা বড় হয়ে উঠেছি। শান্তির প্রেরণায় উদ্বুদ্ধ হয়ে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখে ‘ধর্ম যার যার উৎসব সবার’এই স্লোগান সামনে রেখে সব ধর্মের, সব বর্ণের, সব গোষ্ঠীর মানুষ সাড়ম্বরে পালন করে প্রতিটি ধর্মীয় উৎসব। তারাই ধারাবাহিকতায় আমরা নৃত্যাঞ্জলী ইফতার সন্ধ্যার আয়োজন করেছি। জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে বাঁচবো আমারা একসাথে। এই ধারাবাহিকতা আগামীর দিনগুলোতে ধরে রাখবো আমরা সবাই। 

শুভেচ্ছা বক্তব্যে রাজনৈতিক সাংস্কৃতিক ও সামাজিক নেতৃবৃন্দ বলেন, ধর্ম হিংসা, বিদ্বেষ ও দ্বন্দ্ব-সংঘাতের অশুভ প্রভাব থেকে মুক্ত করে মানুষের মধ্যে ঐক্য, সাম্প্রদায়িক সম্প্রীতি ও সহমর্মিতা প্রতিষ্ঠা করে ঐক্যবদ্ধ করে সমগ্র বাঙালিকে। এক মায়াবী বন্ধনে জড়িয়ে রাখে বাঙালি জাতিকে। উদ্বুদ্ধ করে ভ্রাতৃত্ববোধ ও সম্প্রীতি চেতনায় ঐক্যবদ্ধ হতে। আজকের এই নৃত্যাঞ্জলী ইফতার সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন তার একটি উৎকৃষ্ট উদাহরণ হয়ে থাকবে। 

রাত ১০টায় রাতের খাবার আয়োজনে ছিল- ডিমের কোরমা, আলু ভর্তা, দেশি বেগুন, টমেটো ও শুঁটকি ভর্তা, লাউ দিয়ে মুগ ডাল, চিংড়ি দিয়ে কুমড়ার ঘণ্ট, চিচিঙ্গা দিয়ে পাঙ্গাশ মাছ, মুরগির মাংসের কারি, টাটকা আমড়ার চাটনিসহ নানা পদের মিষ্টি ও দই।

পাশাপাশি মাগরিব ঈশা ও তারাবির নামাজের জন্য পৃথক স্থান ও জায়নামাজের ব্যবস্থা রাখা হয়। এখানে মুসুল্লিরা তাদের নামাজ আদায় করেন। মধ্য রাতে নৃত্যাঞ্জলী ড্যান্স একাডেমি অস্ট্রেলিয়ার কর্ণধার মৌসুমি শাহা সবাইকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে নৃত্যাঞ্জলী ইফতার সাংস্কৃতিক সন্ধ্যার সমাপ্তি ঘোষণা করেন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর