শনিবার, ১৬ জুলাই, ২০২২ ০০:০০ টা

বাইসাইকেল পেয়ে উচ্ছ্বাস স্কুলছাত্রীদের

নারী শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করে জানায়, এখন থেকে তারা দূরের বিদ্যালয়ে সহজেই যাতায়াত করতে পারবে

মো. রফিকুল আলম, চাঁপাইনবাবগঞ্জ

বাইসাইকেল পেয়ে উচ্ছ্বাস স্কুলছাত্রীদের

বাইসাইকেল পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছে চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ ৭৫ শিক্ষার্থী। সম্প্রতি পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফের আর্থ-সামাজিক ও মানব সক্ষমতা বৃদ্ধি কার্যক্রমের আওতায় সাইকেলগুলো বিতরণ করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। জানা গেছে, ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ অনগ্রসর সুবিধাবঞ্চিত অতিদরিদ্র পরিবারগুলোর শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাতায়াতের সুবিধার্থে এবং শিক্ষার প্রতি আগ্রহ, ঝরে পড়া ও বাল্যবিয়ে রোধে সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের নাধাই কৃষ্ণপুর, দেলাবাড়ী ও গণসাপাড়ার ৭৫ জন শিক্ষার্থীর মাঝে এই সাইকেল বিতরণ করা হয়। এদের মধ্যে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৪১ জন শিক্ষার্থী রয়েছেন। এ ছাড়া সাইকেল পাওয়া ৭৫ জনের মধ্যে ৪২ জন ছাত্রী রয়েছে। জেলা প্রশাসনের সহযোগিতায় সাইকেল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক একান্ত সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাবেক সচিব বর্তমানে পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার। জেলা শহরের পুরাতন স্টেডিয়ামে পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে জেলা প্রশাসন আয়োজিত তিন দিনের বর্ণিল অনুষ্ঠানের শেষ দিনে শিক্ষার্থীদের হাতে সাইকেলগুলো তুলে দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। স্বাগত বক্তব্য দেন প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন।

চলতি বছরের ১৬ জানুয়ারি প্রয়াসের কার্যক্রম পরিদর্শনে চাঁপাইনবাবগঞ্জ এসেছিলেন ড. নমিতা হালদার। সেই সময় তিনি সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের ক্ষুদ্র নৃগোষ্ঠী অধ্যুষিত নাধাই কৃষ্ণপুর গ্রামে গেলে মাধ্যমিক বিদ্যালয় ৮-১০ কিলোমিটার দূরে হওয়ায় সেখানকার শিক্ষার্থীরা ঝরে পড়ছে বলে জানতে পারেন।

সেই সময় তিনি যাতায়াতের কারণে শিক্ষার্থীদের ঝরে পড়া এবং ঝরে পড়ার দরুন কোনো নারী শিক্ষার্থী যেন বাল্যবিয়ের শিকার না হয় তা প্রতিরোধে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির মাধ্যমে চেষ্টা করবেন বলে তিনি ঘোষণা দেন। তার সেই চেষ্টার অংশ হিসেবে ৭৫টি বাইসাইকেল বিতরণ করা হয়। এদিকে নারী শিক্ষার্থীরা বাইসাইকেলগুলো পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে জানায়, এখন থেকে তারা দূরের বিদ্যালয়ে সহজেই যাতায়াত করতে পারবে।

সর্বশেষ খবর