শনিবার, ৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
পেয়েছেন ফুলফ্রি স্কলারশিপ

হার্ভার্ডে স্বপ্নপূরণ তানভীরের

শনিবারের সকাল ডেস্ক

হার্ভার্ডে স্বপ্নপূরণ তানভীরের

ফুল ফ্রি স্কলারশিপ নিয়ে এ বছর হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষার স্বপ্ন পূরণ হয়েছে বাংলাদেশি মেধাবী ছাত্র তানভীর আহমেদ রাজুর। তানভীর ‘সান্টান্ডার স্কলারশিপ স্কিল বিজনেস ফর অল- হার্ভার্ড বিজনেস পাবলিশিং’-এর জন্য আবেদন করলে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় তার আবেদন গ্রহণ করে। তানভীর আহমেদ রাজুর বাড়ি হবিগঞ্জের মাধবপুর উপজেলার কালিকাপুরে। তার বাবা তাছাদ্দুক আহমেদ এবং মা মাহমুদুন নেছা দুজনেই কলেজে অধ্যাপনা করছেন। তানভীরের দুই ভাইয়ের মধ্যে তিনি বড় এবং তার ছোট ভাই তাহভীর আহমেদ শাহজালাল কলেজের এইচএসসি পরীক্ষার্থী। তানভীর গোবিন্দপুর সরকারি উচ্চবিদ্যালয় থেকে এসএসসি এবং বিএএফ শাহীন কলেজ তেজগাঁও থেকে এইচএসসি পাস করেন। ২০১৭ সালে তিনি উচ্চশিক্ষার জন্য লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ে বিএসসি (অনার্স) ইন কম্পিউটার সায়েন্সে  পড়তে যান। এ বছর তিনি লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয় থেকে সফলভাবে মেরিট মার্ক নিয়ে বিএসসি অনার্স ইন কম্পিউটার সায়েন্স ডিগ্রি অর্জন করেন।

অনার্স ডিগ্রি শেষ করে যুক্তরাজ্যে চাকরির আবেদনের পাশাপাশি তানভীর ‘সান্টান্ডার স্কলারশিপ স্কিল বিজনেস ফর অল হার্ভার্ড বিজনেস পাবলিশিংয়ের জন্য আবেদন করেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় কয়েক ধাপে তার অ্যাসেসমেন্ট শেষ করে গত ২৯ সেপ্টেম্বর এক ইমেইল বার্তার মাধ্যমে তার স্কলারশিপ নিশ্চিত করে। তানভীর জানান, ‘হার্ভার্ডের মতো মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে পড়াশোনা করা আমার জন্য অনেক সৌভাগ্যের। আমার পরিবার, শিক্ষক এবং বন্ধুদের সহযোগিতা, দোয়া ও ভালোবাসার জন্য আমি এ পর্যন্ত আসতে পেরেছি। তাই আমি তাদের প্রত্যেককে ধন্যবাদ দিতে চাই। কুইন মেরি বিশ্ববিদ্যালয়ে আমার অনার্স শেষ বর্ষে যখন ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ নিয়ে পড়াশোনা করছিলাম তখন ‘বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট সেক্টরে’ কীভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা যায় তা নিয়ে আমার কাজ করার আগ্রহ জন্মায়। তখন থেকে আমি কম্পিউটার সায়েন্সের পাশাপাশি ফাইন্যান্সের বিভিন্ন বিষয় নিয়ে পড়াশোনা শুরু করি। ফাইন্যান্স রিলেটেড বিভিন্ন কোর্স করতে গিয়ে আমি এ স্কলারশিপের জন্য আবেদন করি এবং কয়েক ধাপের অ্যাসেসমেন্ট শেষে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় আমার আবেদন গ্রহণ করে।’

উল্লেখ্য, ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট, হেনরি কিসিঞ্জার, বারাক ওবামা, বিল গেটস, জন এফ কেনেডি, টি এস ইলিওট কিংবা মার্ক জাকারবার্গসহ এমন অন্তত শতাধিক দুনিয়া পাল্টে দেওয়া মানুষের নাম বলতে গেলে যে বিশ্ববিদ্যালয়ের নাম আসে তা হলো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

আমেরিকার আটজন প্রেসিডেন্ট এ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। বর্তমানে পৃথিবীর অন্তত ৬২ জন বিলিয়নিয়ার এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তাছাড়া ১৫৮ জন নোবেল বিজয়ী, ১০ জন অস্কার, ৪৮ জন পুলিৎজার পুরস্কার, ১০৮ জন অলিম্পিক মেডেল বিজয়ীর নাম রয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাবেক  ছাত্রছাত্রীদের তালিকায়।

 

সর্বশেষ খবর