শিরোনাম
বুধবার, ২১ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

বরিশালের বড় জয়

ক্রীড়া প্রতিবেদক

জাতীয় ক্রিকেট লিগে বড় জয় পেয়েছে বরিশাল বিভাগ। তারা ১৫০ রানে হারিয়েছে সিলেট বিভাগকে। লিগের অন্য তিন ম্যাচ- ‘রাজশাহী বিভাগ- চট্টগ্রাম বিভাগ’ ‘ঢাকা বিভাগ- খুলনা বিভাগ’ এবং ‘ঢাকা মেট্রো-রংপুর বিভাগে’র মধ্যকার ম্যাচ ড্র হয়েছে।

বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে ভালো করতে পারেনি বরিশাল। কিন্তু বোলারদের দুর্দান্ত বোলিংয়ে বরিশাল ম্যাচে ফিরেছিল। তবে নিজেদের দ্বিতীয় ইনিংসে সালমান ও আল-আমিনের অসাধারণ ব্যাটিংয়ে রানের পাহাড় গড়ে দলটি। তারপর বোলারদের ক্যারিশমায় জিতেই যায়। বিশেষ করে সোহাগ গাজীর ঘূর্ণির কাছেই হেরে যায় সিলেট বিভাগ। সোহাগ প্রথম ইনিংসে তিনটি এবং দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে সিলেটের ধস নামিয়ে দেন।

দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য সিলেটের দরকার ছিল ৪৪৮ রান। তবে শুরুটা ভালো না হলেও মিডল অর্ডার ব্যাটসম্যানরা দারুণ ব্যাটিং করছিলেন। কিন্তু লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় ২৯৭ রানেই অলআউট হয়ে যায় দলটি। তবে হারলেও চমৎকার ব্যাটিং করেছেন সিলেটের জাকির হাসান। ওয়ান ডাউনে ব্যাট করতে নেমে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন তিনি। খেলেছেন ১৩৭ রানের ইনিংস। ২৯২ বলে ২০ বাউন্ডারিতে এই রান করেন জাকির। তবে দল হেরে যাওয়ায় তার সেঞ্চুরিটাও যেন মূল্যহীন হয়ে যায়। অলোক কাপালি ছাড়া কোনো ব্যাটসম্যানই জাকিরকে সঙ্গ দিতে পারেনি। কাপালি আউট হওয়ার আগে হাফ সেঞ্চুরি পূরণ করেন। কাপালির বিদায়ের পর জাকির একপ্রান্ত আগলে রাখলেও আরেক প্রান্তে ব্যাটসম্যানরা যেন যাওয়া-আসার মিছিলে নেমে পড়েন। সে কারণেই হারতে হয় সিলেটকে।

বন্দরনগরীর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে রাজশাহী ও চট্টগ্রামের মধ্যকারে ম্যাচে শেষ দিনে কোনো উত্তাপই ছিল না। গতকাল এই ম্যাচে উত্তেজনা বলতে ছিল কেবল রাজশাহীর ওপেনার নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরি। ২৫৮ বলে ১০১ রানের ধৈর্যশীল ইনিংস খেলেন। অপরাজিত ৫০ রানের ইনিংস খেলেছেন মুশফিকুর রহিম। দ্বিতীয় ইনিংসে রাজশাহী ৬ উইকেটে ২৭৩ রান করার পর দুই অধিনায়ক ড্র মেনে নেন। প্রথম ইনিংসে রাজশাহীর ২০৮ রানের জবাবে চট্টগ্রাম করেছিল ৩৫০ রান।

ফতুল্লাহর খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে অনুষ্ঠিত খুলনা ও ঢাকা বিভাগের মধ্যকার ম্যাচে প্রথম ইনিংস দেখে মনে হচ্ছিল ম্যাচে ফলাফল হবে। কিন্তু দ্বিতীয় ইনিংসে দুই দলই অসাধারণ ব্যাটিং করে। খুলনা বিভাগ প্রথম ইনিংসে মাত্র ১১৭ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে করে ৭ উইকেটে ৫০৬ রান করে ইনিংস ঘোষণা করে। ঢাকা বিভাগ প্রথম ইনিংসে ১৫৪ রান এবং গতকাল শেষ দিনে দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ২৩৩ রান করে। ম্যাচ ড্র হয়ে যায়।

বর্তমান চ্যাম্পিয়ন রংপুর বিভাগ টানা দুই ম্যাচে পরাজয়ের পর প্রথমবারের মতো ড্র করলো ঢাকা মেট্রোর বিরুদ্ধে। মেট্রো প্রথম ইনিংসে ২৪২ রান করার পর দ্বিতীয় ইনিংসে করে ৭ উইকেটে ৩৫২ রান করে ইনিংস ঘোষণা করে। রংপুর তাদের প্রথম ইনিংসে করেছিল ২৯৯ রান। দ্বিতীয় ইনিংসে ২৯৬ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে তিন উইকেটে ৭২ রান করার পর দিনের খেলা শেষ হয়ে যায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর