শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২২ মে, ২০১৯ ২২:৫৬

বাংলাদেশ হবে ৯৬’র শ্রীলঙ্কা

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ হবে ৯৬’র শ্রীলঙ্কা

১৯৯৬ সালে বিশ্বকাপ ক্রিকেটে শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন হবে কেউ ভাবেননি। অথচ সেই দল সেমিফাইনালে ভারত ও ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে স্বপ্নের ট্রফি জয় করেছিল। ১৯৯৬ সালেই বাংলাদেশের অভিষেক ঘটবে সে ব্যাপারে সবাই নিশ্চিত ছিলেন। কিন্তু ১৯৯৪ সালে আইসিসি ট্রফিতে ভরাডুবি ঘটায় ক্রিকেটে বিশ্বকাপ খেলা হয়নি লাল সবুজদের। যে বেদনা এখনো ভোলেননি ওই সময়ে দলের অপরিহার্য ক্রিকেটার আমিনুল ইসলাম বুলবুল। তারই নেতৃত্বে ১৯৯৯ সালে বাংলাদেশ প্রথমবারের মতো বিশ্বকাপ খেলে।

বুলবুল বাংলাদেশকে নিয়ে এবার বেশ আশাবাদী। বুলবুল স্পষ্ট করেই বলেন, ১৯৯৬ সালে শ্রীলঙ্কা যেভাবে বিশ্বজয় করেছিল। আমি সেই প্রতিচ্ছবিটাই বাংলাদেশের মধ্যে দেখতে পাচ্ছি। রানাতুঙ্গার নেতৃত্বে শ্রীলঙ্কা সেবার আন্ডারডগ হয়েও চ্যাম্পিয়ন হয়েছিল। বাংলাদেশতো এবার আন্ডারডগ নয়, আমি বলব অনায়াসে ফেবারিটের তালিকায় রাখা যায়।

বিশ্লেষকরা তো অনেক কিছুই বলেন। তা বাস্তবে প্রতিফলিত হচ্ছে কতটুকু? গত ফুটবল বিশ্বকাপে কেউতো ক্রোয়েশিয়ার নাম মুখেই আনেননি। অথচ তারাই কিনা ফাইনালে খেলে চমক দেখিয়েছিল। ১৯৯৬ সালে একজনও বলেননি শ্রীলঙ্কা চ্যাম্পিয়ন হবে। সব কিছু ভুল প্রমাণিত করেছিল জয়সুরিয়ারা। এবার কিন্তু ক্রিকেট বিশ্লেষকরা বাংলাদেশকে গুরুত্ব না দিয়ে পাচ্ছেন না।

না বলে উপায়ও নেই। কেননা মাশরাফির নেতৃত্বে ব্যাটে-বলে বাংলাদেশ ব্যালেন্সড দল। অনেকটা ১৯৯৬ সালে শ্রীলঙ্কার সঙ্গে তুলনা করা যায়। শুরুতে ঝুঁকি নেওয়ার খেলোয়াড় আছে, তাদের সে সামর্থ্যও আছে। আবার ধরে ধরে খেলার ক্রিকেটারের সংখ্যাও কম নয়। নিজেদের মতো খেলতে পারলে এবারের বিশ্বকাপে বাংলাদেশ যে কোনো দলকে হারানোর সামর্থ্য রাখে।


আপনার মন্তব্য