শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

কোয়ারেন্টাইনেই সাকিবের অনুশীলন

ক্রীড়া প্রতিবেদক

কোয়ারেন্টাইনেই সাকিবের অনুশীলন

দীর্ঘ সাড়ে পাঁচ মাস পর মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন সাকিব আল হাসান। ফিরেই বিশ্বসেরা অলরাউন্ডার এখন ঘরবন্দী। তবে অনুশীলনের জন্য আগামীকাল হাজির হবেন নিজের শিক্ষাপ্রতিষ্ঠান বিকেএসপিতে। সেখানে টাইগার অলরাউন্ডার অনুশীলন করবেন তার দুই ক্রিকেট গুরু নাজমুল আবেদীন ফাহিম ও মোহাম্মদ সালাউদ্দিনের অধীনে। বিকেএসপিতে যাওয়ার আগেই তিনি করোনা পরীক্ষা করবেন। ‘নেগেটিভ’ হলেই আইসোলেশনে থেকে শুক্রবার অনুশীলন শুরু করবেন বলে জানিয়েছেন ফাহিম।

সাকিবের নিষেধাজ্ঞা শেষ হবে ২৮ অক্টোবর। বিশ্বসেরা অলরাউন্ডার ২৯ অক্টোবর থেকে মুক্ত হবেন। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে। দ্বীপরাষ্ট্রের বিপক্ষে সাকিব দ্বিতীয় টেস্টেই মাঠে নামবেন বলে নিশ্চিত করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

বিকেএসপিতে যাওয়ার আগ পর্যন্ত সাকিব তার বনানীর বাসায় ঘরবন্দী থাকবেন। সরকারি নির্দেশনা হচ্ছে- বিদেশ ফেরত ব্যক্তিকে বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। সেই নির্দেশনা মানতে হবে দেশসেরা ক্রিকেটারকেও।

কিন্তু প্রশ্ন উঠেছে, সাকিব কোথায় কীভাবে কোয়ারেন্টাইন করবেন? জানা যায়, যেহেতু বিকেএসপিতে অনুশীলন করবেন, তাই সেখানেই কোয়ারেন্টাইনে থাকবেন। সাকিবের আইসোলেনে থেকে অনুশীলন সম্পর্কে  ফাহিম বলেন, ‘সাকিব অবশ্যই সবার থেকে আলাদা অনুশীলন করবেন। এটা অবশ্যই আইসোলেশন।’

সাকিব আইসোলেশনে থেকে অনুশীলন করবেন বলে জানিয়েছেন তার ক্রিকেট গুরু নাজমুল আবেদীন ফাহিম, সাকিব অবশ্যই সবার থেকে আলাদা অনুশীলন করবেন। এটা অবশ্যই আইসোলেশন।

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বিমানে ওঠার আগেই সাকিবকে করোনা পরীক্ষা করতে হয়েছে।  বিসিবির নিয়ম অনুযায়ী তাকে দেশেও করোনা পরীক্ষা করতে হবে। তবে বিসিবির চিকিৎসক ডাক্তার দেবাশীষ চৌধুরী স্পষ্ট করে বলতে পারছেন না সাকিব কোথায় করোনা পরীক্ষা করবেন। সাকিবের করোনা পরীক্ষা নিয়ে তিনি বলেন, ‘সরকার থেকে করোনা পরীক্ষার ব্যাপারে কোনো নির্দেশনা নেই। সরকারি নির্দেশনা হচ্ছে, বাইরে থেকে যারা আসবে, তাদের আইসোলেশনে থাকতে হবে। এটাই হচ্ছে নির্দেশনা। কিন্তু পরীক্ষার ব্যাপারে কোনো নির্দেশনা নেই। এটা বাধ্যতামূলক নয়। সাকিব কোথায় করোনা পরীক্ষা করবেন, তা জানি না। যদি বিসিবি থেকে করতে চান, তাহলে আমরা ব্যবস্থা করতে পারি।’

সাকিব দেশে ফেরার পর আইসোলেশন নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে। কিন্তু তার ক্রিকেট গুরু জানিয়েছেন, তিনি শনিবার থেকে অনুশীলন করবেন আইসোলেশনে থেকেই।

করোনার মধ্যেই ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান ক্রিকেট দল ইংল্যান্ড সফর করেছে। যুক্তরাজ্য সরকারের কঠোর নির্দেশনা- কোনো বিদেশি সে দেশে প্রবেশ করলে তাকে অবশ্যই ১৪ দিন কোয়ারেন্টাইন মানতে হবে। এ কারণেই পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা যুক্তরাজ্যে যাওয়ার পর ১৪ দিন কোয়ারেন্টাইনে ছিলেন। তবে ওই সময়ে তারা অনুশীলনেও অংশ নিয়েছেন।

তাই সাকিবের বিষয়টি নিয়েও আর ধোঁয়াশা থাকছে না, কারণ তিনি তো বিকেএসপিতে একা একাই অনুশীলন করবেন। এটা তো কোয়ারেন্টাইনই!

সর্বশেষ খবর