শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৬ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৫ মার্চ, ২০২১ ২৩:৪২

নিউজিল্যান্ড সফর

কুইন্সটাউনে প্রস্তুতি ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক

দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ ওটাগোর ছোট্ট শহর কুইন্সটাউন। পাহাড় ও হ্রদ ঘেরা অনিন্দ্য সুন্দর শহরটির জনসংখ্যা সাকল্যে ১৬ হাজার। ওয়াকাটিপু হ্রদের পাশের শহরটিতে পাঁচ দিনের কন্ডিশনিং ক্যাম্প করছেন তামিম, মাহমুদুল্লাহরা। এখান থেকে আজ অনুশীলন ম্যাচ খেলে টাইগাররা উড়ে যাবেন ডানেডিনে। ২০ মার্চ ডানেডিনে তিন ম্যাচ ওয়াডে সিরিজের প্রথমটি খেলবে টাইগাররা। আজ কুইন্সটাউনের জন ডেভিস ওভালে বাংলাদেশের ক্রিকেটাররা দুই দলে বিভক্ত হয়ে ৫০ ওভারের প্রস্তুতি ম্যাচ খেলবেন। অনুশীলনে হাঁটুতে ব্যথা পাওয়ায় খেলবেন না মিডল অর্ডার ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন সৈকত। দুই দলের একাদশ সাজাতে চারজন স্থানীয় ক্রিকেটারকে নেওয়া হয়েছে একাদশে। ৫০ ওভারের ম্যাচ শুরু হবে স্থানীয় সময় সকাল ১১টা বাংলাদেশ সময় ভোর ৪টায়।

তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলতে টাইগাররা এখন নিউজিল্যান্ডে। ১৪ দিনের কোয়ারেন্টাইন ক্যাম্প করে তামিমরা ঘাঁটি গেড়েছেন কুইন্সটাউনে। খোলা হাওয়ায় চারদিন ব্যাটিং, বোলিংয়ের পাশাপাশি জিম করেছেন মুশফিক, মাহমুদুল্লাহরা। নিউজিল্যান্ডের বিপক্ষে ময়দানি লড়াইয়ের আগে তামিমরা একটাই প্রস্তুতি ম্যাচ খেলবেন। নিজেদের মধ্যে দুই ভাগে ভাগ হয়ে খেলবেন প্রস্তুতি ম্যাচ। এক দলকে নেতৃত্ব দেবেন টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল এবং আরেক দলকে নেতৃত্ব দিবেন নাজমুল হোসেন শান্ত। অনুশীলনের সময় হাঁটুতে ব্যথা পান স্পিন অলরাউন্ডার মোসাদ্দেক সৈকত। ওয়ানডে সিরিজের আগে পুরোপুরি ফিট হতেই প্রস্তুতি ম্যাচটিতে বিশ্রাম দেওয়া হয়েছে সৈকতকে। সফরে গেছেন ২০ ক্রিকেটার। মোসাদ্দেক সৈকত আহত। তাই একাদশ সাজাতে কুইন্সটাউন থেকে চার ক্রিকেটার নিতে হয়েছে প্রস্তুতি ম্যাচ খেলতে। ২০০৪ সাল থেকে নিউজিল্যান্ড সফর করছে টাইগাররা। এখন পর্যন্ত একটি ম্যাচও জিতেনি বাংলাদেশ। দেশ ছাড়ার আগে টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম জয়ের প্রত্যয় ব্যক্ত করেছেন। ব্যর্থতার খোলশ থেকে বেরিয়ে জয় পেতে চান। কিন্তু কাজটি খুবই কঠিন টাইগারদের জন্য। দলটি ঘরের মাটিতে দুরন্ত ক্রিকেট খেলছে। কিছুদিন আগে ঘরের মাটিতে টি-২০ সিরিজে হারিয়েছে অস্ট্রেলিয়াকে।

 হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, শ্রীলঙ্কাকে। ছন্দে থাকা কিউই দলের বিপক্ষে সাফল্য পেতে তামিমদের সেরাটাই খেলতে হবে।              

তামিম একাদশ : তামিম ইকবাল, নাঈম শেখ, সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদী হাসান, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, আল-আমিন ও নিউজিল্যান্ডের একজন ব্যাটসম্যান।

নাজমুল একাদশ : লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন ধ্রুব, মুশফিকুর রহিম, মোহাম্মদ সাইফুদ্দিন, শরীফুল ইসলাম, হাসান মাহমুদ, রুবেল হোসেন ও নিউজিল্যান্ডে তিন ব্যাটসম্যান। 


আপনার মন্তব্য