শিরোনাম
রবিবার, ২৩ মে, ২০২১ ০০:০০ টা

আর্চারিতে ইতিহাস লেখার দিন

রোমান-দিয়ার দিকে তাকিয়ে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের ক্রীড়ামোদীদের দৃষ্টি থাকে ক্রিকেট ও ফুটবলের দিকে। আন্তর্জাতিক ম্যাচে জিতবে না হারবে এ নিয়ে উত্তেজনা থাকে তুঙ্গে। অন্য খেলার প্রতি কারোর তেমন আগ্রহ নেই বললেই চলে। তবে দৃশ্যটা কিছু পাল্টে দিয়েছেন রোমান সানারা। আর্চারি খেলাটা তেমনভাবে পরিচিত না হলেও এখান থেকেই এসেছে সেরা অর্জন।

বিশ্বকাপে কোনো খেলায় বাংলাদেশের কারোর পদক জয়ের কৃতিত্ব ছিল না। হিটেই আউট হয়ে মিশন শেষ। ২০১৯ সালে নেদারল্যান্ডে বিশ্ব চ্যাম্পিয়নশিপে আর্চারির রিকার্ভ ইভেন্টে এককে সেমিফাইনালে উঠে রৌপ্য জিতেন রোমান সানা। এত বড় অর্জনে দেশ চমকে যায়।

ঘরোয়া আসরে ব্যর্থতার পরিচয় দিলেও এবার সুইজারল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপ আর্চারিতে রোমান ছিলেন ভরসার প্রতীক। একক বিভাগে তিনি বিদায় নেওয়ার পর কেউ ভাবেনি বিশ্বকাপে বাংলাদেশ পদক জিতবে। সেই ভয়কে জয় করে রোমান সানা-দিয়া সিদ্দিকিকে  সঙ্গী করে বিশ্ব জয়ের অপেক্ষায় আছেন। আজই লেখা হয়ে যেতে পারে সেই ইতিহাস। মিশ্র দলগত ইভেন্টে আজ তারা বিশ্ব জয়ের লড়াইয়ে নামবেন। নেদারল্যান্ডের গ্রাবিয়েলা সুলশার ও সেফ ফনডেনের জুটি তাদের প্রতিপক্ষ হয়ে তীর ছুড়বেন।

সোনা না জিতলেও ইতিহাস গড়বে বাংলাদেশ। এর আগে কোনো বিশ্বকাপে রৌপ্য বা রানার্সআপের কৃতিত্ব নেই। রোমান দৃঢ় কণ্ঠেই বলেছেন, আমরা সোনা জিততে চাই। ইরান, জার্মানি, স্পেন ও কানাডার মতো শক্তিশালী দেশকে হারিয়ে ফাইনালে এসেছি। বিশ্ব জয়ের সামর্থ্য অবশ্যই আছে।

দিয়া সিদ্দিকির কণ্ঠেও অভিন্ন সুর। আমরাই চ্যাম্পিয়ন হব। কোচ ফ্রেডরিক মার্টিন বলেন, ওরা ফাইনাল খেলবে ভাবতেই পারিনি। এখন বলব রোমানরাই বিশ্ব জয় করবে। ঢাকায় আজ শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে। কিন্তু দুপুরের পর থেকেই ক্রীড়ামোদীরা অপেক্ষায় থাকবে রোমান-দিয়ারা বিশ্বকাপে বাংলাদেশের বিজয়ের পতাকা উড়িয়েছে কিনা (!)।

সর্বশেষ খবর