শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৪ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৩ জুলাই, ২০২১ ২৩:১৮

টাইগারদের এবার ওয়ানডে মিশন

আজ জিম্বাবুয়ে আমন্ত্রিত একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে তামিম খেলবেন হাঁটুতে টেপ পেঁচিয়ে। আজকের ম্যাচের পরই পরিষ্কার হবে ওয়ানডে অধিনায়ক ওয়ানডে সিরিজে খেলবেন কি না

ক্রীড়া প্রতিবেদক

টাইগারদের এবার ওয়ানডে মিশন
Google News

হঠাৎ করেই টেস্ট ক্রিকেটকে বিদায় বলেন টাইগার টি-২০ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। হারারেতে বাংলাদেশ জয় পায় ২২০ রানের পর্বতসমান ব্যবধানে। করোনাকালে আন্তর্জাতিক টেস্ট আঙিনায় এটাই প্রথম টেস্ট জয় টাইগারদের। মাহমুদুল্লাহর অবসরের ঘোষণা এ জয়কে আড়াল করে। অবসরের আলোচনায় সব ফোকাস টেনে নেন মাহমুদুল্লাহ। ১৬ জুলাই শুরু হচ্ছে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ। এখন সব ফোকাস টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের ওপর। হাঁটুর ইনজুরিতে টেস্ট খেলেননি তামিম। তার জায়গায় সাদমান খেললেও মূলত একাদশে সুযোগ পান মাহমুদুল্লাহ। সেই সুযোগকে পুরোপুরি কাজে লাগান টি-২০ অধিনায়ক। হাঁটুর ইনজুরি এখনো ভোগাচ্ছে তামিমকে। আজ জিম্বাবুয়ে আমন্ত্রিত একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে তামিম খেলবেন হাঁটুতে টেপ পেঁচিয়ে। আজকের ম্যাচের পরই পরিষ্কার হবে ওয়ানডে অধিনায়ক ওয়ানডে সিরিজে খেলবেন কি না।

জিম্বাবুয়ে সফরে এক টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচ খেলবে বাংলাদেশ। টেস্ট জিতে দেশে ফিরেছেন টেস্ট ক্রিকেটাররা। তামিমের নেতৃত্বে ওয়ানডে দল ১৬, ১৮ ও ২০ জুলাই তিন ওয়ানডে খেলবে এবং মাহমুদুল্লাহর নেতৃত্বে টি-২০ খেলবে ২৩, ২৫ ও ২৭ জুলাই। এরপর দেশে ফিরবে ২৯ জুলাই। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ ওয়ানডে খেলছে ১৯৯৭ সাল থেকে। আসন্ন সিরিজ শুরুর আগে এখন পর্যন্ত ৭৫টি ওয়ানডে খেলেছে গত ২৪ বছরে। জয়ের পাল্লা বাংলাদেশের দিকে। টাইগারদের জয় ৪৭ এবং বিপরীতে জিম্বাবুয়ের জয় ২৮। শুক্রবার হারারেতে বাংলাদেশ প্রথম ওয়ানডে খেলতে নামবে টানা ১৬ জয়ের আত্মবিশ্বাস নিয়ে। জিম্বাবুয়ে সর্বশেষ জিতেছিল ২০১৩ সালের ৮ মে বুলাওয়েতে। এরপর আর টাইগাররা হারেনি।

ওয়ার্ল্ড কাপ সুপার লিগে বাংলাদেশ এখন পর্যন্ত জয় পেয়েছে ৫টি। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ অনেকটা এগিয়ে নিয়ে যাবে তামিম বাহিনীকে। টানা তিন জয়ে আবারও পয়েন্ট টেবিলের ওপরে উঠে যাবে। তবে সিরিজ শুরুর আগে সব নজর থাকছে তামিমের ওপর। হাঁটুর ব্যথা থেকে বাঁচতে চিকিৎসকরা পরামর্শ দিয়েছেন তামিমকে বিশ্রামে থাকতে। সে জন্য টেস্ট খেলেননি বাঁ-হাতি ওপেনার। কিন্তু ফর্মে থাকা তামিম ওয়ানডে সিরিজ খেলবেন হাঁটুতে টেপ পেঁচিয়ে। টেস্ট না খেললেও তিনি রানিং করেছেন। স্ট্রেচিং  ও ক্যাচিং অনুশীলনে নিজেকে ম্যাচের জন্য তৈরি করে নেন। ম্যাচ খেলার মানসিক প্রস্তুতি নিয়ে রাখতে চান আজ মাঠে নেমে। প্রস্তুতি ম্যাচ খেলবেন হারারে থেকে বলেন তামিম, ‘ওয়ানডে সিরিজ আশা করি খেলতে পারব। যতটা নিরাপদে থেকে পারা যায়, সেভাবেই খেলার চেষ্টা করব। তবে খেলার মধ্যে কিছু হয়ে গেলে তখন অন্য ব্যাপার। আশা করছি সবকিছুই ঠিকঠাক মতো হবে।’

হাঁটুতে ব্যথা পান ঢাকা প্রিমিয়ার টি-২০ ক্রিকেটের লিগ পর্বে। এ জন্য প্রাইম ব্যাংকের হয়ে সুপার লিগে খেলেননি। হাঁটুর এ ব্যথা নিয়েই তিনি জিম্বাবুয়ে যান। টেস্টে নামার আগে দুই দিনের প্রস্তুতি ম্যাচে মাত্র আধঘণ্টা ব্যাটিং করেন। রান নেওয়ার সময় হাঁটুতে আবারও ব্যথা পান। এখন সবার অপেক্ষা ওয়ানডে সিরিজে তিনি খেলবেন কি ন।