রবিবার, ২২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

টি-২০ বিশ্বকাপ পরিকল্পনায় আছেন তামিম

ক্রীড়া প্রতিবেদক

টি-২০ বিশ্বকাপ পরিকল্পনায় আছেন তামিম

তামিম ইকবাল দেশসেরা ওপেনার। দেশের অন্যতম সেরা ব্যাটসম্যানও। অভিজ্ঞ এই বাঁ হাতি ব্যাটসম্যান বাংলাদেশের হয়ে সর্বশেষ টি-২০ ম্যাচ খেলেন ২০২০ সালের ৯ মার্চ, জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর টানা তিন সিরিজ খেলেননি তামিম।

নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টি-২০ সিরিজ শুরু হবে ১ সেপ্টেম্বর। হাঁটুর ইনজুরির জন্য ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে সিরিজেও খেলবেন না টাইগার ওয়ানডে অধিনায়ক। সব মিলিয়ে আগের তিন সিরিজের ১১টি এবং আসন্ন সিরিজের ৫টিসহ মোট ১৬ ম্যাচ খেলার বাইরে থাকবেন তামিম। তারপরও টিম ম্যানেজমেন্ট অক্টোবরে টি-২০ বিশ্বকাপের পরিকল্পনায় রেখেছেন ৭৮ ম্যাচে ১৭৫৮ রান করা তামিমকে।

হাঁটুর ইনজুরি কাটিয়ে আগামী সেপ্টেম্বরে মাঠে ফেরার কথা দেশসেরা ওপেনারের। গতকাল বিসিবি ক্রিকেট অপরারেশন্স আকরাম খান স্পষ্ট করেই জানিয়েছেন, বিসিবির বিশ্বকাপ পরিকল্পনায় রয়েছেন তামিম। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুও জানিয়েছেন বিশ্বকাপ পরিকল্পনায় তামিমের সঙ্গে সৌম্য সরকারকে রাখার। টি-২০ পরিসংখ্যান ভালো নয় বলে মোহাম্মদ মিথুন নেই পরিকল্পনায়।

তামিম সর্বশেষ যে টি-২০ ম্যাচ খেলেছিলেন জিম্বাবুয়ের বিপক্ষে, ওপেন করতে নেমে ৩৩ বলে ৪১ রানের ইনিংস খেলেছিলেন। তার আগের সিরিজে পাকিস্তানের বিপক্ষে লাহোরে দুই ম্যাচে যথাক্রমে ৩৯ ও ৬৫ রান করেন। বিশ্বকাপের পরিকল্পনায় দেশসেরা ওপেনারকে রাখার বিষয়ে প্রধান নির্বাচক বলেন, ‘আশা করছি, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকেই মাঠে থাকবে। বিশ্বকাপের এখনো অনেক সময় বাকি। আশা করছি, বিশ্বকাপের আগে সে ফিট হয়ে যাবে।’ সাবেক অধিনায়ক ও ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম বলেন, ‘তামিম দেশের অন্যতম সেরা ব্যাটসম্যান। এটা নিয়ে কোনো প্রশ্নই আসে না। যখন ফিট থাকবে ও খেলবেই। ও দলের সঙ্গে থাকবে। ওর সমস্যা ইনজুরি। সেটা নিয়ে ডাক্তার, ফিজিওর সঙ্গে নির্বাচকরা নিয়মিত কথা বলছেন। আশা করছি ফিট হয়ে যাবে।’ টি-২০ ক্রিকেটে টাইগারদের পক্ষে এখন পর্যন্ত একমাত্র সেঞ্চুরি তামিমের। তার অন্তর্ভুক্তিতে নিঃসন্দেহে দলের শক্তি বাড়বে। মিথুনকে পরিকল্পনায় না রাখার বিষয়ে মিনহাজ বলেন, ‘টি-২০ ফরম্যাটে দলের পরিকল্পনায় নেই মিথুন। তাকে বিবেচনা করা হবে ওয়ানডের জন্য। জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়া সিরিজে তাকে রাখা হয়েছিল বাড়তি খেলোয়াড় হিসেবে। তামিম ইকবাল, মুশফিকুর রহিম, লিটন দাস না থাকায় সুযোগ পেয়েছিল মিথুন।’

সর্বশেষ খবর