মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

আজ আসছে নিউজিল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক

আজ আসছে নিউজিল্যান্ড

অস্ট্রেলিয়ার মতো বিমানবন্দর থেকে সরাসরি হোটেলে যেতে চেয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট দল। কিন্তু সেই সুবিধা পাচ্ছে না ব্ল্যাক ক্যাপসরা। কারণ, অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা চার্টার্ড বিমানে সরাসরি ঢাকায় এসেছিল। কিন্তু কিউই দল ঢাকায় পা রাখছে কমার্শিয়াল ফ্লাইটে। তাই স্পেশাল ইমিগ্রেশন সুবিধা না পাওয়ার সম্ভাবনাই বেশি। যদিও বিসিবি সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন বিসিবি চেষ্টা করবে, ‘নিউজিল্যান্ড ক্রিকেট দল আমাদের অনুরোধ করেছিল অস্ট্রেলিয়ার মতো বায়ো বাবল সুযোগ দিতে। যেহেতু তারা কমার্শিয়াল ফ্লাইটে আসছে, পাবলিকলিই তাদের বের হতে হবে। সেজন্য কাজটি একটু কঠিন। তারপরও বিষয়টি আমাদের মাথায় আছে। সিরিজটি সফলভাবে শেষ করতে আমরা সর্বোচ্চটাই চেষ্টা করব।’ নিউজিল্যান্ড দল ৫টি টি-২০ খেলতে আজ বেলা ১২টায় ঢাকায় পা রাখবে। সিরিজ ১ সেপ্টেম্বর শুরু হয়ে শেষ হবে ১০ সেপ্টেম্বর। সিরিজ শেষে বিশেষ বিমানে পাকিস্তান যাবে দলটি।  সিরিজের ম্যাচগুলো ১, ৩, ৫ , ৮ ও ১০ সেপ্টেম্বর। সবগুলো ম্যাচ হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে এবং খেলাগুলো শুরু হবে বিকাল ৪টায়।

দ্যা হান্ড্রেডস খেলে তিন দিন আগেই ঢাকায় পা রাখেন অলরাউন্ডার কলিন ডি গ্রান্ডহোম এবং ওপেনার ফিন অ্যালেন। ঢাকায় পৌঁছেই তারা তিন দিনের কোয়ারেন্টাইনে চলে যান হোটেলে। ইন্টারকন্টিনেন্টাল হোটেলে উঠবেন বাংলাদেশের ক্রিকেটাররাও।

ব্ল্যাক ক্যাপসরা ঢাকায় পা রাখার পর বিমানবন্দর থেকে সরাসরি হোটেলে উঠবেন। সেখানে তিন দিনের কোয়ারেন্টাইন শেষে অনুশীলন করবেন। করোনা পরিস্থিতির জন্যই বায়ো বাবল ব্যবস্থা করা হয়েছে। স্বাগতিক বাংলাদেশের ক্রিকেটাররাও বায়ো বাবলে থাকবে। তবে সিরিজের জন্য ঘোষিত ১৯ সদস্যে স্কোয়াডের সবারই করোনা পরীক্ষা করা হয়েছে। সেখানে নেগেটিভ হলেই উঠবেন হোটেলে।

সফরে একটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল ব্ল্যাক ক্যাপসদের। ২৯ আগস্ট ম্যাচটি হওয়ার কথা ছিল বিকেএসপিতে। কিন্তু বায়ো বাবল চিন্তায় প্রস্তুতি ম্যাচের পরিকল্পনা থেকে সরে আসে বিসিবি। অবশ্য ম্যাচটি না খেলার কথা জানিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। সফরে টম ল্যাথামের নেতৃত্বে আসা দলটি একেবারে আনকোড়া। গোটা দলের ক্রিকেটারদের একত্রে ম্যাচ খেলার অভিজ্ঞতা সাকল্যে ১১৩টি। অধিনায়ক ল্যাথামের টি-২০ ম্যাচ খেলার অভিজ্ঞতা ১০ ম্যাচের। সর্বোচ্চ ৪৬ ম্যাচ খেলেছেন ডি গ্রান্ডহোম।

বাইলেটারাল সিরিজটি আয়োজন করা হয়েছিল মূলতঃ টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে। অক্টোবরে ভারতের মাটিতে হওয়ার কথা ছিল বিশ্বকাপের। কিন্তু করোনাভাইরাসের জন্য ভেন্যু বদলে এখন অনুষ্ঠিত হবে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে। ভেন্যু বদলে যাওয়ায় নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড বিশ্বকাপের মূল স্কোয়াডের বাইরের ক্রিকেটারদের নিয়ে দল গড়ে পাঠাচ্ছে। টাইগারদের বিপক্ষে এর আগে ব্ল্যাক ক্যাপসরা ১০টি ম্যাচ খেলে জিতেছে সবগুলো। এবার নতুন দল নিয়ে আসায় সিরিজে পরিষ্কার ফেবারিট মাহমুদুল্লাহ বাহিনী। ‘আন্ডারডগ’ হিসেবে খেলবে ল্যাথাম বাহিনী।

ফিকশ্চার (বাংলাদেশ-নিউজিল্যান্ড টি-২০ সিরিজ)

ম্যাচ          তারিখ     সময়

প্রথম টি-২০     ১ সেপ্টেম্বর বিকাল ৪টা

দ্বিতীয় টি-২০        ৩ সেপ্টেম্বর বিকাল ৪টা

তৃতীয় টি-২০        ৫ সেপ্টেম্বর বিকাল ৪টা

চতুর্থ টি-২০         ৮ সেপ্টেম্বর    বিকাল ৪টা

পঞ্চম টি-২০        ১০ সেপ্টেম্বর    বিকাল ৪টা

নিউজিল্যান্ড টি-২০ স্কোয়াড : টম ল্যাথাম (অধিনায়ক), ফিন অ্যালেন, হামিশ বেনেট, টম ব্লান্ডেল, ডগ ব্রেসওয়েল, কলিন ডি গ্রান্ডহোম, জ্যাকব ডাফি, স্কট কুগেলাইন, কোল ম্যাকনকি, হেনরি নিকোলাস, এজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র, বেন সিয়ার্স, ব্লেয়ার টিকনার ও উইল ইয়াং।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর