রবিবার, ১৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

স্বপ্নের ফাইনাল

স্বপ্নের ফাইনাল

দুই দলের কৌশল

আর্জেন্টিনা এবারের বিশ্বকাপে একেক ম্যাচে একেক রকমের কৌশল অবলম্বন করছে। লিওনেল স্কালোনি যেমনটা বলেন, ‘আমরা ম্যাচ বুঝে কৌশল নির্ধারণ করি। প্রতিপক্ষকে আগে বিশ্লেষণ করি।’ ম্যাচের মাঝপথেই আর্জেন্টিনা কৌশল পরিবর্তন করে নেয় মাঝেমধ্যে। ম্যাচের প্রথম দিকে প্রতিপক্ষকে আক্রমণ করার সুযোগ দেয়। নিজেদের ডিফেন্স লাইনটা ঠিক করে। এই ফাঁকে মাঝমাঠের খেলাটা ঠিক করে নেন তারা। প্রতিপক্ষকে যাচাই করার পরই সাঁড়াশি আক্রমণে যায় আর্জেন্টিনা। ফ্রান্সের বিপক্ষে কৌশল কী হবে তা কেবল মাঠেই দেখা যেতে পারে। তবে স্কালোনি নিজেদের গেম প্ল্যানেই থাকার ঘোষণা দিয়েছেন। খেলার ধরনে কোনো পরিবর্তন আনবে না আর্জেন্টিনা।

ফ্রান্সের খেলায় আবেগের রাশটা সবসময়ই টানা থাকে। প্রতিপক্ষকে কোনো সুযোগ না দিয়ে, শুরুতেই আঘাত করা তাদের কৌশলের গুরুত্বপূর্ণ অংশ। প্রতিপক্ষ কিছু বুঝে ওঠার আগেই গোল করে ম্যাচে এগিয়ে যেতে চায় ফরাসিরা। সেমিফাইনালে তারা এমন কৌশলেই খেলেছে। বল পজিশন নিয়ে খুব একটা ভাবে না ফরাসিরা। তাদের আগ্রহ বেশি থাকে কাউন্টার আক্রমণের দিকে। এর কারণও আছে, উইংয়ে কিলিয়ান এমবাপ্পে যোগ করেন বাড়তি শক্তি। তার গতির সামনে খড়কুটোর মতো উড়ে যায় প্রতিপক্ষের ডিফেন্স লাইন। উইংয়ে এমবাপ্পের গতি আর আঁতোয়ান গ্রিজম্যানের প্রভাব কাজে লাগিয়ে গোল করার চেষ্টায় থাকবে ফরাসিরা।

 

দ্য স্পাইডার ম্যান

বয়স মাত্র ২২। খেলেন ম্যানচেস্টার সিটিতে। তাকে ‘দ্য স্পাইডার’ নামে ডাকা হয়। চার গোল করে এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার স্ট্রাইকিং জোনের অন্যতম ভরসা আলভারেজ।

 

ফ্রান্সের ট্রাম্পকার্ড

ফ্রান্স দলের মূল স্ট্রাইকার অলিভার জিরু। আজ ফাইনালে লিওনেল মেসির আর্জেন্টিনার বিপক্ষে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের অন্যতম ভরসা তিনি। ৫ ম্যাচে গোল করেছেন ৪টি।

 

রেকর্ড

আর্জেন্টিনা ষষ্ঠ বিশ্বকাপ ফাইনাল খেলবে আজ। জার্মানিই কেবল এর চেয়ে বেশি বিশ্বকাপ ফাইনাল খেলেছে (আটবার)।

তৃতীয় বিশ্বকাপ ট্রফির জন্য লড়বে আর্জেন্টিনা। তবে হেরে গেলে তারা জার্মানির মতোই সর্বোচ্চ চারটি ফাইনালে পরাজয়ের রেকর্ড গড়বে।

ফ্রান্স টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের মিশনে নামছে। ১৯৯৮ সাল থেকে সাত বিশ্বকাপে এটা তাদের চতুর্থ ফাইনাল। এ সময়ের মধ্যে আর্জেন্টিনা, জার্মানি ও ব্রাজিল দুবার করে ফাইনাল খেলেছে।

তৃতীয় দল হিসেবে টানা দুটি বিশ্বকাপ জয়ের রেকর্ড গড়তে পারে ফ্রান্স। এর আগে ইতালি ১৯৩৪ ও ১৯৩৮ এবং ব্রাজিল ১৯৫৮ ও ১৯৬২ সালে টানা দুবার বিশ্বকাপ জয় করেছে।

বিশ্বকাপে তিনবার মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা-ফ্রান্স। এর মধ্যে দুবার জয় পেয়েছে আর্জেন্টিনা। একবার ফ্রান্স। সব মিলিয়ে দুই দল ১৩তম ম্যাচে মুখোমুখি হবে আজ।

দক্ষিণ আমেরিকান দলগুলোর বিপক্ষে গত ১০ ম্যাচে অপরাজিত ফ্রান্স। এর মধ্যে ছয় ম্যাচে জয় পেয়েছে। ড্র করেছে চারটিতে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর