শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ভুলে ভুলে বদলে গেল রং

মেজবাহ্-উল-হক

ভুলে ভুলে বদলে গেল রং

ছবি : রোহেত রাজীব

বিরক্তি আর হতাশায় মাঠে সজোরে লাথি মারেন সাকিব আল হাসান। কাভার-পয়েন্টে সহজ ফিল্ডিং মিস করেন মেহেদী হাসান মিরাজ। বল ধরে থ্রো করলেই আউট! ভারতের ভয়ংকর ব্যাটসম্যান শ্রেয়াস আইয়ারকে রান আউটের সহজতম সুযোগ নষ্ট। পেশাদার ক্রিকেটে এমন ‘অদ্ভুত’ মিস যেন মেনে নিতে পারছিলেন না টাইগার ক্যাপ্টেন।

নতুন জীবন পাওয়া ভারতীয় তারকা ব্যাটসম্যান আইয়ার তখন ৮৭ রানে ছিলেন। গতকাল শের-ই-বাংলা স্টেডিয়ামে ভুলের ঘটনা বারবার সামনে এসেছে। শ্রেয়াস আইয়ারের তো ১৯ রানের বেশি করার কথাই ছিল না। কিন্তু তাসকিনের বলে গালিতে ক্যাচ মিস করেন মেহেদী হাসান মিরাজ। দলের স্কোর ছিল তখন ১২৪/৪। ব্যক্তিগত ২১ রানে শ্রেয়াস আইয়ারকে আবারও নতুন জীবন দিয়েছেন উইকেটরক্ষক নুরুল হাসান সোহান। সাকিব আল হাসানের বলে এগিয়ে এসে শট খেলতে চেয়েছিলেন ভারতীয় ব্যাটসম্যান। কিন্তু পরাস্ত হয়ে যান। উইকেটের পেছনে বল গ্লাভসবন্দি করতে ব্যর্থ হন সোহান।

ভারতের হয়ে ৯৩ রানের দারুণ এক ইনিংস খেলেছেন রিশভ পান্থ। মাত্র ১০৪ বলে এই ঝড়ো ইনিংস খেলেছেন সফরকারী দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান। সাতটি বাউন্ডারির সঙ্গে পাঁচটি বিশাল ছক্কা। লিটন কুমার দাস যদি ফিল্ডিংয়ে ক্যাচটি মিস না করতেন তাহলে ব্যক্তিগত ১১ রানেই সমাপ্তি ঘটত পান্থের ইনিংসের। লিটনের ভুলে একটি উইকেট শিকার থেকে বঞ্চিত হয়েছেন বোলার মিরাজ।

ম্যাচের ৭৩তম ওভারে রান আউট থেকে বেঁচে নতুন জীবন পেলেও আর বাইশগজে টিকতে পারেননি আইয়ার। এক বল পরেই তাকে ড্রেসিংরুমের রাস্তা দেখিয়ে দেন সাকিব। এবার আর কোনো ফিল্ডারের সাহায্য নিতে হয়নি। সাকিব দারুণ এক ডেলিভারিতে আইয়ারকে লেগ-বিফোরের ফাঁদে ফেলেন। একই ওভারে মিরাজের ভুলে তৃতীয়বারের মতো নতুন জীবন পাওয়ার পরও আইয়ারকে সেই ৮৭ রানেই সাজঘরে ফিরতে বাধ্য করেন সাকিব।

গতকাল দিনের শুরুতে মিরাজের বলে শর্ট লেগে একটি ক্যাচ মিস করেছেন জাকির হাসান। ভুলের শুরুটা তখন থেকেই। ভারতের ওয়ান ডাউনে নামা চেতেশ্বর পূজারা তখন ২১ রানে অপরাজিত ছিলেন। যদিও বাইশগজে ভারতের নির্ভরতার প্রতীক হয়ে থাকা এই তারকা ব্যাটসম্যান নিজের ইনিংসকে খুব একটা লম্বা করতে পারেননি। স্পিনার তাইজুল ইসলামের ঘূর্ণিতে ২৪ রানেই তাকে বিদায় হতে হয়েছে।

একবার নতুন জীবন পেয়েছেন ভারতোর ব্যাটসম্যান রবিচন্দ্রন অশ্বিন। ৭ রানের মাথায় শর্ট লেগে তার ক্যাচটি লুফে নিতে পারেননি জাকির হাসান। এবারও সেই সাকিবের বলে। এরপর অবশ্য অশ্বিনকে ফিরিয়ে দিয়েছেন সেই সাকিব। তবে আউট হওয়ার আগে দলীয় খাতায় আরও ৬ রান যোগ করেছেন এই যা।

গতকাল যদি ৯৩ রান করা পান্থ ১১ রানেই আউট হতেন এবং ৮৭ রানের ইনিংস খেলা আইয়ারকে ১৯ রানেই ড্রেসিংরুমে পাঠিয়ে দেওয়া যেত তাহলে ম্যাচের চিত্রই যে পাল্টে যেত। এমনও হতে পারত বাংলাদেশ ২২৭ রান করেই লিড নিয়ে ফেলেছে। কারণ পান্থ ও আইয়ারই ছিল ভারতীয় ব্যাটিং লাইনআপের শেষ স্বীকৃত জুটি। অথচ এ দুই তারকার পঞ্চম উইকেট পার্টনারশিপেই আসে ১৫৯ রান।

তার পরও ভারত তাদের প্রথম ইনিংসে ৩১৪ রানের বেশি করতে পারেনি দুই স্পিনার সাকিব আল হাসান ও তাইজুল ইসলামের দৃঢ়তায়। দুজনই চারটি করে উইকেট নিয়েছেন। প্রথম ইনিংসে ভারত এগিয়ে যায় ৮৭ রানে।

গতকাল ভারতীয় ব্যাটিং লাইনআপে বড় আঘাত হেনেছেন তাইজুল। প্রথম তিন ব্যাটসম্যান লোকেশ রাহুল, শুবমান গিল ও চেতেশ্বর পূজারা তারই শিকার। এ ছাড়া উমেশ যাদবের উইকেটও নেন তিনি। সাকিবের শিকার হয়েছেন শ্রেয়াস আইয়ার, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ সিরাজ। পেসারদের মধ্যে কেবল তাসকিন একটি উইকেট পেয়েছেন। ভারতের সবচেয়ে ভয়ংকর ব্যাটসম্যান বিরাট কোহলিকে তিনি ফিরিয়ে দিয়েছেন। আর ইনিংসে সর্বোচ্চ রান করা পান্থকে বিদায় করে দিয়েছেন মেহেদী মিরাজ।

দিন শেষে হয়তো ভুলগুলোই পোড়াচ্ছে বাংলাদেশকে। যদিও ভুল কিংবা মিস তো খেলারই অংশ। তাই বলে একদিনে এত ভুল?

বড় ক্রিকেটার কিংবা বড় দলের বিরুদ্ধে যেখানে এক ভুলই ম্যাচ থেকে ছিটকে যাওয়ার জন্য যথেষ্ট সেখানে কাল মিরপুরে ভুলের সমাহার ঘটিয়ে ফেলেন বাংলাদেশের ফিল্ডাররা। যে ম্যাচে দিন শেষে বাংলাদেশের ছড়ি ঘোরানোর কথা, সেখানে উল্টো চাপে পড়ে গেল স্বাগতিকরা। ভুলে ভুলে যেন পাল্টে গেল ম্যাচের রং!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর