বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

স্টেশনের আগেই থেমে গেল ডমিঙ্গো এক্সপ্রেস

চুক্তির এক বছর বাকি থাকতেই কোচের পদত্যাগ

ক্রীড়া প্রতিবেদক

স্টেশনের আগেই থেমে গেল ডমিঙ্গো এক্সপ্রেস

শেষ বেলায় বাজিমাত করলেন রাসেল ডমিঙ্গো। গত কয়েকদিন ক্রিকেটপাড়ায় ডমিঙ্গো নাটকটা বেশ ভালোই জমেছিল। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ৪৮ ঘণ্টা আগেও জানিয়েছিলেন, কোচ হিসেবে টিকে যাওয়ার লড়াইয়ে বেশ ভালোভাবেই রয়েছেন ডমিঙ্গো। বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস পরিষ্কারভাবে জানিয়েছিলেন, সাদা পোশাক ও লাল বলের জন্য নতুন কোচ খুঁজছে বিসিবি। ভারতের বিপক্ষে সিরিজটিকে দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভুত কোচের শেষ সিরিজ হিসেবে নির্ধারণ করে বিসিবি। একই সঙ্গে তার সন্মানজনক বিদায়ের একটি পথও খুঁজছিল ক্রিকেট বোর্ড। বিষয়টি জেনেছিলেন ডমিঙ্গো। ক্রিকেট বোর্ডকে বিদায় দেওয়ার পথে হাঁটার আগে পরশু রাতে নিজেই পদত্যাগ করেন বাংলাদেশ ক্রিকেট দলের টেস্ট ও ওয়ানডে হেড কোচের পদ থেকে। তার পদত্যাগে শেষ হয়ে গেছে টাইগারদের ডমিঙ্গা অধ্যায়। মঙ্গলবার রাতে বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগে ই-মেইল করে জানিয়ে দেন, তিনি আর বাংলাদেশ ক্রিকেট দলের হেড কোচ থাকছেন না। ২০১৯ সালের আগস্টে সাকিব আল হাসান, লিটন দাস, তামিম ইকবালদের দায়িত্ব নেন ডমিঙ্গো। ছিলেন ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত।

ডমিঙ্গোর বিদায়ে বাংলাদেশ ক্রিকেট দলের কোচ কে হচ্ছেন? তালিকায় রয়েছে বেশ কয়েকটি নাম। সবার চেয়ে এগিয়ে শ্রীলঙ্কার চন্ডিকা হাতুরাসিংহে। শ্রীলঙ্কান বংশো™ভুুত কোচ এর আগে টাইগারদের কোচ ছিলেন। তালিকায় রয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক বাঁ হাতি ব্যাটার মাইক হাসি। যদিও তিনি ২০২২ সালে ইংল্যান্ডের টি-২০ বিশ্বচ্যাম্পিয়ন দলের কোচ ছিলেন। হাতুরাসিংহও কবে দায়িত্ব নেন, সেটা সময় সাপেক্ষ। আগামী মার্চে ৩টি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচ খেলতে ঢাকায় আসছে বেন স্টোকস ও জশ বাটলারের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। সেই সিরিজে খণ্ডকালীন দায়িত্ব পালন করতে পারেন টি-২০ বিশ্বকাপে টেকনিক্যাল কনসালটেন্ট হিসেবে দায়িত্ব পালন করা শ্রীধরন শ্রীরাম।  

ডমিঙ্গোর ৩৯ মাসের উপস্থিতিতে বাংলাদেশের বড় জয়গুলোর মধ্যে অন্যতম দেশের মাটিতে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়। দক্ষিণ আফ্রিকার মাটিতে দেশটির বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ জয়। নিউজিল্যান্ডের মাটিতে মাউন্ট মঙ্গানুইয়ে দেশটির বিপক্ষে প্রথম টেস্ট জয় অন্যতম। যদিও তিনি দায়িত্ব নেওয়ার পর খুব ভালো করছিল না টাইগাররা। ঘরের মাঠে টেস্ট হেরে যায় আফগানিস্তানের বিপক্ষে। পাকিস্তানের মাটিতে হেরেছে টি-২০ সিরিজ ও টেস্ট। টেস্ট ক্রিকেটে তাঁর কোচিংয়ে টাইগারদের জয় ৩টি। ডমিঙ্গোর কোচিংয়ে বাংলাদেশ টেস্ট খেলেছে ২২টি। ৩ জয়, ১৭ হার এবং ড্র ২টি। টি-২০তে সাফল্য খুব কম। ৫৯ টি-২০তে জয় ২৩, হার ৩৫ এবং একটিতে কোনো ফল হয়নি। টি-২০তে সাফল্য না থাকলেও দুটি বড় সিরিজ জয় রয়েছে। ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ৪-১ এবং নিউজিল্যান্ডকে ৩-২ ব্যবধানে হারায় বাংলাদেশ। টেস্ট ও টি-২০তে সাফল্য বেশি নেই। কিন্তু ওয়ানডেতে তার কোচিংয়ে সাফল্য সবচেয়ে বেশি। তার কোচিংয়ে বাংলাদেশ ওয়ানডে খেলেছে ৩০টি। জয় ২১ এবং হার ৯টি। সিরিজ জিতেছে ভারত, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

স্টিভ রোডসের জায়গায় ডমিঙ্গোকে দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল। তবে তার উপর শেষ পর্যন্ত আস্থা রাখতে পারেননি বিসিবির কর্তা ব্যক্তিরা।

 

 

সর্বশেষ খবর