শনিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বাংলায় রাঙানো ‘অন্যরকম’ একদিন

মেজবাহ্-উল-হক

বাংলায় রাঙানো ‘অন্যরকম’ একদিন

ছবি : রোহেত রাজীব

স্যার কার্টলি অ্যামব্রোসের গায়ে কালো পাঞ্জাবি। লেখা বাংলা বর্ণমালা- অ, আ, ক, খ। ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তিকে কি এর আগে কেউ এই বেশে দেখেছেন?

শুধু অ্যামব্রোস একা নন, গতকাল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে এমন পাঞ্জাবি পরে এসেছিলেন ধারাভাষ্যকার আতহার আলী খান, আমির সোহেল, শামিম আশরাফ চৌধুরীও। অন্য তিন ধারাভাষ্যকার রোশান অ্যাবেসিংহে, সমন্বয় ঘোষ ও হিলটন ডিওন অ্যাকেরমানও কালো পাঞ্জাবি পরে ছিলেন। সঞ্চালক পামেলা সিং পরে ছিলেন কালো পাড়ের সাদা শাড়ি।

ভাষার মাস ফেব্রুয়ারিকে সম্মান জানাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এই অন্যরকম উদ্যোগ। গতকাল বাংলাদেশি ভাষ্যকাররা ইংরেজির পরিবর্তে বাংলায় কথা বলেছেন। খেলা শুরুর আগে সাক্ষাৎকারও নেওয়া হয় বাংলায়। সব কিছুতেই যেন বাংলার ছাপ। জায়ান্ট স্ক্রিনে ভেসে উঠছে বাংলা লেখা। কখনো অতুলপ্রসাদ সেনের কবিতার চরণ-

‘মোদের গরব,

মোদের আশা,

আ-মরি বাংলা ভাষা।’

আবার কখনো দেখা যায় কবি আল মাহমুদের একুশের কবিতার শেষ চার চরণ-

‘প্রভাতফেরী, প্রভাতফেরী

আমায় নেবে সঙ্গে,

বাংলা আমার বচন, আমি

জন্মেছি এই বঙ্গে।’

স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে সাধারণত ইংরেজিতে লেখা থাকে। এক দিনের জন্য বিপিএল হয়ে গিয়েছিল বাংলাময়। গতকাল সব দলের ক্রিকেটার, খেলা পরিচালনাকারী কর্মকর্তা, ধারাভাষ্যকার ও উপস্থাপকরা বাংলা বর্ণমালা সংবলিত বিশেষ বাহুবন্ধনী পরেন।

বিপিএলের এই বিশেষ দিনে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়। প্রথম ম্যাচে রংপুর রাইডার্সকে ৭০ রানে হারিয়ে কোয়ালিফাইয়ার নিশ্চিত করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিল ফরচুর বরিশাল ও খুলনা টাইগার্স।

বিপিএলের এ আসরে সবার আগে কোয়ালিফাইয়ারে উঠেছে মাশরাফির সিলেট স্ট্র্রাইকার্স। পয়েন্ট তালিকায় দ্বিতীয় হয়ে কোয়ালিফাইয়ারের দ্বিতীয় দল হিসেবে সুযোগ পেল কুমিল্লা। এই দুই দল আগামীকাল দ্বিতীয় ম্যাচে (কোয়ালিফাইয়ার-১) মুখোমুখি হবে। বিজয়ী দল চলে যাবে ফাইনালে। আর পরাজিত দল খেলবে এলিমিনেটরে বিজয়ী (রংপুর/বরিশাল) দলের বিরুদ্ধে।

রংপুরের সামনে সরাসরি কোয়ালিফাইয়ারে খেলার দারুণ সুযোগ ছিল। কিন্তু পারল না উত্তরাঞ্চলের দলটি। গতকাল টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় নুরুল হাসান সোহানের দল। তাদের এই সিদ্ধান্তকে যেন ভুল প্রমাণ করে কুমিল্লা। তারা ব্যাট করে ৫ উইকেটে ১৭৭ রানের পাহাড় গড়ে। ১৭৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১০৭ রানেই গুটিয়ে যায় রাইডার্সের ইনিংস।

বোলারদের পর বাইশগজে ব্যর্থ রংপুরের ব্যাটররাও। বড় লক্ষ্য তাড়া করতে নেমে তারা পাওয়ার প্লেতেই চার উইকেট হারিয়ে ফেলে। ওপেনার নাঈম শেখকে দিয়ে তৃতীয় ওভারে উইকেট পতনের শুরু। চতুর্থ ওভারে আরেক ওপেনার রনি তালুকদারও বিদায় নেন। ইংলিশ ব্যাটসম্যান কোহলার-ক্যাডমোর ১ রানের বেশি করতেই পারেননি। ক্যাপ্টেন নুরুল হাসানের আউটের ধরনটি ছিল খুবই হাস্যকর। 

আদ্রে রাসেলের দ্বিতীয় ওভারের প্রথম বলেই ফাইন লেগ দিয়ে ছক্কা হাঁকান রংপুরের ক্যাপ্টেন নুরুল হাসান সোহান। কিন্তু পরের বলটি চালাকি করে স্লোয়ার দেন ক্যারিবীয় তারকা। বলের গতি বুঝতে না পেরে ব্যাট সরিয়ে দেন সোহান। কিন্তু বল তার ব্যাটে লেগে কুমিল্লার উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানের গ্লাভসে জমা হয়। এরপর রংপুরের আর কোনো ব্যাটসম্যানই সুবিধা করতে পারেননি। গতকাল কুমিল্লা বড় স্কোর গড়লেও কোনো ব্যাটসম্যান হাফ সেঞ্চুরিও করতে পারেননি। সর্বোচ্চ রান করেছেন ওপেনার লিটন দাস। তিনি খেলেন ৩৩ বলে ৪৭ রানের ইনিংস। ভিক্টোরিয়ান্সের এই ওপেনার যতক্ষণ উইকেটে ছিলেন বোলারদের জন্য বেশ আতঙ্কই তৈরি করেছিলেন। ১২ ওভারেই দলীয় সেঞ্চুরি হয়ে যায় ভিক্টোরিয়ান্সের। কোনো বোলারকে দিয়েই তাকে আউট করা যাচ্ছিল না। ইনিংসের ১৩তম ওভারে বোলিং করতে এসে রংপুরের তারকা স্পিনার রকিবুল হাসান শট বল দিয়ে লিটনকে যেন ছক্কা হাঁকানোর জন্য প্রলুব্ধ করলেন! ভিক্টোরিয়ান্স ওপেনার সেই ফাঁদে পা দিয়ে বিগ-শট খেলতে গিয়ে আউট। ডিপ-মিডউইকেটে শামীম পাটওয়ারীর হাতে ধরা পড়েন। লিটন আউট হওয়ার পর সাময়িক রানের গতি কিছুটা কমলেও স্লগ ওভারে বাইশগজে ঝড় তুলেছিলেন কুমিল্লার ব্যাটাররা। কুমিল্লার পাকিস্তানি তারকা খুশদিল শাহ মাত্র ২০ বলে খেলেন ৪০ রানের ঝড়ো ইনিংস।

গতকাল রংপুরের সবচেয়ে মিতব্যয়ী বোলার ছিলেন রকিবুল। চার ওভারে তিনি দিয়েছেন মাত্র ১৮ রান, সঙ্গে তুলে নিয়েছেন প্রতিপক্ষের সেরা উইকেট (লিটন দাস)।

টানা ছয় জয়ের পর রংপুর হারলেও তাদের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা শেষ হয়ে যায়নি। সেক্ষেত্রে জিততে হবে টানা তিন ম্যাচ। তবে কুমিল্লার জন্য কাজটা আরও সহজ হয়ে গেল। আর মাত্র দুই ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন!

তবে ম্যাচের জয় পরাজয় ছাপিয়ে বিপিএলের কালকের দিনটি হয়ে গেল বাংলা ভাষার ‘অন্যরকম’ এক দিন!

সর্বশেষ খবর