শনিবার, ২৫ মার্চ, ২০২৩ ০০:০০ টা

মেসির ৮০০

আর্জেন্টিনা ২ - ০ পানামা

মেসির ৮০০

১০১৭  ম্যাচে ৮০০ গোল

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি কাতার বিশ্বকাপেই পেশাদার ক্যারিয়ারের ১ হাজারতম ম্যাচের মাইলফলক স্পর্শ করেছিলেন। গতকাল পানামার বিরুদ্ধে ম্যাচটি ছিল ১ হাজার ১৭তম ম্যাচ। আর এ ম্যাচেই স্পর্শ করলেন ৮০০ গোলের মাইলফলক। ম্যাচপ্রতি গোলগড় ০.৭৮।

আকাশি-নীলে সেঞ্চুরির অপেক্ষা

পেশাদার ক্যারিয়ারে ৮০০ গোল স্পর্শ করার দিনে আর্জেন্টিনার জার্সিতেও আরেকটি মাইলফলকের কাছাকাছি চলে গেছেন। আকাশি-নীল জার্সিতে এখন মেসির গোল ৯৯টি। আর একটি গোল করলেই সেঞ্চুরি হয়ে যাবে। এ ছাড়া বার্সেলোনার হয়ে ৬৭২ (৭৭৮ ম্যাচ), পিএসজির হয়ে ২৯ (৬৬) গোল করেছেন মেসি।

বার্সেলোনার সম্রাট

মেসির ক্যারিয়ার পুরোটাই বার্সেলোনাকেন্দ্রিক। কাতালান ক্লাবের হয়েই তার প্রায় সব অর্জন। বার্সেলোনার ইতিহাসের সবচেয়ে  বেশি গোল (৬৭২) এবং সবচেয়ে বেশি ম্যাচ (৭৭৮) খেলার রেকর্ড মেসির। ক্লাব ইতিহাসের সবচেয়ে বেশি ৩৫টি মেজর ট্রফিজয়ী খেলোয়াড়ও এই আর্জেন্টাইনই।

১ বছরে ৯১ গোলের রেকর্ড

ফুটবলের অভিভাবক সংস্থা ফিফার পরিসংখ্যান অনুযায়ী এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের রেকর্ড লিওনেল মেসির। ২০১২ সালে ক্লাব এবং জাতীয় দল মিলে ৯১টি গোল করেছিলেন লিওনেল মেসি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসেও এক বছরের সর্বোচ্চ রেকর্ডটা মেসির।

ইউরোপে সেরা, লা লিগায় সেরা

ইউরোপীয় ক্লাব ক্যারিয়ারে সবচেয়ে বেশি গোল লিওনেল মেসির। তিনি ৬৯৭তম করেছেন। স্প্যানিশ লা লিগাতেও সেরা। ১৭ বছর খেলে লা লিগা ইতিহাসের সর্বোচ্চ ৪৭৪ গোল করেছেন। এক মৌসুমে সর্বোচ্চ গোল (৫০টি, ২০১১-১২), লিগে সর্বোচ্চ অ্যাসিস্টও তার (১৯২টি)। লা লিগায় সর্বোচ্চ ৩৬টি হ্যাটট্রিকও মেসির।

ম্যারাডোনাকে ছাড়িয়ে

আর্জেন্টিনার জার্সিতে সবচেয়ে বেশি দিন খেলার রেকর্ড এখন মেসির। এ রেকর্ড আগে ছিল দিয়েগো ম্যারাডোনার। আর্জেন্টিনার জার্সিতে ম্যারাডোনা ৬ হাজার ৩৫৭ দিন খেলেছিলেন। আর মেসির আন্তর্জাতিক ক্যারিয়ার এখন ৬ হাজার ৪২৭ দিনের। ম্যারাডোনাকে ছাপিয়ে গেলেন মেসি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর