শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

তাইজুলকে ছাপিয়ে টাকার

ক্রীড়া প্রতিবেদক

তাইজুলকে ছাপিয়ে টাকার

প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার দ্বিতীয় ইনিংসেও ৪ উইকেট শিকার করেছেন বাংলাদেশের স্পিনার তাইজুল ইসলাম। তবে কাল টাইগার ঘূর্ণি তারকাকে ছাপিয়ে গেছেন আইরিশ তারকা লোরকান টাকার। অভিষেক টেস্টেই দারুণ এক সেঞ্চুরি করে ইতিহাসের পাতায় নাম লেখালেন এই তারকা ব্যাটসম্যান।

টাকারের সেঞ্চুরির পাশাপাশি হ্যাটি টেক্টর ও অ্যান্ডি ম্যাকব্রাইনের হাফ সেঞ্চুরিতে মিরপুর টেস্টের তৃতীয় দিনটি নিজের করে নিয়েছে আয়ারল্যান্ড। গতকাল ২৭ রানে ৪ উইকেট থেকে ৮ উইকেটে ২৮৬ রান- অসাধারণ একদিন কাটিয়েছে সফরকারীরা। প্রথম ইনিংসে আয়ারল্যান্ড ২১৪ রানে অলআউট হয়। বাংলাদেশ প্রথম ইনিংসে করে ৩৬৯ রান।

তৃতীয় দিন শেষে ১৩১ রানের লিড নিয়েছে আয়ারল্যান্ড। এখনো তাদের হাতে আছে দুই উইকেট। গতকাল উইকেটে বোলারদের জন্য তেমন কিছুই ছিল না। এমন উইকেটে পেসাররা লাইনলেন্থ ঠিক রেখে একই জায়গায় বোলিং করতে পারেননি। পুরো দিনে মাত্র ৪ উইকেট শিকার করতে পেরেছে বাংলাদেশ।

লোরকান টাকার ১৬২ বলে খেলেছেন ১০৮ রানের ইনিংস। ১৪টি বাউন্ডারির সঙ্গে একটি দুর্দান্ত ছক্কার মার। অ্যান্ডি ম্যাকব্রাইন বোলিংয়ে ৬ উইকেট নেওয়ার পর ব্যাটিংয়েও দেখাচ্ছে দারুণ চমক। ৭১ রানে অপরাজিত রয়েছেন। গতকাল হাফ সেঞ্চুরি করেছেন আরেক আইরিশ ব্যাটসম্যান হ্যারি টেক্টর। তিনি খেলেছেন ৫৬ রানের ইনিংস।

কালকের দিনটি ছিল আইরিশদের কাছে স্বপ্নের মতো। হারের শঙ্কা নিয়ে দিনের শুরু। আগের দিন মাত্র ২৭ রানে চার উইকেট হারানোর পর ইনিংস ব্যবধানে পরাজিত হয় কি না সে প্রশ্ন দেখা দিয়েছিল। কিন্তু গতকাল ঘটল উল্টো ঘটনা। লাঞ্চের আগে তাদের উইকেটের পতন হয়েছে মাত্র একটি। দ্বিতীয় সেশনেও মাত্র এক উইকেট পতন। আর দুই উইকেট হারিয়ে তৃতীয় সেশনে। পুরো দিনটাই যেন নিজেদের মতো করে বাইশগজে কাটিয়েছেন আইরিশ ব্যাটাররা।

গতকাল আয়ারল্যান্ডের পতন ঘটনা ৪ উইকেটের মধ্যে দুটি নিয়েছেন তাইজুল এবং একটি একটি করে পেসার ইবাদত হোসেন ও শরিফুল ইসলাম।

মজার বিষয় হচ্ছে, বাংলাদেশের বোলারদের ব্যর্থতার দিনেও মাত্র ৬ ওভার বোলিং করেছেন ক্যাপ্টেন সাকিব আল হাসান। আগের দিন শেষ বিকালে তার বোলিংয়ে চাপের মধ্যে পড়েছিল আয়ারল্যান্ড। গতকাল সাকিব ৭ ওভার বোলিং করে দুই মেডেনসহ মাত্র ১১ রান দিয়ে ২ উইকেট নিয়েছিলেন। সম্পূর্ণ ফিট থাকার পরও কেন যে সাকিব ৬ ওভারের বেশি বোলিং করলেন না সেটি বড় রহস্য।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসেও মাত্র ৩ ওভার বোলিং করেছিলেন। ব্যাটিংয়ে ৮৭ রান করলেও তার ব্যাটিং ঠিক টেস্টের স্টাইলে ছিল না। অতিমাত্রায় মারমুখী ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। সাকিব আল হাসান যে বেশ হতাশ- সেটা শরীরীভাষাতেও অনেকটা ফুটে ওঠে।

আইরিশদের বিরুদ্ধে সিরিজের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড তাকে পুরো সময়ে আইপিএল খেলার জন্য এনওসি দেয়নি। এরপর সাকিব আইপিএল-কেই না বলে দিয়েছেন। আইপিএলে অংশ নিলে পারিশ্রমিক হিসেবে ‘দেড় কোটি’ টাকা পেতেন। কিন্তু অংশ না নেওয়ায় কিছুই পাবেন না সাকিব। এ জন্যই কি ক্যাপ্টেনের মন ভালো নেই?

তবে এই ম্যাচ এখনো বাংলাদেশের হাতেই আছে। যদিও ১৩১ রানের লিড নিয়েছে আইরিশরা। আজ যত দ্রুত সফরকারীদের অলআউট করতে পারবে তত ভালো। এই টেস্টে আইরিশদের আর হারানোর কিছু নেই। কারণ, চার বছর পর টেস্ট খেলতে নেমে এমন বিপর্যয়ের পরও তারা যে দৃঢ়তা দেখিয়েছে সেটাই বা কম কীসে! এর আগে মাত্র তিনটি টেস্ট খেলার অভিজ্ঞতা আছে আয়ারল্যান্ডের। পাকিস্তান, আফিগানিস্তান ও ইংল্যান্ডের বিরুদ্ধে। বাংলাদেশের বিরুদ্ধে তারা নিজেদের চতুর্থ টেস্ট খেলতে নেমেছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর