শনিবার, ২০ মে, ২০২৩ ০০:০০ টা

শিরোপার দুয়ারে বসুন্ধরা কিংস

ক্রীড়া প্রতিবেদক

শিরোপার দুয়ারে বসুন্ধরা কিংস

ইতিহাস গড়ার জন্য আর মাত্র একটা জয় প্রয়োজন বসুন্ধরা কিংসের। টানা চতুর্থবারের মতো প্রিমিয়ার লিগ ফুটবলে চ্যাম্পিয়ন হতে যাচ্ছে অস্কার ব্রুজোনের দল। গতকাল বসুন্ধরা কিংস অ্যারিনায় চট্টগ্রাম আবাহনীকে ২-০ গোলে হারিয়ে লিগ জয়ের প্রস্তুতি নিতে শুরু করেছে দলটা। ১৬ ম্যাচে ৪৩ পয়েন্ট বসুন্ধরা কিংসের। ১০ পয়েন্ট কম নিয়ে দুই নম্বরে আবাহনী লিমিটেডের অবস্থান। গতকাল তারা শেখ রাসেল ক্রীড়া চক্রকে ৩-১ গোলে হারিয়েছে। জয় পেয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাবও। তারা ১-০ গোলে হারিয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে।

বসুন্ধরা কিংস অভিষেকের পর থেকে টানা তিনবার লিগ শিরোপা জিতে আগেই ইতিহাস গড়েছিল। টানা তিনবার লিগ জয়ের ইতিহাস আছে আবাহনী লিমিটেডেরও। তবে টানা চারবার? এ ইতিহাস প্রিমিয়ার লিগে নেই। বাংলাদেশের জন্মের পর ঢাকা লিগেও এ ইতিহাস নেই। ১৯৪৮ সালে পাকিস্তান আমলে ঢাকা লিগ শুরু হয়। শুরুর দিকে বেশ দাপুটে দল ছিল ঢাকা ওয়ান্ডারার্স। টানা চারবার ঢাকা লিগ জয় করার ইতিহাস কেবল তাদেরই আছে। ১৯৫৩, ১৯৫৪, ১৯৫৫ ও ১৯৫৬ সালে টানা লিগ জয় করে ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব। তবে পেশাদার লিগের ইতিহাসে এ রেকর্ড কারও নেই। বসুন্ধরা কিংসই একমাত্র দল, যারা টানা চারবার লিগ শিরোপা জয় করতে চলেছে। দলটার মধ্যে এজন্য উত্তেজনাও দারুণ। শিরোপা জয়ের প্রস্তুতি নিতে শুরু করেছেন রবসন রবিনহোরা। দলটির স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন বললেন, ‘মৌসুমের শেষদিকের খেলা চলছে। আমরা লিগ শিরোপা জয় করতে চলেছি। আশা করছি আগামী সপ্তাহেই আমরা উৎসব করতে পারব। দলের সবার মধ্যেই এটা নিয়ে দারুণ উত্তেজনা কাজ করছে।’ আগামী শুক্রবার লিগ ম্যাচে শেখ রাসেল ক্রীড়া চক্রের মুখোমুখি হবে বসুন্ধরা কিংস।

গতকাল বসুন্ধরা কিংস অ্যারিনায় ম্যাচটা শুরু হয় শোকের আবহে। বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের বড় বোন আক্তারি রহমানের মৃত্যুতে এক মিনিটের নীরবতা পালন করে দুই দল। স্টেডিয়ামের চারপাশে শোকবার্তা লেখা কালো ব্যানার টানানো হয়। বসুন্ধরা কিংস খেলে কালো জার্সি গায়ে। অফিশিয়ালদের হাতে ছিল কালো ব্যাজ। শোকের আবহে শুরু করলেও দারুণ একটা ম্যাচ খেলল বসুন্ধরা কিংস। গোলের সুযোগ তৈরি করল কয়েকটি। ডরিয়েলটন আর মিগেল ফিগেইরা সুযোগগুলো কাজে লাগাতে পারলে জয় হতে পারত আরও বড় ব্যবধানে। ম্যাচের ১৬ মিনিটে ডরিয়েলটনকে ডি বক্সের ভিতরে ফাউল করেন চট্টগ্রাম আবাহনীর নাইম মিয়া। সঙ্গে সঙ্গেই পেনাল্টির বাঁশি বাজান রেফারি সাইমন। পেনাল্টি থেকে গোল করেন মিগেল ফিগেইরা। এ সিদ্ধান্ত নিয়ে রেফারির সঙ্গে তর্ক করে হলুদ কার্ড দেখেন চট্টগ্রাম আবাহনীর ফরহাদ। গোলের পর আবারও রেফারির সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েন ফরহাদ। দ্বিতীয় হলুদ কার্ডের পর লাল কার্ড দেখিয়ে তাকে মাঠ ছাড়ার নির্দেশ দেন রেফারি। ম্যাচের ৫১ মিনিটে রবসনের কর্নার কিকের পর রাকিবের হেডে দূরের পোস্টের কাছে দাঁড়িয়ে থাকা ডরিয়েলটন বল পেয়ে গোল করেন। লিগে এটা তার ১৪তম গোল। গোলদাতার তালিকায় তিনিই শীর্ষে আছেন। মোহামেডানের সুলেমান দিয়াবাতে আছেন দুই নম্বরে (১১ গোল)। ৬১ মিনিটে রবসন পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ না হলে ব্যবধান ৩-০ হতে পারত। অবশ্য চট্টগ্রাম আবাহনীও দারুণ কয়েকটি আক্রমণ করে। আনিসুর রহমান জিকো সে আক্রমণগুলো রুখে দেন। বসুন্ধরা কিংস লিগে নিজেদের আগের ম্যাচে পুলিশ এফসির কাছে না হারলে গতকালই শিরোপা উৎসব করতে পারত।

এদিকে গতকাল কুমিল্লায় আবাহনী ৩-১ গোলে হারায় শেখ রাসেল ক্রীড়া চক্রকে। আবাহনীর পক্ষে এমেকা দুটি এবং ড্যানিয়েল কলিনড্রেস একটি গোল করেন। দিপক জয় শেখ রাসেলের পক্ষে একটি গোল করেন। গোপালগঞ্জে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে ১-০ গোলে হারায় মোহামেডান স্পোর্টিং ক্লাব। মোহামেডানের পক্ষে জয়সূচক গোলটি করেন সাজ্জাদ হোসেন। লিগে ১৫ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে মোহামেডান। সমান পয়েন্ট নিয়েও গোল ব্যবধানে পিছিয়ে চার নম্বরে শেখ রাসেল ক্রীড়া চক্র। ২১ পয়েন্ট নিয়ে শেখ জামাল আছে পাঁচ নম্বরে।

সর্বশেষ খবর