সোমবার, ৫ জুন, ২০২৩ ০০:০০ টা

অনুশীলনে এসেই উইকেট দেখলেন হাতুরাসিংহে

অনুশীলনের আগে মেন্টাল স্ট্রেংথ ও মাইন্ড ট্রেনার ব্রাউন কাজ করেন টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম, মুশফিকদের সঙ্গে। এক ঘণ্টার সেশনে তিনি ক্রিকেটারদের মানসিক শক্তি বৃদ্ধির বিষয়ে কাজ করেন

ক্রীড়া প্রতিবেদক

অনুশীলনে এসেই উইকেট দেখলেন হাতুরাসিংহে

প্রচন্ড গরমে পুরোপুরি বিপর্যস্ত জনজীবন। ব্যাহত হচ্ছে স্বাভাবিক কাজকর্ম। তাপমাত্রা ৩৪-৩৮ ডিগ্রি সেলসিয়াস। আকাশে নেই বৃষ্টির ছিটেফোঁটা। এমন আবহাওয়ায় আফগানিস্তান সিরিজকে সামনে রেখে অনুশীলন করছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিম, হাসান মাহমুদ, তাইজুল ইসলামরা। টাইগার ক্রিকেটাররা যখন অনুশীলন শুরু করছিলেন মিরপুর স্টেডিয়ামে, তখন ছুটিতে ছিলেন হেড কোচ চন্ডিকা হাতুরাসিংহে। পরশু রাতে তিনি সিডনি থেকে ঢাকায় আসেন। রাতে বিশ্রাম নিয়ে সকাল ১১টায় হাজির হন স্টেডিয়ামে। টিম ম্যানেজার নাফিস ইকবাল ও কিউরেটর গামিনি ডি সিলভাকে নিয়ে উইকেট খুঁটিয়ে খুঁটিয়ে দেখেছেন। টাইগার হেড কোচ হাতুরাসিংহে দলের মূল অনুশীলনের ৩ ঘণ্টা আগে স্টেডিয়ামে হাজির হন। উইকেট দেখার পর একটি পরিকল্পনাও কষে নেন নিজের মনে মনে। এরপর যোগ দেন দলের মূল অনুশীলনে। হাতুরাসিংহের অনুপস্থিতিতে অনুশীলন পরিচালনা করেন সহকারী কোচ নিক পোথাস।

পরশু রাতে হাতুরাসিংহে ঢাকায় পা রাখেন একজন অস্ট্রেলিয়ান ভদ্রলোককে নিয়ে। ভদ্রলোকের নাম অ্যালান ব্রাউন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ব্রাউনকে উড়িয়ে এনেছে মেন্টাল স্ট্রেংথ ও মাইন্ড ট্রেনার হিসেবে। অস্ট্রেলিয়ান বিশেষজ্ঞ টাইগারদের সঙ্গে কাজ করবেন আগামী দুই সপ্তাহ। অবশ্য বিশ্বকাপের আগে একজন সাইক্রিয়াটিস্ট নিয়োগ দেবে বিসিবি। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস, ‘ক্রিকেটারদের সঙ্গে মাইন্ড ট্রেনার কাজ করবে দুই সপ্তাহ। তিনি এর মধ্যে কাজ শুরু করে দিয়েছেন। এরপর একজন সাইক্রিয়াটিস্টও আসবেন। উনার নাম ফিল জোন্সি। আগস্টের ১০-১১ তারিখের দিকে বাংলাদেশে আসতে পারেন তিনি।’

দুপুরে প্রচন্ড গরমে অফিশিয়াল অনুশীলন শুরু হয় টাইগারদের। গত এক সপ্তাহ ক্রিকেটাররা ফিটনেস নিয়ে কাজ করেছেন। গতকাল থেকে স্কিল নিয়ে কাজ শুরু হয়েছে। অনুশীলনের আগে মেন্টাল স্ট্রেংথ ও মাইন্ড ট্রেনার ব্রাউন কাজ করেন টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম, মুশফিকদের সঙ্গে। এক ঘণ্টার সেশনে তিনি ক্রিকেটারদের মানসিক শক্তি বৃদ্ধির বিষয়ে কাজ করেন। টাইগার ক্রিকেটাররা এখন অনুশীলন করছেন আফগানিস্তান সিরিজকে সামনে রেখে। একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-২০ খেলতে ১০ জুন দুই ধাপে ঢাকায় আসবে আফগানিস্তান। ঈদের আগে প্রথম ধাপে খেলবে একমাত্র টেস্ট ম্যাচ। মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে টেস্ট ম্যাচটি ১৪-১৮ জুন। টেস্ট খেলে রশিদ খান, মোহাম্মদ নবী, ইব্রাহিম জাদরানরা চলে যাবেন ভারত। সেখানে টেস্ট সিরিজ খেলে রঙিন পোশাক ও সাদা বলে খেলতে ফের বাংলাদেশে আসবে জাদরান বাহিনী। ৫, ৮ ও ১১ জুলাই তিনটি ওয়ানডে খেলবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এবং ১৪ ও ১৬ জুলাই টি-২০ ম্যাচ দুটি খেলবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।

অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ। তামিম ইকবালের নেতৃত্বে বাংলাদেশের টার্গেট এবার অনেক ওপরে। ১০ দলের বিশ্বকাপে প্রতিটা দল পরস্পরের বিপক্ষে খেলবে। সেমিফাইনালের গি  পেরোতে হলে ব্যাটারদের বাড়তি দায়িত্ব পালন করতে হবে। ভারতীয় উইকেটে কাজটি ততটা কঠিন নয়। তারপরও তামিম বাহিনীর ব্যটাররা যেন সাফল্য পান, ধারাবাহিকতা ধরে রাখেন, সে জন্যই ক্রিকেট বোর্ড আলাদা করে মেন্টাল স্ট্রেংথ ও সাইক্রিয়াটিস্টও নিয়োগ দিচ্ছে। আফগানিস্তান সিরিজ করে তামিম বাহিনী প্রস্তুতি নেবে এমিয়া কাপের। এরপর সেপ্টেম্বরে ঘরের মাটিতে আতিথেয়তা দেবে নিউজিল্যান্ডকে।   

সর্বশেষ খবর