শিরোনাম
প্রকাশ : ১২ ডিসেম্বর, ২০১৯ ১১:৫৭

৪০০ ছক্কা হাকিয়ে গেইল-আফ্রিদিদের সঙ্গে এলিট ক্লাবে রোহিত

অনলাইন ডেস্ক

৪০০ ছক্কা হাকিয়ে গেইল-আফ্রিদিদের সঙ্গে এলিট ক্লাবে রোহিত

সিরিজের দ্বিতীয় ম্যাচের ভুলভ্রান্তি শুধরে ওয়াংখেড়েতে তৃতীয় ম্যাচে এক কথায় তাণ্ডব চালিয়ে ২০ ওভারে ২৪০ রান করে ওয়েস্ট ইন্ডিজকে বড় ব্যবধানে হারিয়েছে ভারত। সফরকারীদের বিপক্ষে ৬৭ রানের জয় পায় কোহলির দল। ব্যাটিংয়ে নেমে রোহিত শর্মা ৩৪ বলে করেন ৭১ রান। ম্যাচ সেরার পুরস্কারও ওঠে তার হাতে।

সিরিজের শুরুতে দারুণ এক মাইলফলক স্পর্শ করার হাতছানি নিয়ে নেমেছিলেন রোহিত শর্মা। তার সামনে ছিল মাত্র একটি ছক্কা হাঁকাতে পারলেই আন্তর্জাতিক ক্রিকেটে সবমিলিয়ে ৪০০ ছক্কার মালিক হওয়ার রেকর্ড। 

প্রথম ম্যাচে ৮ আর দ্বিতীয় ম্যাচে ১৫ রানে বিদায় নেওয়া এই ওপেনার কোনো ছক্কা হাঁকাতে পারেননি। তৃতীয় ম্যাচে টিম ইন্ডিয়ার ওপেনার রোহিত শর্মার ইনিংসে ছিল ৬টি চার আর ৫টি ছক্কার মার। তাতে রোহিতের নামের পাশে এখন ছক্কা ৪০৪টি।

মুম্বাইয়ে প্রথম ছক্কা হাঁকিয়ে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ৪০০ ছক্কার মালিক হন রোহিত। মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে ৩৫৯টি ছক্কা মেরেছেন। ভারতীয় হিসাবে তিনি রয়েছেন রোহিতের পিছনে দুই নম্বরে। ইনিংসের তৃতীয় ওভারে শেলডন কটরেলের প্রথম বল ডিপ মিডউইকেট উপর দিয়ে গ্যালারিতে ফেলে রোহিত ছুঁয়ে ফেলেন ৪০০ ছক্কার মাইলস্টোন। পরে পিয়েরের বলে ৩টি ও ওয়ালসের বলে ১টি ছক্কা হাঁকান তিনি।

তাছাড়া, বিশ্বের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০টি ছক্কা হাঁকানোর নজির গড়লেন ভারতীয় দলের এই তারকা ওপেনার। আন্তর্জাতিক সার্কিটে এই এলিট ক্লাবে আগেই নাম লিখিয়েছেন পাকিস্তানের সাবেক দলপতি শহীদ আফ্রিদি এবং ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রিস গেইল।

বুমবুম আফ্রিদির দখলে ৪৭৬টি ছক্কা আর ৫৩৪টি ছক্কা হাঁকিয়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন গেইল। ৪০৪ ছক্কা নিয়ে এই তালিকায় তিনে রোহিত শর্মা আর ৩৯৮ ছক্কা নিয়ে চারে আছেন নিউজিল্যান্ডের সাবেক দলপতি ব্রেন্ডন ম্যাককালাম।

সবশেষ টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশের বিপক্ষে আন্তর্জাতিক ক্যারিয়ারে ১০০টি টি-টোয়েন্টি খেলার নজির স্পর্শ করেছেন ‘হিটম্যান’ খ্যাত রোহিত শর্মা।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য