শিরোনাম
প্রকাশ : ২২ জানুয়ারি, ২০২১ ০১:২৮
আপডেট : ২২ জানুয়ারি, ২০২১ ০২:৩৩
প্রিন্ট করুন printer

আলোচনায় হাসানের দুর্দান্ত পারফরম্যান্স, যা বললেন গিবসন

অনলাইন ডেস্ক

আলোচনায় হাসানের দুর্দান্ত পারফরম্যান্স, যা বললেন গিবসন

বাংলাদেশের ১৩৪তম ওয়ানডে ক্রিকেটার হিসেবে বুধবার অভিষেক হয়েছে পেসার হাসান মাহমুদের। ওয়ানডে অভিষেকে ৩ উইকেট নিয়ে দারুণ সময় কাটিয়েছেন ২২ গজে। তার পারফরম্যান্সে মোটেও অবাক নন বোলিং কোচ ওটিস গিবসন।

বৃহস্পতিবার তিনি বলেন, ‘না সে (হাসান) আমাকে একদমই অবাক করেনি, এজন্যই তাকে একাদশে রাখা হয়েছিল। কারণ আমরা তার উন্নতি দেখেছি।’

তার ভাষ্য, ‘সে প্রায় গত ১২ মাস ধরে আমাদের সাথে আছে। গত বছরের শুরুতে পাকিস্তানে ছিল। আমাদের সাথে আছে বেশ কিছু দিন হয়েছে এবং আমরা তার ভালোভাবেই উন্নতি হতে দেখেছি। সুতরাং এটি ভালো ছিল যে সে তার সুযোগ পেয়েছে এবং অভিষেকেই তিন উইকেট পেয়েছে যা তার পরিশ্রমের জন্য ভালো পুরষ্কার।’


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১১:৩৩
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১১:৩৯
প্রিন্ট করুন printer

আহমেদাবাদে প্রথম দিনেই চালকের আসনে ভারত

অনলাইন ডেস্ক

আহমেদাবাদে প্রথম দিনেই চালকের আসনে ভারত
সংগৃহীত ছবি

শেষ বেলায় সাজঘরে ফিরে গেলেন ভারত ধিনায়ক বিরাট কোহলি। এরপরও আহমেদাবাদে ডে-নাইট টেস্টের প্রথম দিনের শেষে চালকের আসনে ভারত। ইংলিশ পেসার এবং স্পিনারদের সামলে প্রথম দিন শেষে ৩ উইকেট হারিয়ে ৯৯ তুলেছে ভারত। অর্ধশতরান করে অপরাজিত রয়েছেন রোহিত শর্মা। এর আগে, ১১২ রানেই গুটিয়ে গেছে ইংল্যান্ডের প্রথম ইনিংস।

অক্ষর প্যাটেল এবং রবিচন্দ্রন অশ্বিনের দাপটে প্রথম ইনিংসে ধস নামে ইংল্যান্ড ব্যাটিংয়ে। ঘরের মাঠে মাত্র ৩৮ রানে ৬ উইকেট নিয়ে আমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে প্রথম টেস্ট ম্যাচটিকে স্মরণীয় করে রাখলেন অক্ষর। অশ্বিন নেন তিন উইকেট। শততম টেস্ট খেলতে নেমে একটি উইকেট তুলে নেন ইশান্ত শর্মাও। ইংল্যান্ডের ১১২ রানের মধ্যে ক্রলি একাই করেন ৫৩ রান।

ব্যাট করতে নেমে ইংলিশ পেসারদের মধ্যেই ভালই সামলান রোহিত-গিল জুটি। কিন্তু ১১ রানের মাথায় গিলকে ফেরান আর্চার। রানের খাতা খোলার আগেই ফিরে যান চেতেশ্বর পূজারাও। দ্রুত ২ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে গিয়েছিল ভারত। কিন্তু রোহিত শর্মার সঙ্গে জুটি বেঁধে দলের রানকে এগিয়ে নিয়ে যেতে থাকেন অধিনায়ক বিরাট কোহলি (২৭)। তৃতীয় উইকেটে অর্ধশতরানের পার্টনারশিপ গড়েন তারা। কিন্তু প্রথম দিনের খেলা শেষ হওয়ার মুখে বাঁহাতি স্পিনার জ্যাক লিচের বলে ফিরে যান বিরাট।

তবে রোহিত শর্মা যে দুরন্ত ছন্দে ব্যাট করছেন, তাতে হিটম্যানের ব্যাট থেকে ফের একটি বড় ইনিংসের আশা করতেই পারেন ভারতীয় সমর্থকরা। দিনের শেষে ৫৭ রানে অপরাজিত রয়েছেন রোহিত। এদিন আমেদাবাদের উইকেট থেকে ভারতীয় স্পিনাররা যেমন সাহায্য পেয়েছেন, সেরকমই একটা সময় রোহিত-গিলদের যথেষ্ট বিব্রত করছেন ইংলিশ পেসাররাও। বিশেষ করে ফ্লাডলাইটের আলোয় স্পিনারদের পাশাপাশি পেস বোলাররাও গোলাপি বলে উইকেট থেকে সাহায্য পেয়েছেন। ফলে কঠিন উইকেটে প্রথম ইনিংসে ইংল্যান্ডের থেকে যতটা বেশি সম্ভব এগিয়ে থাকাই লক্ষ্য কোহলিদের।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১১:২০
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১২:০৮
প্রিন্ট করুন printer

নিউজিল্যান্ডে বিশেষ ট্রাউজার পরে খেলবে টাইগাররা

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডে বিশেষ ট্রাউজার পরে খেলবে টাইগাররা

করোনাকালীন সময়ের ক্রিকেটের জন্য যে পাঁচটি নতুন নিয়মের প্রবর্তন করেছে আইসিসি, তার মধ্যে অন্যতম হলো ক্রিকেট বলে লালার ব্যবহার নিষিদ্ধ করা। যে কারণে এখন বলের উজ্জ্বলতা ধরে রাখতে বেগ পেতে হচ্ছে। পুরোনো বলে রিভার্স সুইং আদায়ে বেশ কষ্টই হচ্ছে বোলারদের।

এ সমস্যা সমাধানে অভিনব উপায় বের করেছে বাংলাদেশ ক্রিকেট দল। নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজে বিশেষ ধরনের ট্রাউজার পরে খেলবে টাইগাররা। সাধারণ কাপড়ের চেয়ে খানিক ভিন্ন হবে থাইল্যান্ড থেকে আনা কাপড় দিয়ে বানানো এ ট্রাউজার। যাতে করে ট্রাউজারে ঘষে বলের উজ্জ্বলতা বেশি সময় ধরে রাখা যায়।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ ঘরের মাঠের সিরিজ থেকেই এ বিশেষ ট্রাউজার ব্যবহারের প্রাথমিক পরিকল্পনা ছিল। তবে সেটি বাস্তবায়িত হয়নি। মূল ম্যাচের বদলে অনুশীলনের জন্য টাইগারদের এ বিশেষ ট্রাউজার সরবরাহ করেছিল জাতীয় দলের জার্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্পোর্টস এন্ড স্পোর্টস।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১১:১৪
প্রিন্ট করুন printer

শ্বাসরুদ্ধকর ম্যাচে ৪ রানে অজিদের হারাল নিউজিল্যান্ড

অনলাইন ডেস্ক

শ্বাসরুদ্ধকর ম্যাচে ৪ রানে অজিদের হারাল নিউজিল্যান্ড
সংগৃহীত ছবি

শ্বাসরুদ্ধকর ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪ রানে হারিয়ে ২-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) ট্রান্স-তাসমান পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে মুখোমুখি হয় দুদল। প্রথমে ব্যাটে করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২১৯ রানের বিশাল স্কোর গড়ে নিউজিল্যান্ড। জবাবে ৮ উইকেট হারিয়ে ২১৫ রানের বেশি করতে পারেনি অস্ট্রেলিয়া।

২২০ রানের বিশাল লক্ষ্যে নেমে মিচেল স্যান্টনারের এক ওভারে তিন উইকেট হারালে ১৩তম ওভারে অস্ট্রেলিয়ার স্কোর ছিল ১১৩/৬। সহজ জয়ই দেখছিল নিউ জিল্যান্ড। কিন্তু মার্কাস স্টয়নিস ও ড্যানিয়েল স্যামস একসঙ্গে ম্যাচ ঘুরিয়ে দেন। ডানেডিনে তাদের ঝড়ো ব্যাটিংয়ে স্বাগতিক দল ও উপস্থিত দর্শকদের দম বন্ধ হওয়ার যোগাড়। শেষ ওভারে অস্ট্রেলিয়া লক্ষ্য কমিয়ে আনে ১৫ রানে। দলকে রক্ষার দায়িত্ব পড়ে আগের ১৯ ওভারে একটিও বল না করা নিশামের কাঁধে। হতাশ করেননি তিনি। ওই একমাত্র ওভারেই দুই বিধ্বংসী ব্যাটসম্যানকে ফিরিয়ে নিউ জিল্যান্ডের ৪ রানের জয় নিশ্চিত করেছেন নিশাম।

এর আগে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ডে রোহিত শর্মাকে পেছনে ফেললেন মার্টিন গাপটিল।  যদিও ৩ রানের জন্য ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি থেকে বঞ্চিত হন তিনি। সেঞ্চুরি করতে না পারলেও দলকে বড় পুঁজি ঠিকই এনে দিয়েছিলেন গাপটিল। ৫০ বলে ৬ চার আর ৮ ছক্কায় ৯৭ রানের বিধ্বংসী এক ইনিংস খেলেন কিউই ওপেনার। কেন উইলিয়ামসন ৩৫ বলে করেন ৫৩। বল হাতে জয়ের নায়ক নিশাম ব্যাটিংয়েও ছড়িয়েছিলেন আলো। শেষদিকে নেমে মাত্র ১৬ বলে ১ চার আর ৬ ছক্কায় ৪৫ রানে অপরাজিত থাকেন এই অলরাউন্ডার। সবমিলিয়ে নিউজিল্যান্ডের বোর্ডে জমা হয়েছিল ৭ উইকেটে ২১৯ রান।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:১৭
প্রিন্ট করুন printer

টেলিগ্রামে নতুন চমক, যোগ হলো ২ আকর্ষণীয় ফিচার

অনলাইন ডেস্ক

টেলিগ্রামে নতুন চমক, যোগ হলো ২ আকর্ষণীয় ফিচার

ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকছে না হোয়াটসঅ্যাপে। এমন অভিযোগ তুলে অনেক ব্যবহারকারী মুখ ফিরিয়েছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ থেকে। আর সেই শূন্যস্থান দখলে ময়দানে নেমেছে টেলিগ্রাম ও সিগন্যাল। গত কয়েক মাসে একলাফে অনেকটাই বেড়েছে এই দু'টি অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা। তবে সিগন্যালের থেকেও ব্যবহারকারীর সংখ্যা যথেষ্ট বেশি টেলিগ্রাম অ্যাপটিতেই।

জানা গেছে, ইতোমধ্যে অ্যাপটি প্লে-স্টোরে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপের তালিকায় এক নম্বরেও উঠে এসেছ। এবার নিজের ব্যবহারকারীদের জন্য একাধিক দুর্দান্ত ফিচারসও আনল টেলিগ্রাম। যেমন- হোয়াটসঅ্যাপের মতোই নিজে থেকে মেসেজ মুছে যাওয়া কিংবা গ্রুপে যত খুশি সম্ভব সদস্য যুক্ত করা। দেখে নিন- কীভাবে ব্যবহার করবেন এই ফিচারসগুলো।

নিজে থেকেই মেসেজ মুছে যাওয়া- কয়েকমাস আগেই নিজের ব্যবহারকারীদের জন্য '‌ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস'‌ নামে একটি ফিচার চালু করেছিল হোয়াটসঅ্যাপ। যেখানে এই ফিচারটি কেউ চালু করলে ব্যক্তিগত বা গ্রুপ চ্যাটে পাঠানো মেসেজ সাতদিনের বেশি থাকবে না। সাতদিন হয়ে গেলে নিজ থেকেই মুছে যাবে। প্রায় একই রকম ফিচারস এবার এনেছে টেলিগ্রামও। সম্প্রতি সেই ঘোষণাই করা হয়েছে সংস্থার তরফ থেকে। তবে টেলিগ্রাম ব্যবহারকারীরা চাইলে এই মেসেজ মুছে যাওয়ার সময়সীমা একদিনও রাখতে পারবেন। আবার চাইলে সেই সময়সীমা সাতদিনও করতে পারবেন।

এই ফিচারস ব্যবহার করতে হলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের প্রথমে ক্লিয়ার হিস্টরি অপশনে যেতে হবে। তারপর সেটির ডিউরেশন ২৪ ঘণ্টা না ৭ দিন বেছে নিতে হবে। আইওএস ইউজারদের ক্ষেত্রে প্রথমে কোনও মেসেজ সিলেক্ট করতে হবে। তারপর ক্লিয়ার চ্যাট অপশনে গিয়ে অটো ডিলিট অপশনটি বেছে নিতে হবে।

এই ফিচারসটি ছাড়াও টেলিগ্রামের নতুন হোম স্ক্রিন 'ওয়িগেট' এসেছে। যার সাহায্যে সহজেই ব্যবহারকারীরা এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন। এছাড়া বিভিন্ন গ্রুপে সদস্য সংখ্যা এখন থেকে যতখুশি রাখা যাবে। শুধু তাই নয়, কোনও ব্যবহারকারী রিপোর্ট করতে চাইলেও এখন আর সহজে তা করতে পারবেন। এমনটাই জানানো হয়েছে টেলিগ্রামের পক্ষ থেকে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:০৪
প্রিন্ট করুন printer

ভারতের হয়ে অনন্য নজির গড়লেন ইশান্ত

অনলাইন ডেস্ক

ভারতের হয়ে অনন্য নজির গড়লেন ইশান্ত
সংগৃহীত ছবি

ভারতের হয়ে দ্বিতীয় ফাস্ট বোলার হিসেবে ১০০ টেস্ট খেলার নজির গড়লেন ইশান্ত শর্মা। গতকাল বুধবার (২৪ ফেব্রুয়ারি) আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে তৃতীয় তথা পিঙ্ক বল টেস্টে তিনি প্রথম ওভার করার সঙ্গে সঙ্গেই এই কৃতিত্ব অর্জন করেন।

শুধু দ্বিতীয় ফাস্ট বোলারই নন, ভারতের ক্রিকেট ইতিহাসের চতুর্থ বোলার হিসেবে এই নজির গড়লেন তিনি। ভারতের হয়ে প্রথম ফাস্ট বোলার হিসেবে এই নজির গড়েন কিংবদন্তি ফাস্ট বোলার ও সাবেক বিশ্বকাপজয়ী ভারত অধিনায়ক কপিল দেব। সব মিলিয়ে ১১তম ক্রিকেটার হিসেবে ভারতের হয়ে ১০০ টেস্ট খেললেন ইশান্ত। 

এদিন, ম্যাচ শুরুর আগে রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিশেষ সম্মান জানান তাকে। ইশান্তের আগে ভারতীয় বোলারদের মধ্যে অনিল কুম্বলে, কপিল দেব ও হরভজন সিং ভারতের হয়ে ১০০ টেস্ট খেলেছেন। অনিল কুম্বলে ১৩২টি, কপিল দেব ১৩১টি ও হরভজন ১০৩টি টেস্ট খেলেন ভারতের হয়ে।

তৃতীয় টেস্টে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ব্রিটিশ অধিনায়ক জো রুট। প্রথম ইনিংসে ১১২ রানেই অলআউট হয়ে যায় ইংল্যান্ড। দিনের প্রথম উইকেটটি নেন ইশান্তই। এছাড়াও অক্ষর প্যাটেল ৬টি উইকেট নিয়ে মেরুদন্ড ভাঙেন ব্রিটিশ ব্যাটিংয়ের। আর ৩ উইকেট নেন রবচন্দন অশ্বিন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর