২৮ নভেম্বর, ২০২১ ০৯:৩৮

ক্রিকেট ইতিহাসে বিরল কৃতিত্ব ভারতীয় স্পিনারের

অনলাইন ডেস্ক

ক্রিকেট ইতিহাসে বিরল কৃতিত্ব ভারতীয় স্পিনারের

অক্ষর প্যাটেল।

কানপুরে চলতি ভারত-নিউজিল্যান্ড টেস্টে ইতিহাসের পাতায় নাম তুলে ফেললেন ভারতের বাঁ-হাতি স্পিনার অক্ষর প্যাটেল। টেস্ট ক্যারিয়ারের সপ্তম ইনিংসেই অক্ষর পাঁচবার ৫টি উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন তিনি। কানপুর টেস্টে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে অক্ষর তুলে নেন রস টেইলর, হেনরি নিকোলাস, টম ল্যাথাম, টম ব্লান্ডেল ও রচিন রবীন্দ্রর উইকেট।

এর আগে, ১৮৮৭-৮৮ সালে অজি বোলার চার্লি টার্নার এবং ১৮৯৩-৯৫ সালে ইংল্যান্ডের টম রিচার্ডসন টেস্টে পাঁচবার পাঁচটি করে উইকেট নিয়েছিলেন। তবে ১৯৭৮ সালে অজি পেসার রডনি হগ নিজের তৃতীয় টেস্টে ছয় নম্বর ইনিংসে পাঁচবার ৫ টি উইকেট নিয়েছিলেন। যার ফলে সবচেয়ে কম ইনিংসে পাঁচ বার ৫ উইকেট নেওয়ার নজির রয়েছে হগের ঝুলিতে। তবে চার্লি ও রিচার্ডসন পাঁচবার ৫টি উইকেট নিতে সময় নিয়েছিলেন ৭টি ইনিংস। ফলে চার্লি-রিচার্ডসনের সঙ্গে একাসনে বসলেন অক্ষর।

ক্যারিয়ারের চতুর্থ টেস্ট খেলতে নেমে এক ইনিংসে ৫টি উইকেট নিয়ে ম্যাচের শেষে অক্ষর বলেন, সাত ইনিংসে ৫ বার ৫ উইকেট নেওয়ার ব্যাপারটা নিয়ে সতীর্থরা আমাকে রাগাচ্ছে। এটা একটা স্বপ্নের শুরুর মতো। টেস্ট ক্রিকেট খেলাটা সহজ নয়। টেস্টের প্রথমদিন নিউজিল্যান্ড যখন কোনও উইকেট হারায়নি তখন কঠিন মনে হচ্ছিল। এই ধরণের পিচে সব সময় উইকেটের আশা করা যায় না। নিজেকে লাইন-লেন্থের সঙ্গে সামঞ্জস্য রেখে বল করে যেতে হবে।

কোন পথে সাফল্য পেলেন তা বলতে গিয়ে অক্ষর বলেন, আমি ক্রিজ ভালোভাবে ব্যবহার করেছি। আমার একটা রাউন্ড-আর্ম অ্যাকশন রয়েছে। সেটা এই পিচে ভালো কাজ করছিল। এই পিচ ধীরে ধীরে আরও বেশি মন্থর হচ্ছে। প্রথম দু’দিনের তুলনায় আজ (তৃতীয় দিন) বেশি মন্থর ছিল। এটা কঠিন হতে চলেছে। সতর্ক থাকলেই এই পিচে টিকে থাকা সম্ভব হবে।

২০২১ সালের ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছে অক্ষরের। অভিষেক টেস্ট মোট ২৭টি উইকেট নিয়ে টিম ইন্ডিয়ার জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন তিনি। কানপুরে কিউয়িদের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টে কিউয়িদের প্রথম ইনিংসে ৩৪ ওভার বল করে ৬২ রানের বিনিময়ে পেয়েছেন ৫ উইকেট।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর