২৩ মে, ২০২২ ০৮:৩৪

ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ফিরলেন এনামুল, সঙ্গী মোসাদ্দেক-সাইফ

অনলাইন ডেস্ক

ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ফিরলেন এনামুল, সঙ্গী মোসাদ্দেক-সাইফ

এনামুল-মোসাদ্দেক-সাইফ

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও সফরকারী বাংলাদেশের মধ্যকার পূর্ণাঙ্গ সিরিজের জন্য বাংলাদেশের তিন ফরম্যাটের স্কোয়াড ঘোষণা করা হয়েছে। ঘোষিত ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ফিরেছেন ডিপিএলে অতিমানবীয় পারফরম্যান্স দেখানো এনামুল হক বিজয়। ওয়েস্ট ইন্ডিজ সফরে এনামুল হক সুযোগ পাবেন, আগেই জানিয়েছিল বিসিবি। ওয়ানডে ও টি-টোয়েন্টি স্কোয়াডে সেখানে তার সঙ্গী দুই অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন ও মোহাম্মদ সাইফ উদ্দিন। এছাড়াও ঢাকা প্রিমিয়ার লিগে আলো ছড়িয়ে ওয়ানডে দলে জায়গা পেয়েছেন কিপার-ব‍্যাটসম‍্যান নুরুল হাসান সোহান।

হজ করার জন‍্য কোনো দলেই নেই অভিজ্ঞ মিডল অর্ডার ব‍্যাটসম‍্যান মুশফিকুর রহিম। আফগানিস্তানের বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজের দল থেকে আর নেই কেবল মাহমুদুল হাসান জয়। কোনো ম‍্যাচ না খেলেই বাদ পড়েছেন এই তরুণ ব‍্যাটসম‍্যান।  চোটের জন‍্য দক্ষিণ আফ্রিকা সফরের মাঝ পথে দেশে ফেরা গতিময় পেসার তাসকিন আহমেদ আছেন তিন ম‍্যাচের ওয়ানডে সিরিজের দলে। তবে তিন ম‍্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে রাখা হয়নি তাকে। বাদ পড়েছেন বাজে সময় কাটানো বাঁহাতি ওপেনার মোহাম্মদ নাঈম শেখ।
আঙুলের চোটে আপাতত মাঠের বাইরে থাকলেও অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ জায়গা পেয়েছেন ওয়ানডে দলে।

ঢাকা প্রিমিয়ার লিগের সবশেষ আসরটা স্বপ্নের মতো কেটেছে এনামুলের। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটের কোনো টুর্নামেন্টে হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। প্রাইম ব‍্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে ১৫ ম‍্যাচে ৮১.২৮ গড়ে এই ওপেনার করেন ১ হাজার ১৩৮ রান। তিন সেঞ্চুরির পাশে ফিফটি নয়টি।
এনামুল দেশের হয়ে সবশেষ ওয়ানডে খেলেন ২০১৯ সালে, বিশ্বকাপের পরপরই হওয়া শ্রীলঙ্কা সফরে। তার ১৩ টি-টোয়েন্টির সবশেষটি খেলেছেন ২০১৫ সালে।

অলরাউন্ড নৈপুণ‍্যে উজ্জ্বল ছিলেন আবাহনী অধিনায়ক মোসাদ্দেক। ৭ ফিফটিতে ৭ গড়ে ৬৫৮ রান করে তিনি ছিলেন তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। অফ স্পিনে ৩২.৬২ গড়ে নেন ১৬ উইকেট। সেরা ৪/৪০। গত বছরের জুলাইয়ে জিম্বাবুয়েতে সবশেষ ওয়ানডে খেলেন মোসাদ্দেক। পরের মাসে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেন সবশেষ টি-টোয়েন্টি। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝ পথে চোট পাওয়ার পর দীর্ঘ দিন মাঠের বাইরে ছিলেন পেস বোলিং অলরাউন্ডার সাইফ। ধীরে ধীরে নিজেকে ফিরে পাচ্ছেন তিনি। প্রিমিয়ার লিগে ১৪ ম‍্যাচে ২৬.৮৬ গড়ে তিনি মেম ২২ উইকেট, স্থানীয় পেসারদের মধ‍্যে যা সবচেয়ে বেশি। আবাহনীর হয়ে ব‍্যাট হাতেও ভালো করেন। শেষর দিকে প্রায়ই মেটান দ্রুত রান তোলার দাবি। ১১ ইনিংসে ১১২.৫০ স্ট্রাইক রেট ও ৬৭.৫০ গড়ে করেন ২৭০ রান।

শ্রীলঙ্কা সিরিজ শেষ করে কিছু দিন বিশ্রামের পরপরই আগামী মাসের শুরুতে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ। সেখানে দুটি টেস্ট, তিনটি টি-টোয়েন্টি ও তিনটি ওয়ানডে খেলবে টাইগাররা।

একনজরে বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরের স্কোয়াড-

টেস্ট-

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, এবাদত হোসেন চৌধুরী, সৈয়দ খালেদ আহমেদ, রেজাউর রহমান রাজা, শহিদুল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও নুরুল হাসান সোহান।

ওয়ানডে-

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, ইয়াসির আলী চৌধুরী, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, এবাদত হোসেন চৌধুরী, নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, এনামুল হক বিজয়।

টি-টোয়েন্টি-

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মুনিম শাহরিয়ার, লিটন দাস, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান, ইয়াসির আলী চৌধুরী, শেখ মেহেদী হাসান, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, শহিদুল ইসলাম, নাসুম আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর