২৮ ফেব্রুয়ারি, ২০২৪ ১১:৩৩

ডিআরএস বিতর্কের সমাধানে পরামর্শ ভনের

অনলাইন ডেস্ক

ডিআরএস বিতর্কের সমাধানে পরামর্শ ভনের

ক্রিকেটের ‘ডিসিশন রিভিউ সিস্টেম’ বা ডিআরএস নিয়ে বিতর্ক নতুন নয়। ভারত-ইংল্যান্ড সিরিজের একাধিক সিদ্ধান্ত নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। কখনও ভারত আবার কখনও ইংল্যান্ড ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

প্রশ্ন উঠেছে ‘আম্পায়ার্স কল’ বা মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত নিয়েও। বিতর্ক এড়াতে নতুন উপায়ের কথা বলেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন।

ইংল্যান্ডের দৈনিক ‘দ্য টেলিগ্রাফ’এ নিজের কলামে বিতর্ক এড়াতে একটি পরামর্শ দিয়েছেন ভন। তিনি লিখেছেন, ‘সমাজমাধ্যমে চোখ রাখলেই বোঝা যাবে ডিআরএসের ওপর বহু মানুষের আস্থা নেই। কোনো সিদ্ধান্ত কোনো নির্দিষ্ট দলের পক্ষে যাওয়ায় ক্ষোভ বা সন্দেহ তৈরি হয়। আয়োজক দেশের সম্প্রচারকারী সংস্থা এবং সংশ্লিষ্ট কর্মীদের কাজ নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়। যদিও প্রযুক্তি সরবরাহকারী সংস্থা অনেক ক্ষেত্রেই সেই দেশের হয় না। যেমন হকআই প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে ভারত-ইংল্যান্ড সিরিজে। প্রযুক্তিটি যুক্তরাজ্যের একটি সংস্থার। কেবল আয়োজক দেশের সম্প্রচারকারী সংস্থা প্রযুক্তিটি তাদের থেকে কিনেছে। তাও বিতর্ক হচ্ছে।’

এই বিতর্কে এড়াতে ফিফার মতো ‘ভিএআর’ বা ভার প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দিয়েছেন ভন। তিনি লিখেছেন, ‘বিষয়টির স্বচ্ছতা এবং বিশ্বাসযোগ্যতা আরও উন্নত করতে একটি সহজ সমাধান রয়েছে আমার কাছে। ডিআরএসের কক্ষে একটা ক্যামেরা আর মাইক্রোফোন ব্যবহার করা হোক। যাতে সবাই দেখতে এবং বুঝতে পারে কতজন এবং কিভাবে সিদ্ধান্ত নিচ্ছেন। এই ব্যবস্থার মধ্যে যদি আইসিসির একজন প্রতিনিধি থাকেন, তাহলে আরও ভালো হয়। আইসিসির প্রতিনিধি থাকলে নিরপেক্ষতা নিয়ে বেশি নিশ্চিত হওয়া যেতে পারে। কারণ যারা প্রযুক্তি নিয়ে কাজ করেন, তারা মাঠের দুই আম্পায়ারের মতোই অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

ভন চান প্রযুক্তিবিদ এবং কর্মীদের নজরদারির মধ্যে রাখতে। যেমন ফুটবলের ক্ষেত্রে হয়। যেখানে ভার প্রযুক্তি নিয়ে কাজ হয়, সেখানে ক্যামেরা এবং মাইক্রোফোন থাকে। তাতে দর্শকরা বুঝতে পারেন ঘটনাটি কে, কীভাবে ব্যাখ্যা করছেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর