শিরোনাম
প্রকাশ : ১৫ জুন, ২০২১ ১২:০২
আপডেট : ১৫ জুন, ২০২১ ১২:১০
প্রিন্ট করুন printer

দেশে ফেসবুকে রক্তদাতা এক কোটি

অনলাইন ডেস্ক

দেশে ফেসবুকে রক্তদাতা এক কোটি
Google News

পৃথিবীর সর্বশ্রেষ্ঠ ও নিঃস্বার্থ উপহার 'ব্লাড ডোনেশন।' রক্ত দিয়ে জীবন বাঁচানো সম্ভব। ২০১৮ সালে ফেসবুক ও ব্লাডম্যান যৌথভাবে ব্লাড ডোনেশন ফিচার চালু করে। আইসিটি ডিভিশনের সহযোগিতায় শুরু করা এই উদ্যোগের উদ্দেশ্য ফেসবুক নোটিফিকেশনের মাধ্যমে রক্তের স্বল্পতা এবং নিরাপদ রক্ত দান সম্পর্কে জানানো হয়। 

এছাড়াও এ বছরে বাংলাদেশের আরও অনেক মানুষকে রক্তদানে আগ্রহী করতে ফেসবুকের সঙ্গে যুক্ত হয়েছে অনলাইনভিত্তিক রক্তদাতা সংগঠন ব্লাডম্যান। ইতিমধ্যে এক কোটি ১০ লাখের বেশি বাংলাদেশি সাইন আপ করেছেন বলে জানিয়েছে ফেসবুক।

ফেসবুকের বাংলাদেশ বিষয়ক পাবলিক পলিসির সাবহানাজ রশিদ দিয়া বলেন, ‘অনলাইন কমিউনিটি গড়ে তোলার মাধ্যমে একটা ইতিবাচক পরিবর্তন নিয়ে আসতে আমরা চেষ্টা করছি। কোভিড পরিস্থিতিতে ব্লাডম্যান ও দেশের বিভিন্ন স্থানের ব্লাড ব্যাংকের সঙ্গে মিলে রক্তের সুরক্ষিত জোগান নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে ফেসবুক।’

এদিকে, ফেসবুক সূত্রে জানা গেছে, এই ফিচারটি চালু হয় ২০১৭ সালে। এর মধ্যেই বিশ্বব্যাপী ১০ কোটিরও বেশি মানুষ রক্তদাতা হিসেবে সাইন আপ করেছেন। করোনাভাইরাস পরিস্থিতিতে জরুরিভিত্তিতে রক্তের স্বল্পতা মেটাতে গত বছরে ফেসবুক এই ফিচার নতুনভাবে ২৬টির বেশি দেশে চালু করে। 

উল্লেখ্য, রক্তদানের বিষয়ে নিকটস্থ ব্লাড ব্যাংকগুলো থেকে নোটিফিকেশন পেতে হলে ফেসবুক প্রোফাইলের অ্যাবাউট সেকশনে ব্লাড ডোনেশনস ফিচারে যেতে হবে।

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর