২৭ জুলাই, ২০২১ ১৪:০৯

অ্যাপল নিয়ে আসছে চিপ ও নিউরাল ইঞ্জিন ওয়ালা মনিটর

অনলাইন ডেস্ক

অ্যাপল নিয়ে আসছে চিপ ও নিউরাল ইঞ্জিন ওয়ালা মনিটর

ফাইল ছবি

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল নতুন এক ধরনের চিপ ও নিউরাল ইঞ্জিন ওয়ালা মনিটর নিয়ে কাজ করছে। এটি প্রতিষ্ঠানটির ‘প্রো ডিসপ্লে এক্সডিআর’ এর নতুন সংস্করণ। এতে স্ট্যান্ডঅ্যালোন ডিসপ্লে-তে জুড়ে দেওয়া হবে অভ্যন্তরীণ ‘সিস্টেম-অন-এ-চিপ’ বা ‘এসওসি’।

সম্প্রতি প্রযুক্তি বিষয়ক সাইট ৯টু৫ম্যাক এর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, অ্যাপল গোপনে বাহ্যিক এক ডিসপ্লে পরীক্ষা করছে। ওই ডিসপ্লেতে এ১৩ চিপ ও নিউরাল ইঞ্জিনের দেখা মিলবে। অ্যাপল প্রথমবারের মতো এ১৩ চিপ দেখিয়েছিল আইফোন ১১ লাইনআপে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল নতুন যে ডিসপ্লে নিয়ে পরীক্ষা করছে, সেটির কোড নাম দেওয়া হয়েছে জে৩২৭।

অন্যদিকে, নতুন এই চিপ ও নিউরাল ইঞ্জিন ওয়ালা মনিটর সম্পর্কে অনেক বিস্তারিত তথ্যই জানা যায়নি বলে জানিয়েছে  ৯টু৫ম্যাক। তাদের অথ্যানুযায়ী, গত পাঁচ বছর ধরেই গুজব শোনা যাচ্ছে- অ্যাপল চিপ সংবলিত ডিসপ্লে বানাতে কাজ করছে।

বাহ্যিক ডিসপ্লেতে এ১৩ কোয়াড-কোর চিপ ব্যবহার করলে কম্পিউটারের সঙ্গে সংযুক্ত কিছু কাজের চাপ কমে যাবে। ম্যাকের অভ্যন্তরীণ চিপ অন্য টাস্ক বা আরও উন্নত গ্রাফিক্স উপহার দিতে সাহায্য করতে পারবে। অবশ্য অ্যাপল এই ব্যাপারে কোনো মন্তব্য করেনি। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর