সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

আইফোনের স্যাটেলাইট কী? কীভাবে কাজ করে...

টেকনোলজি ডেস্ক

আইফোনের স্যাটেলাইট কী? কীভাবে কাজ করে...

অ্যাপল ও আইফোন, প্রযুক্তির বাজারে সবচেয়ে ব্যয়বহুল এবং একই সঙ্গে সবচেয়ে জনপ্রিয় একটি ব্র্যান্ড। অ্যাপল তাদের বহুল আলোচিত স্যাটেলাইট প্রযুক্তিসহ আইফোন ১৪ সিরিজ উন্মুক্ত করেছে। বলা হচ্ছে, জরুরি মুহূর্তে প্রচলিত নেটওয়ার্কের বাইরে এই প্রযুক্তির মাধ্যমে যোগাযোগ করা সম্ভব। স্মার্টফোনে এই প্রযুক্তি অ্যাপলই প্রথম ব্যবহার করছে। এর আগে আরও কয়েকটি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যাটেলাইট প্রযুক্তি সংযুক্তির ঘোষণা দিলেও তাদের কার্যক্রম চোখে পড়েনি। সে ক্ষেত্রে অ্যাপল অনেকটাই এগিয়ে রয়েছে।

 

যেভাবে কাজ করবে এসওএস প্রযুক্তি

অপ্রত্যাশিত কোনো মুহূর্ত তৈরি হলে, যখন স্মার্টফোনে নেটওয়ার্ক পাওয়া যায় না, তখন আইফোন ১৪ সিরিজের ফোনগুলো স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহারের সুযোগ দেবে। এই প্রযুক্তির মাধ্যমে টেক্সট ও জরুরি কল করা সম্ভব হবে। অ্যাপলের ওয়েবসাইটে বলা হয়েছে, যখন স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করবেন, তখন আপনার অভিজ্ঞতা স্বাভাবিকভাবেই সেলুলার নেটওয়ার্কে যুক্ত থাকার মতো হবে না। এই প্রযুক্তির যোগাযোগ কিছুটা সময়সাপেক্ষ ও জটিল। অ্যাপলের দেওয়া তথ্য মতে, আপনার অবস্থান যদি পরিষ্কার আকাশে নিচে হয় এবং সেই মুহূর্তে আপনি প্রচলিত নেটওয়ার্ক ব্যবস্থার বাইরে থাকেন, তখন স্যাটেলাইটের সঙ্গে আইফোন ১৪ সংযুক্ত করার সুযোগ পাবেন। সহজ করে বললে, পরিষ্কার আকাশ, সামনে উঁচু পাহাড় বা অধিক পাতাযুক্ত গাছ না থাকলে সহজেই আইফোনে স্যাটেলাইট যুক্ত হবে। স্মার্টফোনটি স্যাটেলাইটের সঙ্গে যুক্ত হতে কত সময় নেবে, সেটা নির্ভর করছে আপনার অবস্থান ও পরিবেশের ওপর। এ ছাড়াও স্বচ্ছ আকাশ থাকলে স্যাটেলাইটে যুক্ত হয়ে কোনো টেক্সট পাঠালে তা দ্রুত সময়ের মধ্যে পৌঁছবে। চলতি বছরের নভেম্বর মাসে অ্যাপল তাদের আইওএস ১৬ আনছে। সেখানে এ প্রযুক্তির আরও উন্নয়ন করা হবে।

 

এসওএস যেভাবে ব্যবহার করবেন

আগেই বলা হয়েছে, যখন সেলুলার প্রযুক্তির নেটওয়ার্ক বা ওয়াইফাইয়ের কভারেজ এরিয়ার বাইরে থাকবেন, তখন আইফোনের মাধ্যমে জরুরি মুহূর্তে টেক্সট বা কল করা যাবে স্যাটেলাইট প্রযুক্তির মাধ্যমে। কীভাবে আপনার আইফোনে এটি ব্যবহার করতে পারবেন। চলুন জেনে নিই-

 

* প্রথমে ফোনের ইমার্জেন্সি টেক্সট ভায়া স্যাটেলাইট অপশনে ক্লিক করুন।

* এরপর জরুরি টেক্সট পাঠানোর অপশন পাবেন।

* এ ছাড়াও আপনি টেক্সট এর মাধ্যমে আপনার বর্তমান অবস্থান ও লোকেশন পাঠাতে পারবেন।

* এ ক্ষেত্রে আপনাকে স্কিনে প্রদর্শিত নির্দেশনা অনুসারে কাজ করতে হবে।

ফোনে একবার স্যাটেলাইট কানেক্ট হলে ইমার্জেন্সি রেসপন্ডার্স দলের সঙ্গে টেক্সট কনভারসেশন করা যাবে।  এমনকি তাদের আপনার মোবাইলে ব্যাটারির লাইফ, মেডিকেল আইডি বা জরুরি কন্টাক্ট নম্বর প্রদান করা যাবে।

সর্বশেষ খবর