শনিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

চুরি হওয়া ফোনের লোকেশন জানাবে গুগল

টেকনোলজি ডেস্ক

চুরি হওয়া ফোনের লোকেশন জানাবে গুগল

স্মার্টফোন চুরি হলে বা হারিয়ে গেলে হতাশ হওয়াটাই স্বাভাবিক। এবার সেই হতাশা দূর করতে আইফোনের মতো নতুন ফিচার নিয়ে আসছে গুগল। যা ফোন চুরি বা হারিয়ে যাওয়ার পর বিড়ম্বনা থেকে অচিরেই মুক্তি  দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক সে রকম কিছু উপায়-

Advertisements Find My Device নামের একটি অ্যাপ রয়েছে গুগল প্লে স্টোরে। এই অ্যাপ তখনই কাজ করে যখন ফোনের নেট অন থাকে। নেট অফ থাকলে এটা কাজ করে না। এখন এই সমস্যা দূর করার জন্য কাজ করেছে গুগল। গুগল খুব শিগগিরই আইফোনের মতো অ্যানড্রয়েড ফোনের জন্যও একটি বিশেষ ট্র্যাকিং ফিচার আনতে চলেছে। এর মাধ্যমে মোবাইল ডেটা অফ করা থাকলেও ফোনের লোকেশন জানা যাবে।

গুগলের তথ্যমতে ফোনের নেট অফ থাকলেও জানা যাবে ফোনের লোকেশন। এই ফিচার পুরোপুরি চালু হলে ফোনের নেট অন না করেও খোঁজ মিলবে। এতদিন পর্যন্ত এসব কাজ করার জন্য কিন্তু চুরি যাওয়া ফোনের নেট অন থাকা বাধ্যতামূলক ছিল। তবে ইউজারদের খুশি করতে গুগল জানিয়েছে, আলোচ্য নয়া ফিচারটির আগমন ঘটলে ইন্টারনেট ছাড়াই এই অপশনগুলোকে অ্যাক্সেস করা যাবে।

♦ প্রথমে অ্যাপটি ডাউনলোড করবেন। এরপর চুরি হওয়া ফোনটি যে অ্যাকাউন্ট দিয়ে লগইন করা ছিল, সেই একই গুগল অ্যাকাউন্ট দিয়ে অ্যাপটি সাইন ইন করতে হবে। এরপর অনেক অপশন আসবে। এর মধ্যে প্লে সাউন্ড অপশনটি বেছে নিতে হবে। তারপর সিকিওর ডিভাইস অপশনে ক্লিক করলে পিন, পাসওয়ার্ড বা স্ক্রিন লকের মাধ্যমে দূর থেকেই ফোনটিকে লক করা যাবে।

সর্বশেষ খবর