শনিবার, ২০ মে, ২০২৩ ০০:০০ টা

এসির বিল কমানোর উপায়

এসির বিল কমানোর উপায়

এয়ার কন্ডিশনারের (এসি) দীর্ঘ ব্যবহার সঙ্গে করে নিয়ে আসে উচ্চ ইলেকট্রিসিটি বিল। তবে এসির বিল কমিয়ে পকেটের ওপর চাপ কমানোর বেশ কিছু উপায় রয়েছে।  তাই এই তীব্র গরমে বিলের কথা চিন্তা করে মাথা না ঘামিয়ে, নিশ্চিন্তে আরাম উপভোগ করতে জেনে নিন এসির বিল হ্রাসের উপায়

 

দিন দিন তাবদাহ বাড়ছে। কেবল গ্রীষ্মকালেই নয়, বছরের অন্যান্য ঋতুতেও গরমের প্রভাব দেখা যাচ্ছে। বিশ্লেষকদের মতে, আবহাওয়ার পরিবর্তনে বদলে যাচ্ছে ঋতু। এমন পরিস্থিতিতে এয়ার কন্ডিশন (এসি) পরম বন্ধু হিসেবে কাজ করে। ঘরের তাপমাত্রা রাখে সহনীয়। কিন্তু তাতেও রয়েছে দুশ্চিন্তা। তীব্র গরমে বিলের কথা চিন্তা করে মাথা না ঘামিয়ে, নিশ্চিন্তে আরাম উপভোগ করার উপায় ক’জনের জানা! পাঠকের জন্য রইলো এসির বিল কম রাখার উপায়।

 

এসির সঙ্গে ফ্যানের ব্যবহার : আপনার এসির সঙ্গে সিলিং ফ্যানও ব্যবহার করুন। এতে করে সারা ঘরে শীতল বাতাস তাড়াতাড়ি ছড়িয়ে পড়বে। একই সময়ে এসি এবং সিলিং ফ্যান ব্যবহারের মাধ্যমে আপনি অটো অবস্থায় এসির তাপমাত্রা ৫ ডিগ্রি পর্যন্ত বাড়াতে পারবেন। যা অতিরিক্ত খরচ কমিয়ে দেবে। তবে আপনার ফ্যানটি যেন ঘড়ির কাঁটার দিকে চলে সেটি নিশ্চিত করুন। এতে করে সিলিং ফ্যান ঠান্ডা বাতাসকে নিচের দিকে ঠেলে দেবে।

 

প্রোগ্রামেবল থার্মোস্ট্যাট : এসির জন্য একটি প্রোগ্রামেবল থার্মোস্ট্যাট স্থাপন করুন। যা বিদ্যুৎ বিল উল্লেখযোগ্য হারে কমিয়ে আনবে। প্রোগ্রামেবল থার্মোস্ট্যাট পূর্ব-নির্ধারিত সময়সূচি অনুযায়ী এসির তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারে।  যেমন- এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে দিনের বেলা যখন গরম বেশি তখন বাড়ির তাপমাত্রা ২০ ডিগ্রিতে রাখতে পারবেন এবং রাত ১২টার পর থেকে স্বয়ংক্রিয়ভাবে ২৫ ডিগ্রি এবং সকালে আবার ২০ ডিগ্রিতে নিয়ে আসতে পারবেন। বার বার তাপমাত্রা ম্যানুয়ালি নির্ধারণ করতে হবে না। এমনকি এর মাধ্যমে পছন্দমতো সময়ে এসি স্বয়ংক্রিয়ভাবে বন্ধও করা যাবে।

 

তাপ উৎপন্নকারী যন্ত্রপাতি নিয়ন্ত্রণ : এসির থার্মোস্ট্যাট থেকে ল্যাম্প, কম্পিউটার এবং টেলিভিশনের মতো তাপ উৎপন্নকারী ডিভাইস দূরে রাখুন। এগুলোর উৎপন্ন তাপ থার্মোস্ট্যাটকে বিভ্রান্ত করতে পারে এবং এসিকে দীর্ঘ সময় ধরে চলতে প্ররোচিত করতে পারে।

 

এসি পরিষ্কার রাখুন : এসির ভেন্টের সামনের জায়গাটি যেন বিভিন্ন আসবাবপত্র বা অন্যান্য বাধা দ্বারা অবরুদ্ধ না থাকে সেটি নিশ্চিত করুন। কারণ আপনি অবশ্যই আপনার আসবাবপত্র ঠান্ডা রাখার জন্য অর্থ প্রদান করতে চাইবেন না। বেশি বাধা থাকলে স্বাভাবিকভাবেই ঠান্ডা কম লাগবে এবং আপনি সেজন্য তাপমাত্রা কমাবেন। যার ফলে আপনার বেশি টাকা খরচ হবে। তাই ভেন্ট এবং আপনার অবস্থানের মধ্যে ফাঁকা রাখুন।

 

ফাঁকফোকর বন্ধ করুন : রুমে ফাঁকফোকর থাকলে ঠান্ডা বাতাস বেরিয়ে যায় এবং যার কারণে এসিকে আরও বেশি শক্তি খরচ করে কাজ করতে হয়। যা বেশি বিল ওঠার পেছনে দায়ী। তাই আপনার অর্থের বিনিময়ে পাওয়া শীতল বাতাস আপনার রুমেই রাখার চেষ্টা করুন। এর জন্য ড্রায়ার ভেন্ট, ঘরে প্রবেশ করা পাইপ, বৈদ্যুতিক আউটলেট, জানালা এবং দরজাগুলো ভালোমতো সিল বা বন্ধ করুন। এতে গরমকালের ঠান্ডা বাতাস ছাড়াও শীতকালের উষ্ণ বাতাসও ভেতরেই থাকবে।

 

ভেন্ট সিলিংয়ের দিকে তাক করুন : এসির ভেন্টগুলোকে রুমের সিলিংয়ের দিকে তাক করুন।

এতে করে ঠান্ডা বাতাস উপর থেকে নিচে আপনার কাছে ভেসে আসবে। শুধু একটি জায়গায় ভেন্টগুলো নিবদ্ধ না রেখে উপর থেকে নিচের দিকে রুমটিকে ঠান্ডা করা উচিত। কারণ এতে করে ঠান্ডা বাতাস নিচের দিকে চলতে থাকে এবং বায়ু সঞ্চালন আরও ভালো হয়।

 

ফিল্টার পরিষ্কার রাখুন : ফিল্টারে অতিরিক্ত ময়লা জমে গেলে রুম ঠান্ডা করার জন্য এসিকে অতিরিক্ত শক্তি খরচ করতে হয়। যার প্রভাব পড়ে ইলেকট্রিসিটি বিলে। তাই মাসে অন্তত একবার ফিল্টারটি বের করে ওয়াশক্লথ দিয়ে পরিষ্কার করুন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর