মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

আয়ের পথ খুঁজে পেয়েছে রাসিক

কাজী শাহেদ, রাজশাহী

আয়ের পথ খুঁজে পেয়েছে রাসিক

পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) রাজশাহী সিটি করপোরেশনের বহুতল ভবনগুলোর নির্মাণকাজের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। এরই মধ্যে একটি ভবনের সম্পূর্ণ এবং তিনটি ভবনের আংশিক শেয়ার বুঝে পেয়েছে সিটি করপোরেশন। এর মাধ্যমে আর্থিক ভিত্তি শক্ত হতে যাচ্ছে রাসিকের।

সিটি করপোরেশন সূত্র জানায়, এ এইচ এম খায়রুজ্জামান লিটন প্রথম মেয়াদে (২০০৮-২০১৩) মেয়র থাকাকালে পিপিপির আওতায় বহুতল ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছিলেন। প্রথম মেয়াদে কয়েকটি বহুতল ভবনের নির্মাণকাজে ভালো অগ্রগতি হয়। পরবর্তীতে ২০১৩ থেকে ২০১৮ সালের জুন মাস পর্যন্ত বহুতল ভবনগুলোর নির্মাণকাজ থমকে থাকে। ২০১৮ সালের ৩০ জুলাই দ্বিতীয় বারের মতো মেয়র নির্বাচিত হন লিটন। একই বছরে ৫ অক্টোবর দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের পর থমকে থাকা বহুতল ভবনগুলোর নির্মাণকাজে গতি ফেরান। এরপর দফায় দফায় সভা করে উদ্যোগী প্রতিষ্ঠানগুলোকে দ্রুত নির্মাণকাজ শেষ করার তাগিদ দেন। ফলে ভবনগুলোর নির্মাণ কাজের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

এরই মধ্যে এ বছরের গত ৫ জানুয়ারি সোনাদিঘি মোড়ে নির্মাণাধীন ১৬ তলা বিশিষ্ট সিটি সেন্টার ভবনের ফ্লোরভিত্তিক পজিশন নির্ধারণ ও ফ্লোরভিত্তিক আংশিক শেয়ার হস্তান্তর চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী গ্রাউন্ড ফ্লোর থেকে ১৫তম তলা পর্যন্ত উভয় পক্ষের পজিশন নির্ধারণ করা হয়। আর প্রথম থেকে সপ্তম ফ্লোর পর্যন্ত সিটি করপোরেশন ও উদ্যোগী সংস্থার আংশিক শেয়ার হস্তান্তর ও গ্রহণ করা হয়।

নগর ভবনের পশ্চিমে আট তলা বিশিষ্ট স্বপ্নচূড়া প্লাজা এবং সাহেব বাজার মুড়িপট্টিতে দশ তলা বিশিষ্ট বৈশাখী বাজার মার্কেট নির্মাণাধীন। মহানগরীর বিলসিমলা এলাকায় পাঁচ তলা সিমলা মার্কেট নির্মাণ সম্পন্ন হয়েছে। গত বছরের ২৩ সেপ্টেম্বর সিমলা মার্কেটের সম্পূর্ণ এবং বৈশাখী বাজার ও স্বপ্নচূড়া প্লাজার শেয়ার আংশিক হস্তান্তর করা হয়। স্বপ্নচূড়া প্লাজার গ্রাউন্ড ফ্লোর থেকে অষ্টম তলা পর্যন্ত ফ্লোর বণ্টন চুক্তি স্বাক্ষরিত হয়।  রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, আমার প্রথম মেয়াদে সিটি করপোরেশনের আর্থিক ভিত্তি শক্তিশালী করতে বহুতল ভবন নির্মাণের যে উদ্যোগ নিয়েছিলাম। নানা প্রতিকূলতা পেরিয়ে সেটির চূড়ান্ত বাস্তবায়ন হচ্ছে। ইতোমধ্যে কয়েকটি ভবনের শেয়ার বুঝে পেয়েছি আমরা। বহুতল ভবনগুলো থেকে সিটি করপোরেশনের আয় হবে, আর্থিক সক্ষমতা বৃদ্ধি পাবে।

সর্বশেষ খবর