বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
রে সি পি

ভ্যানিলা সুগার কুকিজ


ভ্যানিলা সুগার কুকিজ

উপকরণ

কোরা ময়দা ১ কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, লবণ আধা চা চামচ, স্বাভাবিক তাপমাত্রায় নরম হয়ে যাওয়া মাখন ১ কাপ, দানাদার চিনি ১ কাপ, বড় ডিম ১টা, খাঁটি ভ্যানিলা এক্সট্রাক্ট আধা চা চামচ।

 

প্রণালি

ওভেনে একটি জালি রেখে ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে গরম করুন। একটি মাঝারি আকারের পাত্রে ময়দা, বেকিং পাউডার ও লবণ একসঙ্গে মেশান। মাখন ও চিনি আরেকটি পাত্রে নিয়ে মিক্সার বা বিটার মেশিন দিয়ে ফেটতে থাকুন যতক্ষণ না হালকা ও তুলতুলে হয়। একটি রাবার স্প্যাচুলা মিশিয়ে মসৃণ করে নিয়ে ডিম ও ভ্যানিলা এক্সট্রাক্ট নিয়ে আবার ২ মিনিটের মতো মাখনের ওই মিশ্রণকে ফেটতে থাকুন। আবারও স্প্যাচুলার সাহায্যে মসৃণ করে নিন। এবার মেশিনের সামান্য গতিতে ময়দার মিশ্রণ ঢেলে ধীরে ধীরে ৩০  সেকেন্ড ফেটতে থাকুন। খামির থেকে এক টেবিল চামচ পরিমাণ নিয়ে দানাদার চিনির মধ্যে গড়িয়ে নিয়ে একটা একটা করে কুকি শিটে রাখুন। ১৫ থেকে ১৮ মিনিট বেক করুন। ধারগুলো  সোনালি-বাদামি রং হলে এবং মাঝখানে হালকা নরম থাকতে নামিয়ে ফেলুন। কুকি শিটেই রাখুন মিনিটখানেক, ঠান্ডা হওয়ার জন্য। এবার ওভেনের ভিতর গরম হওয়া জালিতে রেখে সম্পূর্ণ ঠান্ডা করুন।

খ্রিস্টধর্মীয় উৎসব বড়দিন এলে কেক-কুকিজের কদর বেড়ে যায়। মজাদার এই কেক-কুকিজের রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী সোনিয়া রহমান..

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর