বুধবার, ৮ জুন, ২০২২ ০০:০০ টা

মজাদার রেসিপি

ইচ্ছা হলো হঠাৎ নতুন কোনো খাবার খেতে! বাসায় মুরগি আছে? তাহলে এখনই রেঁধে ফেলুন অরেঞ্জ চিকেন। সুস্বাদু খাবারের রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

মজাদার রেসিপি

অরেঞ্জ চিকেন

উপকরণ :

সসের জন্য : পানি ১.৫ কাপ, কমলার রস ২ টে. চামচ, লেবুর রস ১/৪ কাপ, রাইস ভিনেগার ১/৩ কাপ, সয়া সস ২.৫ টে. চামচ, কমলার খোসা গ্রেট ১ টে. চামচ, ব্রাউন সুগার ১ কাপ, আদা কুচি ১/২ চা চামচ, রসুন কুচি ১/২ চা চামচ, পিয়াজ পাতা কুচি ২ টে. চামচ, শুকনা মরিচ গুঁড়ো ১/৪ চা চামচ, কর্নফাওয়ার ৩ টে. চামচ, পানি ২ টে. চামচ।

চিকেনের জন্য : হাড় ও চামড়া ছাড়ানো দুটি মুরগির বুকের মাংস (২ ইঞ্চি করে পিস করা), ময়দা ১ কাপ, লবণ ১/৪ চা চামচ, অলিভ অয়েল ৩ টে. চামচ।

প্রণালি : একটি পাত্রে পানি, কমলার রস, লেবুর রস, সয়া সস- সব উপকরণ একত্রে নিয়ে মাঝারি আঁচে গরম করুন। তাতে কমলার খোসা, ব্রাউন সুগার, আদা-রসুন কুচি ও পিঁয়াজপাতা কুচি দিয়ে নাড়তে থাকুন। পানি ফুটে উঠলে নামিয়ে আলাদা করে রাখুন। এরপর একটি পাত্রে মুরগির টুকরাগুলো নিয়ে বানানো ১ কাপ সস মেশান ও ২ ঘণ্টা ফ্রিজে রাখুন। আরেকটি পাত্রে ময়দা, লবণ ও মরিচের গুঁড়ো মেশান ও এতে মুরগির টুকরাগুলো দিয়ে ভালো করে মাখুন। এবার একটি কড়াইয়ে অলিভ অয়েল গরম করুন ও মাঝারি আঁচে মুরগির টুকরাগুলো বাদামি করে ভেজে রাখুন। অন্য একটি কড়াইতে বাঁচিয়ে রাখা সস নিয়ে মাঝারি আঁচে গরম করুন ও পানি দিয়ে কর্নফ্লাওয়ার গুলিয়ে গরম সসে মিশিয়ে ফুটিয়ে নিন। এরপর এই ঘন সসে মুরগির টুকরাগুলো দিয়ে ৫ মিনিট ধরে রান্না করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর