বুধবার, ৩১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ফেস টেপিং কতটা নিরাপদ?

ফেস টেপিং কতটা নিরাপদ?

ছবি: ফারহান

মুখশ্রীর সৌন্দর্যবর্ধনে নয় ট্রেন্ড ফেস টেপিং। সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক ট্রেন্ডে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ফেস টেপিং। মূলত এটি ফেস লিফটিং প্যাচ ব্যবহার করে মুখের চামড়া টান টান রাখার প্রক্রিয়া। যার মাধ্যমে বলিরেখা ও সূক্ষ্মরেখার মতো চামড়ার ভাঁজগুলো দূর করা সম্ভব।

 

ফেস টেপিং কী?

স্টিকি টেপ ব্যবহার করে মুখের ত্বকের চামড়া টান টানভাবে ধরে রাখার কৌশলকে বলা হয় ফেস টেপিং। যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের ইলিনয় অঙ্গরাজ্যের প্লাস্টিক সার্জন ডা. মাইকেল হর্ন-এর মতে, ফেস টেপিং সারা রাত মুখের পেশিগুলোকে যথাস্থানে আটকে রাখে, নড়াচড়া করতে পারে না। ফলে মুখশ্রীর ত্বক ঝুলে যাওয়ার আশঙ্কা কম থাকে। সপ্তাহখানেক একইভাবে ফেস টেপিংয়ে ত্বকের বলিরেখা কমে আসে। তার ভাষ্য, আমরা ঘুমের মধ্যে হাসি, এমন সময় মুখের চামড়ায় ভাঁজ তৈরি হতে পারে। এ ছাড়া বালিশের কাভারের কারণে মুখে ভাঁজ পড়তে পারে। টেপ ব্যবহারে অনাকাক্সিক্ষত ভাঁজ পড়ার আশঙ্কা অনেকটা কমে যায়। সে ক্ষেত্রে টেপের শক্তি বেশি হওয়া প্রয়োজন। নয়তো টেপের পক্ষে ত্বককে ধরে রাখা সম্ভব হবে না।

 

ফেস টেপিং কতটা নিরাপদ?

প্লাস্টিক সার্জন মাইকেল হর্ন বলেন, ফেস টেপিং ভালোর চেয়ে ক্ষতি করতে পারে বেশি। ফেসে টেপের টুকরো ব্যবহার, বিশেষত ত্বকের মাসলকে সারা রাত ধরে রাখা ত্বকের স্বাভাবিক প্রক্রিয়াকে বাধগ্রস্ত করতে পারে। এটি ত্বকে লালচেভাব, জ্বালা এবং ব্রণ ব্রেকআউটের কারণ হতে পারে। বিশেষত এটি সারা রাত মুখে এঁটে থাকাও বেশ অস্বস্তিকর। এমনকি এর আঠালো টেপ ত্বকের ওপরের স্তরের জন্য ক্ষতিকর হতে পারে।

 

এটা কাজ করে?

সংক্ষেপে, না। এটি মূলত ত্বকের মাসলকে সারা রাত আটকে রাখে, ফলে ত্বকের ওপরের স্তরের স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হয়। ডা. মাইকেল হর্ন সতর্ক করে বলেন, বিপরীত প্রভাব ফেলতে পারে, শেষ হতে পারে সেই বলিরেখার লাইন বা সূক্ষ্মরেখা, যা দূর করতে চাইছেন। তার ভাষ্য, ত্বকের ধরনের ওপর নির্ভর করে বেছে নিতে হবে ফেস টেপ। বুঝতে হবে নিজের ত্বককে। চাহিদা বুঝে ফেস টেপ করে টান টান ত্বক পেতে গিয়ে কোনোভাবেই ত্বকের সমস্যা তৈরি করা যাবে না। সংবেদনশীলতা তৈরি হলে সরিয়ে নিতে হবে ফেস টেপ।

 

বিকল্প কী হতে পারে

ত্বকের বলিরেখা ও সূক্ষ্মরেখা দূর করার ফেস ট্রিটমেন্ট রয়েছে। নিয়মিত ত্বকের যত্ন ত্বকের অনাকাঙ্খিত সমস্যা দূর করতে সহায়ক ভূমিকা পালন করবে। ডা. মাইকেল হর্ন বলেন, ত্বকের বলিরেখার অন্যতম কারণ সূর্যের ক্ষতিকর রশ্মি। তাই সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে নিয়মিত সানব্লক ব্যবহার করতে পারেন। বিজ্ঞ এই সার্জন এসপিএফ ৩০ বা তার বেশি যুক্ত সানস্ক্রিন ব্যবহার করার পরামর্শ দেন।

 

তথ্যসূত্র : অ্যালুর বিউটি বক্স

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর