বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

সাজের অনুষঙ্গ

সাজের অনুষঙ্গ

► মডেল : পূজা চেরি ► ছবি : রাফিয়া আহমেদ

নিত্যদিনের কলেজ, অফিস কিংবা ঘরোয়া আয়োজন, অথবা প্রকৃতির মাঝে হারিয়ে যাওয়ার ভ্রমণ; পরিপাটি সাজ সবার কাম্য। তবে আয়োজন যেমনই হোক- উদ্দেশ্য কিন্তু একটাই, আকর্ষণীয় লুক। তাই সাজ পোশাকের সঙ্গে চাই অনুষঙ্গও।

 

ঋতু অনুযায়ী পোশাক আবার পোশাকের সঙ্গে মানানসই প্রসাধনী কিংবা গহনা অথবা আনুষঙ্গিক অনুষঙ্গের প্রতি ফ্যাশনেবল রমণীদের রয়েছে বিশেষ দুর্বলতা। মেয়েরা বরাবরই সাজের প্রসাধনী আর গহনাপ্রিয়। এমন নারী খুঁজে পাওয়া ভার, যার মধ্যে প্রসাধনী বা গহনার প্রতি ভালোবাসা নেই।

 

কলেজ, অফিস বা ভ্রমণ; প্রসাধনসামগ্রী দুই ভাগে ভাগ করে নিতে হবে। নিয়মিত যত্নের প্রসাধনী কোনোভাবেই বাদ দেওয়া যাবে না। সে ক্ষেত্রে ব্যাগটি নিতে হবে এমন, যেখানে দুই ধরনের মেকআপই ভিন্নভাবে বহন করতে পারবেন। ত্বকের নিয়মিত যত্নের নিয়মে পরিবর্তন না আনাই ভালো। প্রয়োজনীয় ময়েশ্চারাইজার, সিরাম, ফেসওয়াশ, সানস্ক্রিন, লিপবাম- এগুলো সময় থাকতেই গুছিয়ে নিন।

 

সাজ-পোশাক যেমনই হোক, তার সঙ্গে ট্র্যাডিশনাল গহনা পরলে বেশ মানায়। আধুনিক ও ট্র্যাডিশনাল গহনা মিশিয়ে পরলে বেশ স্টাইলিশ লুকও পাওয়া যায়। পার্টিতে যদি উজ্জ্বল রঙের, ঝলমলে গাউন বা লং ড্রেস পরেন, তবে চেষ্টা করুন হাল্কা গহনা পরতে। আবার কম কারুকাজের শাড়ি বা সালোয়ার-কামিজ পরলে, কনট্রাস্ট রঙের জমকালো গহনা বাছুন। একই সঙ্গে ভারী নেকপিস, ব্রেসলেট, কানের দুল বা আংটি পরতে পারেন। রংধনুরঙা গহনা বা একটু অন্য স্টাইলের গহনায় সাজলে ক্যাজুয়াল পোশাকেও হয়ে উঠবেন ফ্যাশন আইকন। আধুনিক কনেরা মাথায় তাজ পরার বদলে বেছে নিচ্ছেন ঝাপটা, সিতাপাটি এবং টিকলি। অফিসে বা করপোরেট পোশাকের সঙ্গে অতিরিক্ত গহনা একদমই মানায় না। চেষ্টা করুন অল্প কারুকাজ করা হাল্কা গহনা পরতে। খুব ঝলমলে গহনা এড়িয়ে চলুন। ব্রেসলেট হোক বা কানের দুল- সবটাই যেন হয় ছিমছাম। ক্যাজুয়াল পোশাকের সঙ্গে উজ্জ্বল রঙের গহনা পরুন পোশাকের সঙ্গে কনট্রাস্ট করে। গহনাতে ভেরিয়েশন আনতে সোনার পাশাপাশি বর্তমানে গোল্ড প্লেটেড, মেটাল, স্টোন, পুঁতিসহ নানা ধরনের গহনা জনপ্রিয় হয়ে উঠেছে। যোগ হচ্ছে নিত্যনতুন ট্রেন্ড। এখন রুপালি প্রলেপ দেওয়া বিভিন্ন ধাতব গহনাও ফ্যাশনেবল ও ট্রেন্ডি। সিল্ক, মসলিন, কাতান শাড়ি ছাড়াও সারারা, লেহেঙ্গা, গাউনের সঙ্গে এ ধরনের গহনা বেশ মানাবে। একটু ট্রেডিশনাল ধাঁচের গহনার প্রতি এখন আগ্রহটা বেশি।

 

নিত্যদিনের আনুষঙ্গে সবচেয়ে বেশি প্রয়োজনীয় সামগ্রী ব্যাগ। বিদেশি ব্র্যান্ডের ব্যাগগুলো আকর্ষণীয় ও টেকসই হওয়ায় সবার নজর কেড়েছে। বসুন্ধরা সিটি, আলমাস, ব্যাগ প্যাকার্স, স্পার্ক গিয়ারসহ বিভিন্ন শপিংমলে পাওয়া যাবে এসব ব্যাগ। বেশির ভাগ মেয়েদের ব্যাগই চীন থেকে আনা। এ ছাড়াও আছে ডংহং, অ্যাঞ্জেল কিটস, বুটান নামের হাত ও ভ্যানিটি ব্যাগ। বাজারে দেশি-বিদেশি ব্র্যান্ডের রোদ চশমা মিলছে বেশি। বিদেশি ব্র্যান্ডগুলোর মধ্যে রেব্যান, পুলিস, ওকলে, অক্সিডো, কার্ডিয়া, মার্সিডিস, গুচি, সাফারি, ক্যারেরা, ডানহিল, শ্যানেল্, সিডি, ইফুরালমাল, লিভাইস, ফিলা, ফেনডি ইত্যাদি।

লেখা : ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর